• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীপাবলি ২০২০: কালীপুজো, অমাবস্যার দিন, ক্ষণ, তারিখ একনজরে

উৎসবের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। করোনার আমেজে উৎসব মুখর বাঙালি রীতিমতো অস্বস্তিতে । সামনেই দুর্গাপুজো। আর উমার আরাধনার পর্ব মিটতেই শুরু হবে মা লক্ষ্মীর আরাধনা ও তারপরই কালীপুজো। দীপাবলির আসরে শ্যামাপুজো ঘিরে প্রতিবারের মতো বাঙালি উৎসাহিত থাকলেও, করোনার আবহে লাগু থাকবে একাধিক বিধি নিষেধ। একনজরে দেখে নেওয়া যাক ২০২০ সালের কালীপুজো ঘিরে কিছু তথ্য।

কালীপুজো কবে পড়েছে?

কালীপুজো কবে পড়েছে?

শাস্ত্র মতে ২০২০ সালের কালীপুজো পড়েছে ১৪ নভেম্বর। সেদিন বাংলার বাইরে বিভিন্ন জায়গায় দিওয়ালির পুজোও পালিত হবে। সেদিন দিওয়ালি উদযাপনে পালিত হবে লক্ষ্মী পুজো।

 অমাবস্যার তিথি

অমাবস্যার তিথি

নভেম্বর মাসে যে অমাবস্যা তিথি আসে, তাকে কার্তিক অমাবস্য়া বলা হয়। অনেকে এই অমাবস্যাকে কৃষ্ণা অমাবস্যা বলেন। ২০২০ সালে এই অমাবস্যা তিথি পড়ছে ১৪ নভেম্বর দুপুর ২:১৭ মিনিটে আর তা শেষ হবে ১৫ অক্টোবর বেলা ১০:৩৬ মিনিটে।

ভূত চতুর্দশী

ভূত চতুর্দশী

মূলত কালীপুজোর আগের দিন ভূত চতুর্দশী পালিত হয়। তবে শাস্ত্র মতে ২০২০ সালের ভূত চতুর্দশীও শনিবার পালিত হচ্ছে। বাংলার ২৮ কার্তিক ভূত চতুর্দশীকৃত্য সম্পন্ন হবে বলে জানা যাচ্ছে। সেই দিন চোদ্দ শাক খেয়ে বাংলার ঘরে ঘরে অন্ধকার দূর করে ১৪ টি প্রদীপ জ্বেলে 'শুভ সময়' কে ঘরে আমন্ত্রণ জানানো হয়। অনেকে এই চতুর্দশীকে নরক চতুর্দশীও বলেন।

 ১৪ শাকের নাম

১৪ শাকের নাম

যে ১৪ টি শাক খেয়ে ভূত চতুর্দশী পালিত হয়, সেই ১৪ শাকের নাম হল, ওল , কেঁউ, বেতো , সর্ষে, কালকাসুন্দে, জয়ন্তী , নিম,হেলঞ্চা, শাঞ্চে, পলতা, গুলঞ্চ, ভাঁটপাতা, শুলফা, শুষণী শাক। এই শাক খেয়ে সন্ধ্যেবেলায় ১৪ টি প্রদীপ দিয়ে অন্ধকার বিতাড়নের পূর্বরীতি প্রচলিত রয়েছে বাংলার ঘরে ঘরে।

কলকাতাঃ ডিজিটাল প্রচারে এবার বঙ্গ সিপিএমের নতুন অ্যাপ লেফট্ স্কোয়াড, উদ্বোধনে মহম্মদ সেলিম

English summary
Diwali 2020, know Kali Puja tithi , date, amavasya time and significance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X