• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

২০২২ সালের সূর্য ও চন্দ্রগ্রহণের দিন, ক্ষণ, তারিখ একনজরে

Google Oneindia Bengali News

‌২০২২ সালের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ কবে হতে চলেছে! সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে যুগ যুগ ধরে মানুষের মনে কৌতুহল রয়েছে। প্রত্যেক বছরই বিশ্ববাসী এই গ্রহণের সাক্ষী থাকেন। এই গ্রহণ শুভ না অশুভ, এই গ্রহণ মানুষের জীবনে কেমন প্রভাব ফেলবে সহ নানান সংস্কার–কুসংস্কার রয়েছে মানুষের মনে। তবে এতকিছুর মধ্যেও এই মহাজাগতিক দৃশ্য আমাদের প্রত্যেককেই আলাদা আনন্দ দেয়।

কেন হয় গ্রহণ

কেন হয় গ্রহণ

প্রসঙ্গত, চাঁদ, সূর্য ও পৃথিবী একই সরল রেখায় থাকাকালীন বিরল মহাজাগতিক ঘটনা হিসাবে সূর্য ও চন্দ্রগ্রহণ উঠে আসে। এই সূর্য ও চন্দ্রগ্রহণ ঘিরে একধিক পৌরাণিক কাহিনি রয়েছে। শুধু ভারতে নয়, বিশ্বের একাধিক দেশে এই সমস্ত কাহিনীতে ভর করে বহু প্রচলিত তথ্য ও ভাবনা থেকে যায়।

গ্রহণ নিয়ে নানান প্রচলিত তথ্য

গ্রহণ নিয়ে নানান প্রচলিত তথ্য

ভারতের একাধিক রাজ্যে এই গ্রহণকে কেন্দ্র করে বিভিন্ন কুসংস্কার প্রচলন রয়েছে। অনেকেই মনে করেন এই গ্রহণের সময়, তা সূর্য বা চন্দ্রগ্রহণ হোক না কেন, সেই সময় খাবার খাওয়া, রান্না করা শুভ নয়। সেই সঙ্গে রয়েছে রাহু গ্রাস নিয়ে বিভিন্ন মিথ। পৌরাণিক কাহিনীতে এই সূর্য ও চন্দ্রগ্রহণ নিয়ে বহু গল্প রয়েছে।

বিশ্বের অনেক দেশে গ্রহণকে অশুভ মানা হয়

বিশ্বের অনেক দেশে গ্রহণকে অশুভ মানা হয়

ভারতের পাশাপাশি বিশ্বের অনেক দেশেও এই গ্রহণকে অশুভ বলে মনে করা হয়। কোরিয়ানরা মনে করেন যে সূর্যকে চুরি করে নিয়েছে কোনও রাক্ষুসে কুকুর। কোরিয়ান লোক সঙ্গীতে এই নিয়ে বহু সুরও বাঁধা হয়েছে। পশ্চিম আফ্রিকার বেনিন ও টোগে উপজাতির মানুষরা বিশ্বাস করেন যে 'গ্রহণ' মানে সূর্য ও চন্দ্রের মধ্যে ক্রমাগত যুদ্ধ। প্রাচীন গ্রিসের পৌরানিক কাহিনিতে মনে করা হত সূর্যগ্রহণের ঘটনা মানেই কোনও না কোনও দেবদেবী রুষ্ট হয়েছেন। যার ফলে কোনও দুর্যোগের আশঙ্কা করা হত।

গর্ভবতী মহিলাদের মানতে হয় নিয়ম

গর্ভবতী মহিলাদের মানতে হয় নিয়ম

শুধু তাই নয়, এই গ্রহণের সময় গর্ভবতী মহিলাদেরও একাধিক নিয়ম মেনে চলতে বলা হয়। এই সময় তাঁদের বাড়ির বাইরে যেতে নিষেধ করর পাশাপাশি কিছু না খাওয়ারও পরামর্শ দেন জ্যোতিষীরা। এই সময় মন্দির বন্ধ রাখা হয়, পুজো-অর্চনাও করা হয় না। গ্রহণের পর গোটা মন্দির বা বাড়ি গঙ্গাজল দিয়ে ধুয়ে, দেব-দেবীর মূর্তিকে শুদ্ধ করে তবে পুজো করা হয়।

 ২০২২ সালের সূর্য ও চন্দ্রগ্রহণ কবে

২০২২ সালের সূর্য ও চন্দ্রগ্রহণ কবে

২০২১ সালের শেষ চন্দ্রগ্রহণ হয়েছে ১৯ নভেম্বর, তবে তা আংশিক চন্দ্রগ্রহণ এবং এ বছরের শেষ সূর্যগ্রহণ হয়েছে ৪ ডিসেম্বর এবং এটি পূর্ণ গ্রহণ ছিল। এবার দেখে নেওয়া যাক ২০২২ সালে কতবার ও কবে কবে গ্রহণ হতে চলেছে।

 প্রথম সূর্যগ্রহণ ৩০ এপ্রিল

প্রথম সূর্যগ্রহণ ৩০ এপ্রিল

২০২২ সালে বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ৩০ এপ্রিল। তবে তা আংশিক হবে। দক্ষিণ/‌পশ্চিম আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয়, আটলান্টিক ও অ্যান্টার্টিকাতে দেখা যাবে।

১৫–১৬ মে প্রথম চন্দ্রগ্রহণ

১৫–১৬ মে প্রথম চন্দ্রগ্রহণ

২০২২ সালের প্রথম চন্দ্রগ্রহণ হতে চলেছে ১৫-১৬ মে। এটি পূর্ণ চন্দ্রগ্রহণ। এই গ্রহণ দেখা যাবে দক্ষিণ/‌পশ্চিম ইউরোপ, দক্ষিণ/‌পশ্চিম এশিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয়, আটল্যান্টিক, ভারত মহাসাগর ও অ্যান্টার্টিকা থেকে।

 শেষ সূর্যগ্রহণ ২৫ অক্টোবর

শেষ সূর্যগ্রহণ ২৫ অক্টোবর

বছরের শেষ আংশিক সূর্যগ্রহণ হবে ২৫ অক্টোবর। ইউরোপ, দক্ষিণ/‌পশ্চিম এশিয়া, উত্তর/‌পূর্ব আফ্রিকা ও আটল্যান্টিক থেকে দেখা যাবে।

 শেষ চন্দ্রগ্রহণ ৭–৮ নভেম্বর

শেষ চন্দ্রগ্রহণ ৭–৮ নভেম্বর

বছরের শেষ পূর্ণ চন্দ্রগ্রহণ হবে ৭-৮ নভেম্বর। ইউরোপের উত্ত/‌পূর্ব, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগরীয়, আটল্যান্টিক, ভারত মহাসাগর, অ্যান্টার্টিকা থেকে দেখা যাবে।

English summary
2022 Solar and Lunar Eclipse, know Surya Grahan and Chandra Grahan Date And Time in Bengali
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X