সুখবর সরকারনিযুক্ত কর্মীদের, মমতার পথে হেঁটে ভাতা-বৃদ্ধির সিদ্ধান্ত মোদীরও


মমতা বন্দ্যোপাধ্যায়ের পথ ধরে অঙ্গনওয়াড়িকর্মী ও আশাকর্মীদের ভাতা বাড়ানের সিদ্ধান্ত নিল কেন্দ্রও। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অঙ্গনওয়াড়ি ও আশাকর্মীদের ভাতা বাড়ানোর কথা ঘোষণা করলেন। অঙ্গনওয়াড়িকর্মীদের বেতন বাড়ছে ১৫০০ ও ১৩০০ টাকা, সহায়কদেরও বেতনবৃদ্ধি হচ্ছে। আশাকর্মীদের বেতন দ্বিগুণ করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। লোকসভা ভোটের আগে এই সিদ্ধান্ত মোদীর মাস্টারস্ট্রোক বলে মনে করছে রাজনৈতিক মহল।

প্রধানমন্ত্রী ঘোষণা করেন অঙ্গনওয়াড়িকর্মীরা মাসে তিন হাজার টাকা পেতেন, তাঁরা অক্টোবর থেকে ৪৫০০ টাকা বেতন পাবেন। আর যাঁরা ২২০০ টাকা করে পেতেন, তাঁদের বেতন বাড়িয়ে ৩৫০০ টাকা করা হচ্ছে। আশাকর্মীদের বেতন দ্বিগুণ করার পাশাপাশি তাঁদের জীবনজ্যোতি বিমা যোজনা ও প্রধানমন্ত্রী সুরক্ষা বিমা যোজনার আওতায় আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অঙ্গনওয়াড়িকর্মীদের সহায়করা বেতন পেতেন ১৫০০ টাকা। অক্টোবর থেকে তাঁদের ভাতাও বাড়ানো হচ্ছে। ৭৫০ টাকা বেড়ে, তাঁদের ভাতা দাঁড়াচ্ছে মাসে ২২৫০ টাকা। এর আগে মমতা বন্দ্যোপাধ্যায়ও পঞ্চায়েত ভোট মিটতেই সরকার নিযুক্ত কর্মীদের জন্য সুখবর দিয়েছিলেন। সিভিক ভলেন্টিয়ার, আইসিডিএসকর্মী ও আশাকর্মীদের ভাতা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি।

আগামী অক্টোবর মাস থেকেই তিনি বর্ধিত ভাতা দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রীও অক্টোবর মাস থেকে বর্ধিত ভাতা দেওয়ার কথা ঘোষণা করলেন। ফলে পুজোর মাস অঙ্গনওয়াড়ি ও আশাকর্মীদের জন্যে বয়ে নিয়ে এল একরাশ খুশির হাওয়া। মমতা বন্দ্যোপাধ্যায়ের পর নরেন্দ্র মোদীও বেতন বৃদ্ধির সুখবর দিলেন।

[আরও পড়ুন:গোটা অফিসটাই যেন দুলছিল, ভূমিকম্প অনুভূতিতে এমনই প্রতিক্রিয়া এই কলকাতাবাসীর ]

উল্লেখ্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিভিক ভলেন্টিয়ারদের বেতন সাড়ে পাঁচ হাজার টাকা থেকে বাড়িয়ে আট হাজার করেন। মাত্র ৮০০ টাকা করে পেতেন আশাকর্মীরা, যা দিত কেন্দ্র। রাজ্য আশাকর্মীদের দেড় হাজার টাকা করে দেওয়ার ব্যবস্থা করে। পরে তা বাড়িয়ে ২ হাজার টাকা করা হয়।

[আরও পড়ুন: ২৫০ কিমি বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফ্লোরেন্স, ২২ লক্ষ কোটি টাকা ক্ষতির আশঙ্কা, তৈরি ট্রাম্প প্রশাসন ]

এই অক্টোবরের ১ তারিখ থেকে তাঁদেরও এক হাজার টাকা ভাতা বৃদ্ধি করার কথা জানান মমতা। অর্থাৎ তাঁরা তিন হাজার টাকা করে পাবেন। দু'লক্ষ ৩০ হাজার আইসিডিএস কর্মীর ভাতাও বৃদ্ধি করা হচ্ছে এক হাজার টাকা। মুখ্যমন্ত্রী মূলত তিন শ্রেণির সরকার নিযুক্ত কর্মীর ভাতা বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: পরিবার নিয়ে জেলে সংসার পেতেছে সাজাপ্রাপ্ত বন্দিরা, নতুন সুযোগ মধ্যপ্রদেশ সরকারের ]

Have a great day!
Read more...

English Summary

Prime Minister Narendra Modi also decides to increase allowances of ICDS and ASHA workers. CM Mamata Banerjee takes this decision four month ago.