• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাজেট ২০১৯ : দ্বিতীয় মোদী সরকারের প্রথম বাজেটে কিসের দাম কমল,কিসের বাড়ল! দেখুন একনজরে

  • |

দ্বিতীয়বারের জন্য বিপুল জনসমর্থন নিয়ে তখতে ফিরেছে মোদী সরকার। আর ২০১৯ সালে সপ্তদশ লোকসভা নির্বাচনে বিপুল জয়ের পর বিজেপি সরকারের কাছ থেকে একাধিক আশা আকাঙ্খা রয়েছে মানুষের। আর তারমধ্যে ছিল বাজেটও। মোদী ২.০ সরকারের বাজেট ঘিরে একাধিক আশা আকাঙ্খা নিয়ে বুক বাঁধছিলেন সাধারণ মানুষ । তেব সোনা ও পেট্রোলর ডিজেলের দাম বেড়ে যাওয়ায় সেই আশায় খানিক জল ঢেলে দিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। একনজরে দেখে নেওয়া যাক ,কোন কোন জিনিসের দাম বাড়ল এই বাজেটে।

সোনায় শুল্ক

সোনায় শুল্ক

সামনেই বিয়ের মরশুম। তারপর রয়েছে উরসবের মরশুম । আর তার আগে সোনার ওপর শুল্ক বসিয়ে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতরমন। ফলে সোনা আরো দামী হতে চলেছে আগামী দিনে।

 বাড়ছে সিগারেটের দাম!

বাড়ছে সিগারেটের দাম!

প্রতি হাজারটি সিগারেটে ৫ টাকা ধার্য করে আহগারী শুল্ক লাগু করা হয়েছে। ৬৫ মিলিমিটারের সিগারেটের ক্ষেত্রে এই শুল্ক ধার্য করা হয়েছে। এছাড়াও গুটখা, জরদা, ও অন্যান্য তামাকজাত দ্রব্যে ০.৫ শতাংশ শুল্ক বসানো হয়েছে। ফলে এই সমস্ত দিনিসের দাম বাড়তে চলেছে।

দাম বাড়বে কাজু থেকে সিসিটিভি ক্যামেরার

দাম বাড়বে কাজু থেকে সিসিটিভি ক্যামেরার

কাজু থেকে টাইলস অটোর যন্ত্রাংশ, সিন্টেটিক রাবার, ডিজিটাল ও ভিডিও রেকর্ডার ও সিসিটিভি ক্যামেরার দাম বাড়তে চলেছে। এমনই উঠে আসছে ২০১৯ সালের কেন্দ্রীয় বাজেটের তথ্য থেকে।

 দাম বাড়ল পেট্রোলের

দাম বাড়ল পেট্রোলের

শুধু সোনালী ধাতু নয়, সোনালী জ্বালানিরও দাম বাড়তে চলেছে। শুল্ক বসানোয় দাম বাড়ছে পেট্রোল ও ডিজেলের। প্রতি লিটারে ১ টাকা করে শুল্ক বসানোয় দাম বাড়বে পেট্রোল ও ডিজেলের।

দাম বাড়ল টাইলসের!

দাম বাড়ল টাইলসের!

বিদেশি আমদানিকৃত বই, ধাতুর ফিটিং, মার্বেল স্ল্যাব ,আসবাবের কাঠামো,আই পি ক্যামেরার দাম বাড়ছে।

কমল কিসের দাম?

কমল কিসের দাম?

প্রতিরক্ষা খাতে যেসমস্ত সমরাস্ত্র রয়েছে তার ওপর থেকে শুল্ক তুলে নিচ্ছে সরকার। ফলে প্রতিরাক্ষার সমারস্ত্রের দাম কমতে চলেছে। যা মোদী সরকারের অন্যতম ববড় পদক্ষেপ।

 রপ্তানী শুল্ক কিসে কমছে?

রপ্তানী শুল্ক কিসে কমছে?

রপ্তানী শুল্ক কমছে ট্যান্ড লেদারে। পাশাপাশি কৃত্রিম কিডনি তৈরির সরঞ্জামের দাম কমতে চলেছে। সেলফোন ক্যামেরা, ফোন চার্জার, সেট টপ বক্স, তৈরির সরঞ্জামের দাম কমছে।

বৈদ্যুতিক সরঞ্জামের দাম কমল

বৈদ্যুতিক সরঞ্জামের দাম কমল

বৈদ্যুতিক একাধিক সরঞ্জাম ও বৈদ্যুকি গাড়ির দাম কমচতে চলেছে। এই দুটি জিনিস আপাতত কমের দিকে।

English summary
Budget 2019, list of things that got costlier and cheaper
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X