• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ayodhya Ram mandir: ভূমিপুজোর শুভ ক্ষণ ও রাহুকাল নিয়ে শাস্ত্র মতে তাৎপর্য একনজরে

রাত পোহালেই দেশে আরও এক ঐতিহাসিক দিন। উত্তরপ্রদেশের অযোধ্যায় ধুমধাম সহকারে আয়োজিত হতে যাচ্ছে রামমন্দিরের শিলান্যাসের পুজো। দেশের তাবড় রথী মহারথীরা সেখানে উপস্থিত থাকছেন। সমারোহে থাকবেন ১৩৫ জন পুরোহিতও। এই বিশেষ পুজোরীতি ঘিরে কিছু তথ্য একনজরে।

৪ অগাস্ট থেকেই শুরু পুজো

৪ অগাস্ট থেকেই শুরু পুজো

৪ অগাস্ট থেকে বৈদিক মন্ত্র ধ্বনিত হতে শুরু করেছে রামমন্দির এলাকায়। সেখানে আজ সমার্চনা পুজো হবে। বলা হচ্ছে, রামের পদার্পণের আগে মন্দিরে প্রদীপ দান করার আগে সমার্চনা সম্পন্ন হবে। একাধিক ধাপে পুজো সম্পন্ন হবে।

কাদের পুজো সম্পন্ন হবে?

কাদের পুজো সম্পন্ন হবে?

রামমন্দির প্রতিষ্ঠার পর যাতে বিশ্ব শুভ ঘটনা ঘটে , তার জন্য একাধিক দেবদেবীর পুজোপাঠ হবে। রামচন্দ্র সহ তাঁর ভাইদের ও স্ত্রী সীতাদেবীরও পুজো হবে অযোধ্যায়। এরপরই শুরু হবে রামমন্দিরের পুজো পাঠ।

পুজোর শুভক্ষণ

পুজোর শুভক্ষণ

এই সময়ক্ষণ শুরু হবে ১২:৪৪ মিনিট ৮ সেকেন্ডে। আর তা শেষ হবে ১২:৪৪ মিনিট ৪০ সেকেন্ডে। এই ৩২ সেকেন্ডে একাধিক রীতিনীতি সম্পন্ন করাই পুরোহিতদের কাছে বড় চ্যালেঞ্জ।

শাস্ত্র মতে কোন প্রভাব?

শাস্ত্র মতে কোন প্রভাব?

জ্যোতিষবিদ উন্নিকৃষ্ণান পানিকারের (তামিলনাড়ুর প্রাক্তন প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার ব্যক্তিগত জ্যোতিষি) মতে, চত্তায়াম নক্ষত্রের মধ্যে দিনটি পড়ছে। সঙ্গে রয়েছে কুম্ভ রাশির প্রশান্তির প্রভাব। গোটা দিনটি জুড়ে ৯ টি ভালো মুহূর্ত রয়েছে। যা বহুকাল জ্যোতিষশাস্ত্রে দেখা যায়নি বলে তাঁর দাবি।

কেন শ্রাবণে পুজো?

কেন শ্রাবণে পুজো?

হিন্দু শাস্ত্র মতে , শ্রাবণ মাসে যেকোনও কাজই শুভ হয়। তাই শ্রাবণ মাসের তারিখ রাখা হয়েছে রাম জন্মভূমির শিলান্যাসের দিন। তবে দুপুর ১২ টার আগে সেদিন ভিত্তি প্রস্তরের কাজ ও পুজোপাঠ সমাপন করতে হবে বলে জ্যোতিষবিদদের দাবি। তারপর থেকেই রাহুকাল শুরু হবে।

আগের প্ল্যানের থেকে আরও বড় ও উচ্চতায় বেশি! জেনে নিন রামমন্দিরের পরিকাঠামো

English summary
5th August Ram Mandir Bhoomi Pujan, know time and astrological significance
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X