পুজোয় ঘুরে আসুন কেরলের অফবিট পাহাড়ি এলাকাগুলিতে, প্রকৃতির এই রূপ আপনার মন কাড়তে বাধ্য


দূর্গা পুজোর কাউন্টডাউন ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। সেভাবেই এগিয়ে চলেছে পুজোর প্ল্যানিং। পুজোর কেনাকাটা থেকে খাবার দাবারের প্ল্যানিং ইতিমধ্যেই ভাবাতে শুরু করে দিয়েছে বাঙালিকে। অনেকেই পুজোর মরশুমে পথ চলতি ভিড় থেকে অনেক দূরে থাকতে ভালোবাসেন। অনেকেই ভালোবাসেন সেই সময়ে বেড়িয়ে নিতে। তবে পুজোর আমেজে বহু ট্যুরিস্ট ডেস্টিনেশনেই ভিড় থাকে। এমন কিছু অফবিট জায়গাও এদেশে রয়েছে যেখানে সেভাবে পর্যটকদের ভিড় উপচে পড়ে না। বরং প্রকৃতির সৌন্দর্যকে প্রাণ ভরে উপভোগ করা যায়। এমনই কয়েকটি জায়গা কেরলের কিছু হিল স্টেশন। দেখে নেওয়া যাক সেই সমস্ত হিল স্টেশন ঘিরে কিছু তথ্য।

নেলিয়ামপাথি

পলক্কড়ের নেলিয়ামপথি হিল স্টেশন। সবুজে ঠাসা প্রকৃতির রূপ এখানে ঢেলে সাজানো থাকে এপ্রিল মাস থেকেই। বৃষ্টি পড়লে সেই রূপ আরও মনোরম হয়ে ওঠে। ঝরনা ও ফরেস্ট রিজার্ভ এখানে পর্যটকদের আকর্ষণের অন্যতম কেন্দ্র।

[আরও পড়ুন:হানিমুন -এর জন্য সেরা গন্তব্য দক্ষিণ ভারতের এই সমস্ত 'ট্রি হাউস' , জানুন বিস্তারিত]

ইলাভিঝা পুঞ্চিরা

প্রকৃতিকে যাঁরা ভালোবাসেন তাঁদের কাছে এই জায়গা স্বর্গস্বরূপ মনে হতে পারে। এই জায়গা ট্রেকিং প্রেমীদের জন্য পীঠস্থান! কোট্টায়াম থেকে এই জায়গা ৫৫ কিলোমিটার দূরে অবস্থিত।

দেবীকূলম

এদেশের অন্যতম হানিমুন ডেস্টিনেশন কেরলের মুন্নার। সেখানে থেকে ৯ কিলোমিটার দূরে অবস্থিত দেবীকূলম। সবুজে ঠাসা এই জায়গার সঙ্গে রামায়ণের বহু কাহিনি সম্পর্কিত রয়েছে। কোচি ও কোট্টায়াম থেকে এই এলাকায় একাধিক বাস যাতায়াত করে। সড়ক পথে ও রেল পথে দুভাবেই এখানে যাওয়া যায়।

চেম্বরা পিক

কেরলের ওয়েনাদ যাওয়ার পথে চেম্বরা পিক পড়ে। এখানে একটি হার্টশেপ জলাশয় রয়েছে। পর্যটকদের কাছে এর আকর্ষণ অকল্পনীয়! হানিমুন ডেস্টিনেশন হিসাবে এই এলাকা বেশ আকর্ষণীয়।

পোনমুড়ি

ত্রিবন্দ্রম থেকে এই এলাকা কাছাকাছি। ভিড় থেকে অনেক দূরে এই পাহাড়ি এলাকা রীতিমত সুন্দর।

পিরমাদে

ত্রিবাঙ্কোরের রাজা মহারাজাদের কাছে এই এলাকা গরম কালের ছুটির জন্য বেড়ানোর অন্যতম গন্তব্য ছিল এককালে। এখানের সবুজ ঠাসা প্রকৃতি, ঝরনা বার বার পর্যটকদের আকর্ষণ করেছে। কোট্টায়াম থেকে এই এলাকা ৮৫ কিলোমিটার দূর।

Read more about: সফর কেরল
Have a great day!
Read more...

English Summary

Know more about offbeat destinations of kerala