সক্রিয় মৌসুমী অক্ষরেখার জেরে বৃষ্টি উত্তরবঙ্গে! দক্ষিণবঙ্গের জন্য কোন সতর্কবার্তা, জেনে নিন


মৌসুমী অক্ষরেখা এবং পশ্চিমাবায়ুর প্রভাব। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে আগামী ২ থেকে তিনদিন। এমনটাই জানানো হয়েছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে। ১৫ সেপ্টেম্বরের পর থেকে মৌসুমী অক্ষরেখা দক্ষিণমুখী হওয়ার সম্ভাবনা। এদিন দুপুর থেকে বিকেলের দিকে কলকাতা, উত্তর  ও দক্ষিণ ২৪ পরগনার কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুত-সহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে।

সমুদ্র পৃষ্ঠ থেকে গড় উচ্চতায় থাকা মৌসুমী অক্ষরেখা বর্তমানে হিমালয়ের পাদদেশে অবস্থান করছে। অন্যদিকে, পশ্চিমাবায়ু উত্তর থেকে দক্ষিণে পূর্ব বিহার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের ওপর দিয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

গত ২৪ ঘণ্টায় দোমোহনী, আলিপুরদুয়ার, ফলাকাটা, জলপাইগুড়ি, কুমারগ্রাম, বারোবিশায় প্রবল বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে, বুধবারের মতো বৃহস্পতিবারেও পশ্চিমবঙ্গের হিমালয় সংলগ্ন অঞ্চলে বজ্রবিদ্যুত-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

সতর্কবার্তায় বলা হয়েছে, বুধবারের মতো বৃহস্পতিবারেও, ভারী বৃষ্টির (৭-১১ সেমি) সম্ভাবনা রয়েছে, দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পং এবং আলিপুরদুয়ারের কোনও কোনও জায়গায়।

কলকাতা ও আশপাশের এলাকার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ মেঘলা থাকবে। কোনও কোনও স্থানীয় ভিত্তিতে বজ্রবিদ্যুত-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে।

Have a great day!
Read more...

English Summary

Due to axis of monsoon Enhanced rainfall warning over North Bengal