বিবেকানন্দের হিন্দু ধর্মকেই ভোটে ইস্যু তৃণমূলের! পুস্তিকা বিলির সিদ্ধান্ত শুভেন্দুর


স্বামী বিবেকানন্দের চিকাগো ভাষণ নিয়ে পুস্তিকা ছাপিয়ে স্কুল ছাত্র ছাত্রীদের বিতরণ করবে হলদিয়া উন্নয়ন পর্ষদ এবং পুরসভা। চিকাগো ভাষণের বর্ষ পূর্তি উপলক্ষে বিবেকানন্দের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে এমনটাই বললেন রাজ্যের পরিবেশ ও পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী।

গেরুয়া বাহিনী যখন বিবেকানন্দের চিকাগো ভাষণ নিয়ে ঝাঁপিয়ে পড়েছে, ভোট জিততে বিবেকানন্দের হিন্দুত্বকে আঁকড়ে ধরতে চাইছে, সেই সময় তা নিয়ে নিজেদের অস্তিত্বও জানান দিতে চাইছে তৃণমূল। বিষয়টি নিয়ে এক ইঞ্চি জমিও ছেড়ে দিতে রাজি নয়, তারা।

বিবেকানন্দের চিকাগো ভাষণের ১২৫ বছর পূর্তির উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল হলদিয়ায়। মূল উদ্যোক্তা রাজ্যের পরিবেশ ও পরিবহণ মন্ত্রী শুভেন্দু অধিকারী। সেই অনুষ্ঠানেই মন্ত্রী জানান, হলদিয়া উন্নয়ন পর্ষদ এবং হলদিয়া পুরসভার যৌথ খরচেই চিকাগো ভাষণের ওপর বাংলা ও ইংরেজিতে বই ছাপাবে।

[আরও পড়ুন:ক্রাইম থ্রিলারের লেখিকা হয়ে খ্যাতি, অবশেষে স্বামীকে খুনের অভিযোগে গ্রেফতার]

এদিন বিবেকানন্দের মূর্তিতে মাল্যদানের সময় ১২৫ জন মহিলা শাঁখ বাজিয়ে সম্মান জানান। মন্ত্রীর পাশাপাশি এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হলদিয়া উন্নয়ন পর্ষদের সিইও বিভু গোয়েল, হলদিয়া পুরসভার চেয়ারম্যান শ্যামল আদক, ভাইস চেয়ারম্যান সুধাংশুশেখর মণ্ডল-সহ অন্যান্য কাউন্সিলর ও জনপ্রতিনিধিরা।

[আরও পড়ুন: সুখবর সরকারনিযুক্ত কর্মীদের, মমতার পথে হেঁটে ভাতা-বৃদ্ধির সিদ্ধান্ত মোদীরও]

১৮৯৩ সালের ১১-২৭ সেপ্টেম্বর ওই বিশ্ব ধর্ম মহাসভা হয়েছিল। এদিন হলদিয়ায় চিকাগো ভাষণকে স্মরণ করতে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

[আরও পড়ুন: সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে বৃষ্টি উত্তরবঙ্গে! দক্ষিণবঙ্গের জন্য কোন সতর্কবার্তা, জেনে নিন]

Have a great day!
Read more...

English Summary

Vivekananda's historic speech will be given to students by Haldia Municipality and Haldia Development Authority