• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড় মঙ্গলবারে নিয়ম মেনে করুন হনুমানজির পুজো, দূর হবে সব বাধা–বিপত্তি

Google Oneindia Bengali News

জৈষ্ঠ্য মাসের প্রত্যেক মঙ্গলবারকে বৃদ্ধ বা বড় মঙ্গলবার বলে। মঙ্গলবারের দিন চিরঞ্জীবি, জাগৃতদেব, শ্রীরামচন্দ্রের পরম ভক্ত শ্রী হনুমানজির পুজো–অর্চনা করা হয়ে থাকে। হিন্দু শাস্ত্রে প্রতিটি যুগে হনুমানজির উপস্থিতির প্রমাণ পাওয়া যায়। নিয়মানুযায়ী তাঁর পুজো করলে একজন ব্যক্তি সমস্ত ঝামেলা ও বাধা থেকে মুক্তি পায়। কিংবদন্তি অনুসারে, এটি বিশ্বাস করা হয় যে এই দিন বনে বিচরণ করার সময় হনুমানজি বিপ্র রূপে শ্রী রামজির সাথে দেখা করেছিলেন। অন্য একটি গল্প অনুসারে, মহাভারতের সময় ভীম যখন তার শক্তির জন্য গর্বিত হয়েছিলেন, তখন হনুমানজি একটি বৃদ্ধ বানরের রূপ নিয়ে ভীমের অহংকার অস্বীকার করেছিলেন। তাই মঙ্গলবারের এই দিনটিকে বৃদ্ধ মঙ্গলবার বা বড় মঙ্গল বলা হয়।

কবে এই বৃদ্ধ বা বড় মঙ্গলবার

কবে এই বৃদ্ধ বা বড় মঙ্গলবার

জৈষ্ঠ্য মাসে বড় মঙ্গলবার নিম্নলিখিত তিথিতে পড়তে চলেছে।

১)‌ ১৭ মে

২)‌ ২৪ মে

৩)‌ ৩১ মে

৪)‌ ৭ জুন

৫)‌ ১৪ জুন

পুজোর বিধি

পুজোর বিধি

মঙ্গলবার সকালে স্নান সেরে হনুমানজির মূর্তির সামনে লাল ফুল অর্পণ করুন, রোলি চন্দনের টিকা লাগান, আন্তরিক চিত্তে হনুমান চল্লিসা পাঠ করুন এবং আচার-অনুষ্ঠানের সঙ্গে প্রার্থনা করুন। এই দিনে বজরংবলির সঙ্গে ১০৮ বার শ্রী শ্রী রামের নাম নিলে হনুমানজি সন্তুষ্ট হন এবং ভক্তদের সমস্ত ধরণের ঝামেলা থেকে দূরে রাখেন। বড় মঙ্গল দিবসে একটি অশ্বত্থ গাছের নীচে সরষের তেলের প্রদীপ জ্বালানো শুভ বলে বিবেচিত হয়। মঙ্গলবারের উপবাসে সন্ধ্যার খাবারের কথা বলা হয়েছে, এই দিনে মিষ্টি খাবার খেতে হবে।

বড় মঙ্গলবার ব্রতের মাহাত্ম্য

বড় মঙ্গলবার ব্রতের মাহাত্ম্য

প্রসঙ্গত, প্রতি মঙ্গলবার হনুমানজির উপবাস খুব উপকারী ফল দেয়। তবে বৃদ্ধ মঙ্গলবারের উপবাসের নিজস্ব গুরুত্ব রয়েছে, এই দিনে মানুষের দান করা উচিত। প্রেত বাধা, দুঃখ ও যন্ত্রণা থেকে মুক্তি পেতে হনুমানজির বজরং বান পাঠ করা উচিত। নিয়মিত হনুমান চল্লিসা পাঠ করলে মানুষের সমস্ত কষ্ট দূর হয়। সে ভয় থেকে মুক্তি পায়।

মঙ্গল দোষ কাটে

মঙ্গল দোষ কাটে

মঙ্গলে সম্পর্কিত দোষ সহজেই বড় মঙ্গলের দিনে নির্মূল করা যায়। এই দিনে হনুমানজির সামনে জুঁইয়ের তেলের প্রদীপ জ্বালালে মঙ্গল দোষ দূর হয়। বড় মঙ্গলবার হনুমান চল্লিসার জপ ও সুন্দরকাণ্ড পাঠ করাও বিশেষ ফল দেয়। হনুমানজিকে চোলায় নৈবেদ্য দিলে শুভ ফল মেলে। আর মনে রাখতে হবে হনুমান ভক্তদের মঙ্গলবার নুন খাওয়া উচিত নয়।

(এই সকল তথ্য সম্পূর্ণ জ্যোতিষ শাস্ত্রের উপর নির্ভরশীল)‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌‌

কোন চার রাশির ওপর মা লক্ষ্মীর কৃপা থাকে, জানেন আপনি কোন চার রাশির ওপর মা লক্ষ্মীর কৃপা থাকে, জানেন আপনি

English summary
bada mangal 2022 know importance and significance dates puja vidhi
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X
Desktop Bottom Promotion