• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

চতুর্মাসে ভুলেও করবেন না এইসব কাজ, নাহলে জীবনে আসবে বড় বিপদ!

Google Oneindia Bengali News

ভগবান বিষ্ণুকে মহাবিশ্বের পালন কর্তা হিসেবে মনে করা হয়। বিশ্বের রক্ষণাবেক্ষণকারী হলেন নারায়ণ। শ্রী হরি যিনি সমগ্র সৃষ্টি পরিচালনা করেন তিনি আষাঢ় মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে যোগ নিদ্রায় চলে যান। মনে করা হয় যে এই দিনে ভগবান বিষ্ণু আগামী চার মাসের জন্য নিদ্রায় যান এবং কার্তিক মাসের দেবোত্থান একাদশীতে পুনরায় জেগে ওঠেন। এই একাদশী তিথিকে শয়ন একাদশী নামেও বলা হয়ে থাকে। এবং যে চারমাস ভগবান বিষ্ণু ঘুমিয়ে থাকেন এই চার মাস চাতুর্মাস নামে পরিচিত। জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী এই চার মাসে প্রার্থনা এবং উপাসনার গুরুত্ব বেড়ে যায়। কিন্তু বিশ্বাস করা হয় যে এই চার মাসে কোনও শুভ কাজ করা হয় না। জেনে নেওয়া যাক চাতুর্মাসে কোন কোন কাজ করা শাস্ত্র মতে নিষিদ্ধ।


চতুর্মাসের গুরুত্ব

চতুর্মাসের গুরুত্ব

দেবশয়নী একাদশীর দিন বিশ্বাস করা হয় যে জগতের পালনকর্তা বিষ্ণু নিদ্রামগ্ন হয়ে যান এবং আগামী চার মাসের জন্য ঘুমিয়ে থাকে। কিন্তু বিষ্ণু পুরাণ মতে এর একটি ঘটনার কথা উল্লেখ করা হয়ে থাকে। রাক্ষস হিরণ্যকাশ্যপের ছেলে প্রহ্লাদ শ্রী হরির মহা ভক্ত ছিলেন। আর তাঁকে মারার জন্য যখন হিরণ্যকাশ্যপের সকল চেষ্টা বিফল হয় তখন বিষ্ণুর অবতার নৃসিংহ তাঁকে বধ করেন। প্রহ্লাদের নাতি ছিলেন পাতালের রাজা বলি। তিনি মহা ধার্মিক এবং পরাক্রমী ছিলেন। সেই সঙ্গে দয়ালু এবং দাতাও ছিলেন। তিনি ত্রিলোক জয় করার পর রাজসূয় যজ্ঞ করার সময় তাঁর অহংকার ভাঙার জন্য স্বয়ং নারায়ণ বামন অবতারে বলির কাছে এসে তিন পা রাখার মত জমি দান চান। কিন্তু বলি বামনকে ত্রিলোক দান করলেও সেই জমি কম হয়। তখন রাজা বলি নিজের মাথা দান করেন। আর সেক্ষেত্রে বলা হয় যে এই চারমাস নারায়ণ বলিকে দেওয়া বর অনুযায়ী তাঁর কাছে চলে যান বিশ্রাম নিতে।

চাতুর্মাসে কী করা নিষিদ্ধ?

চাতুর্মাসে কী করা নিষিদ্ধ?

এই বছর চাতুর্মাস আগামী ১০ জুলাই থেকে শুরু হতে চলেছে। আর শাস্ত্র মতে এই সময়ে কোনও শুভ কাজ করা ভালো বলে মনে করা হয় না। যেমন এই সময়ে বিবাহ, উপনয়ন, গৃহপ্রবেশের মতো সমস্ত শুভ কাজ করা হয় না। তবে যদি চাতুর্মাসের সময় উপোস করে থাকেন তবে এই সময় বিছানায় এবং কার্পেটে না ঘুমানোই ভালো। মনে করা হয় যে এই কাজ করলে তা ভালো হয় না। এই চার মাস ব্রহ্মচর্য উপবাস পালন করা ভালো।

শিবের আরাধনা করা

শিবের আরাধনা করা

বিবাহিত ব্যক্তিদের জন্য চার মাস বিশেষ বিশেষ দিনে ব্রহ্মচর্য এবং উপবাস ব্রত সম্পূর্ণভাবে পালন করলে তা শুভ হয়। চতুর্মাসের মধ্যে শ্রাবণ মাসকে অত্যন্ত পবিত্র বলে বিবেচিত হয়। এই মাসে ভগবান শিবের পূজা করা হয়। এই মাসে প্রতি সোমবার বিশেষ ব্রত রাখলে তা খুব শুভ হয়ে থাকে। তবে শ্রাবণ মাসে পেঁয়াজ, রসুন, মাংস, মদ, ধূমপান ইত্যাদি সেবন করা ঠিক নয়। এই মাসে ভগবান শিবের উপাসনা করলে জীবনের সব দুঃখ দূর হয়। এই সময়ে ভ্রমণ এড়িয়ে চলুন।

চতুর্মাসের উপায়

চতুর্মাসের উপায়

পুরাণ ও শাস্ত্র অনুযায়ী, চতুর্মাসে বেশি করে ভগবানের আরাধনা করা খুব শুভ হয়ে থাকে। এ সময় শরীর, মন ও বাক-শুদ্ধি করা প্রয়োজন। এছাড়াও কারও প্রতি বিদ্বেষ, কটু কথা, লোভ, আসক্তি, অহংকার ইত্যাদি রাখা একদম ঠিক নয়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)

চাকরি খুঁজছেন, অথচ পাচ্ছেন না? করুন এই সহজ টোটকা ফল পাবেন হাতেনাতেচাকরি খুঁজছেন, অথচ পাচ্ছেন না? করুন এই সহজ টোটকা ফল পাবেন হাতেনাতে

English summary
do and do nots during chaturmas starting in july 2022
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X