উবারের বিরদ্ধে ঠকবাজির অভিযোগ! উঠল চাঞ্চল্যকর দাবি


সংস্থার কর্মী ও চুক্তিবদ্ধ কর্মীদের মধ্যে ফারককে কেন্দ্র করে ফের বিতর্কে উবর। সেখানে স্বতঃস্ফূর্ত চুক্তিবদ্ধ চালকদের সংস্থার কর্মী হিসাবে খাতায় কলমে মানছে না উবর। ফলে চালকরা পাচ্ছেন না প্রাপ্য টুকু। আর এই ঘটনার জেরেই উবর ঠকবাজি করে আয় করে নিয়েছে এক বছরে ৫০০ মিলিয়ন ডলার। এমনই অভিযোগের ভিত্তিতে মার্কিন আদালতে দায়ের হয়েছে একটি অভিযোগ। এমনই অভিযোগটি তুলেছেন ক্যালিফোর্নিয়ার উবর চালকরা।

সেদেশের সোশ্য়াল সিকিউরিটি অ্য়াক্ট অনুযায়ী, একটি সংস্থার কর্মীরা সেই সংস্থা থেকে নবন্যতম পরিশ্রমিক সহ ওভারটাইমের টাকা, খাবার, বিশ্রাম, পাশাপাশি ওয়ার্কাস কম্পেসেশন পাবেন। তবে, ক্যালিফোর্নিয়ার উবর চালকদের দাবি এই আইনসিদ্ধ কোনও নীতি মানছে না উবর। বিভিন্ন রকমের কারচুপি করে চালকদের প্রদের অর্থ ও পরিষেবার সঙ্গে ঠকবাজি করেছে উবর। উল্লেখ্য, প্রতি ঘণ্টায় চালকদের ৯.০৭ ডলার দেওয়ার কথা। তা না দিয়ে সেই পরিমাণ টাকার অর্থ নিয়েও উবর তছরুপ করছে বলে দাবি চালকদের।

[আরও পড়ুন: বিজেপির ঠেলায় গণেশ স্মরণে তৃণমূল! কলকাতার বুকে হুহু করে বাড়ছে সিদ্ধিদাতার বন্দনা]

ঘটনার পর যদিও কোনও রকমের প্রতিক্রিয়া দেওয়া হয়নি উবরের থেকে। ক্যালিফোর্নিয়া সুপ্রিমকোর্টে এই মামলা চলছে এবছরের এপ্রিল থেকে।

[আরও পড়ুন: '৩ কোটি খরচ করলে মাঝেরহাট ব্রিজ-বিপর্যয় হত না! মুখ্যমন্ত্রী ২৮ কোটি অনুদান দেন']

Have a great day!
Read more...

English Summary

Uber Technologies Inc. may be saving more than $500 million a year by misclassifying its California drivers as independent contractors, according to a lawsuit that claims the ride-hailing company is flouting a ruling by the state’s highest court.