• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Diwali 2020: দীপাবলিতে ভারতের কোন অংশে কোন রীতি, ঐতিহ্য পালিত হয় ! কিছু তথ্য একনজরে

দেশের শাস্ত্র ও রামায়ণের সঙ্গে ওতোপ্রোত ভাবে জড়িত দীপাবলি । আলোর উজ্জ্বলতার মধ্য দিয়ে অন্ধকারের কালোকে ঘুচিয়ে শুভ সময়ের আগমনের আকাঙ্খায় পালিত হয় এই উৎসব। মূলত অন্ধকারের সঙ্গে আলোর লড়াইয়ের এক সূক্ষ্ম বার্তা রয়েছে এই উৎসব ঘিরে। এমন এক উৎসব ভারতের বিভিন্ন জায়গায় কিভাবে পালিত হয় , দেখে নেওয়া যাক।

 উত্তর ভারত

উত্তর ভারত

বিহার, উত্তরপ্রদেশ, দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা এলাকায় রামায়ণ অনুসারে বর্ণিত কাহিনিকে কেন্দ্র করে পালিত হয় দিওয়ালি। বনবাস কাটিয়ে অযোধ্যায় রামের আগমনের দিনটিকে দিওয়ালি হিসাবে পালন করা হয় এখানে। অনেকেই এদিন বাড়িতে গণেশ ও লক্ষ্মীর পুজো করেন। ঘর সাজানো হয় রঙ্গোলি দিয়ে।

 পূর্ব ভারত

পূর্ব ভারত

বাংলা সহ পূর্ব ভারতের একাধিক জায়গায় দিলওয়ালিতে কালীপুজো করা হয়। বাকি ভারতের বিভিন্ন জায়গার মতো আলোর রোশনাইতে এলাকা ঢেকে গেলেও, পুজোর ধরনে পূর্বের রাজ্যগুলির সঙ্গে বাকি রাজ্যের পার্থক্য রয়েছে।

পশ্চিম ভারতে দিওয়ালি

পশ্চিম ভারতে দিওয়ালি

পশ্চিম ভারতে দীপাবলি মূল তারিখের ১৫ দিন আগে থেকে শুরু হয়। গুজরাতে দিপাবলীর রঙ্গোলিতে সূর্য, ফুল , দেব দেবীর ছবি দিয়ে এই সময়ের মাহাত্ম্য বোঝানো হয়। ঘরে লক্ষ্মীর পায়ের ছাপও দেখা হয় বা আঁকা হয়।

দক্ষিণ ভারতে উদযাপন

দক্ষিণ ভারতে উদযাপন

ভারতের দক্ষিণাংশে দীপাবলি মূলত নরক চতুর্থীকে কেন্দ্র করেই পালিত হয়। এই সময় তামিল ক্যালেন্ডারে আইপ্পাসি নরক চতুর্থী পালিত

হয়। দিওয়ালি বলে সেভাবে দক্ষিণ ভারতে কোনও আলাদা উদযাপন সাধারণত হ.না। তবে নরক চতুর্দশীকে কেন্দ্র করে হয় পুজো। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ভূত চতুর্দশীর দিন তেল মেখে স্নান করে পুজোপাঠ এই এলাকার রীতি।

কলকাতাঃ নবান্ন অভিযানকে সামনে রেখে বিজেপি দফতরের পাশে তৈরী হচ্ছে ক্যাম্প

দীপাবলি ২০২০: কালীপুজো, অমাবস্যার দিন, ক্ষণ, তারিখ একনজরে

{quiz_384}

English summary
Diwali 2020, Significance and way of celebration of Deepavali in various parts of India
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X