(ছবি) গরমে ঘুরে আসুন উত্তর ভারতের সেরা এই হিল স্টেশনগুলির কোনও একটিতে


উত্তর ভারতে একের পর এক সুদৃশ্য হিল স্টেশন রয়েছে। বছরের নানা সময়ে এই জায়গাগুলি পর্যটকে ঠাসা থাকে। আর এবছর যেরকম গরমের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস তাতে উত্তর ভারতের এই ঠান্ডা হিল স্টেশনে বাঙালি পর্যটকদের ভিড় বাড়বে বই কমবে না।

এই অদ্ভুত জায়গাগুলি ভারতে রয়েছে তা আপনি নিশ্চিত জানেন না!

ভারতের সেরা 'রোমান্টিক ডেস্টিনেশন'গুলিতে চাইলেই যেতে পারেন আপনি

নতুন বাংলা বছর পড়ার মাঝেই কয়েকদিনের ছুটিতে পরিবার নিয়ে বেরিয়ে পড়লে কিন্তু মন্দ হয় না। এই সময়ে বাচ্চাদের স্কুলেও গরমের ছুটি থাকবে। আর পড়াশোনারও বিশেষ চাপ থাকবে না। ফলে অফিসে কয়েকটি দিন ম্যানেজ করে নিতে পারলেই উত্তর ভারতের পার্বত্য এলাকা আপনাকে দুহাত তুলে স্বাগত জানাবে বৈকি। তবে কোন জায়গায় যাবেন, তা জেনে নিন একনজরে।

আলমোরা

কুমায়ুন হিমালয়ের পাদদেশে আলমোরা জায়গাটির শোভা এককথায় অনন্য। উত্তরাখণ্ডের এই জায়গাটিও গরমে ঘোরার জন্য একেবারে আদর্শ।

নৈনিতাল

উত্তরাখণ্ডের অন্যতম সেরা ডেস্টিনেশন হল নৈনিতাল। এই গরমে যাদের বিয়ে হবে সেই হনিমুন কাপলদের জন্য একেবারে আদর্শ। পরিবার নিয়ে চলে যেতে পারেন আপনিও। পাহাড়ের মাঝে সুবিশাল লেক, পাহাড়ের ঢালে সুদৃশ্য লোকালয়। এই জায়গার টানে সারাবছরই এখানে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে।

গুলমার্গ

জম্মু ও কাশ্মীরের গুলমার্গে গেলে এখনও বরফ পাবেন। কাঠফাটা গরমের মাঝ থেকে হঠাৎ করে একদিনের মধ্যে বরফের রাজ্যে পৌঁছে গেলে কেমন লাগবে তা বোধহয় আলাদা করে বুঝিয়ে বলতে হবে না। ফলে গরমে গুলমার্গ একেবারে আদর্শ ডেস্টিনেশন।

ধর্মশালা

হিমালয়ের পাদদেশে হিমাচলপ্রদেশের ধর্মশালার রূপ অনন্য। শান্ত, স্নিগ্ধ, মনোরম পরিবেশে শীতল আবহাওয়ায় কয়েকদিন কাটিয়ে এলে অনেকদিন তরতাজা মনে কাটাতে পারবেন। এখানকার ক্রিকেট স্টেডিয়াম, মনাস্ট্রি ধর্মশালার অন্যতম আকর্ষণ।

ডালহৌসি

হিমাচল প্রদেশের চম্বা জেলার এই জায়গাটি হিমালয়ের অংশ ধৌলাধর পর্বতের পাদদেশে অবস্থিত। সেপ্টেম্বরের পর থেকে এখানে ঘোরার সবচেয়ে আদর্শ সময়। এখানকার ডালহৌসি ক্যান্টনমেন্ট, তিবেটিয়ান মার্কেট, কালাটপ ফরেস্ট লোহালি গ্রামগুলি মন ভালো করে দেবে।

মানালি

হিমাচলপ্রদেশে নদী উপত্যকার পাশে পাহাড়ে ঘেরা শৈল শহর হল মানালি। উত্তর ভারতের অন্যতম সেরা পর্যটনস্থল এই মানালি। এই জায়গাটিকে বলা হল 'দ্য ভ্যালি অব গড' বা দেবতাদের আবাসস্থল।

মুসৌরি

উত্তরাখণ্ডে দেরাদুন থেকে মাত্র ২৮ কিলোমিটার দূরে অবস্থিত হল মুসৌরি। গারওয়াল হিমালয়ের পাদদেশে অবস্থিত এই শৈল শহর ঘন সবুজে ঘেরা। এই এলাকাকে 'কুইন অব হিলস' বলেও ডাকা হয়।

শিমলা

হিমাচল প্রদেশের শিমলা ব্রিটিশ ভারতে দেশের গ্রীষ্মকালীন রাজধানী হিসাবে বিবেচিত হত। এখনও হিমাচল প্রদেশ বলতে অনেকেই শুধু শিমলা ঘুরেই চলে আসেন। এখানকার আবহাওয়া সারাবছরই মনোরম থাকে।

আউলি

উত্তরাখণ্ডের এই জায়গাটি গ্রীষ্মকালীন ছুটি কাটানোর পক্ষে একেবারে আদর্শ। এখানে মনোরম পরিবেশে ট্রেকিং সহ একাধিক অ্যাক্টিভিটি করতে পারবেন আপনি।

Have a great day!
Read more...

English Summary

Best hill stations in North India to travel this summer