• search
For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts
Oneindia App Download

জলবায়ু পরিবর্তনের ফলে বিলুপ্তির পথে ৪৫ হাজার সামুদ্রিক জীব! উঠে এল চাঞ্চল্যকর তথ্য

Google Oneindia Bengali News

পৃথিবীতে বিভিন্ন জায়গায় লাগাতার জলবায়ু পরিবর্তন ঘটে চলেছে। মাত্রাতিরিক্ত বায়ু দূষণ, লাগামছাড়া প্লাস্টিকের ব্যবহার এবং লাগাতার বাড়তে থাকা গ্রিন হাইজ এফেক্ট সরাসরি প্রভাব ফেলছে প্রকৃতিতে। যার ফলস্বরূপ বাড়তে থাকা 'গ্লোবাল ওয়ার্মিং'এর চোটে নাস্তানাবুদ দুনিয়া। প্রাণী জগতে এর প্রভাব তো পড়ছেই। কিন্তু এই পরিবর্তনের সবচেয়ে দুর্ভাগ্যজনক দিক হল সামুদ্রিক জীবনে বিভিন্ন প্রজাতির জীবের উপর এর প্রভাব।

ইকোস্ফিয়ারের তথ্য

ইকোস্ফিয়ারের তথ্য

সম্প্রতি অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অফ কুইন্সল্যান্ডের গবেষকরা এবং বিশ্ব সামুদ্রিক বিশেষজ্ঞরা সামুদ্রিক জীববিজ্ঞান নিয়ে এক বিশেষ গবেষণা ও সার্ভে করেছেন। সেখানে তাঁদের কাছে ধরা দিয়েছে এক ভয়াবহ তথ্য। পৃথিবীতে জলবায়ু পরিবর্তন থেকে জলদূষণ, এবং নির্বিচারে মাছ ধরার মত ঘটনার জন্য প্রায় ৪৫,০০০টিরও বেশি প্রজাতির সামুদ্রিক জীব প্রায় বিলুপ্তির পথে যেতে বসেছে। বিজ্ঞানীদের এই গবেষণার রিপোর্টটি প্রকাশিত হয়েছে ইকোস্ফিয়ার পত্রিকায়। আর এই অবস্থা থেকে প্রাণী জগতকে বাঁচাতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ সামুদ্রিক প্রজাতি চিহ্নিত করার জন্য একটি বিশেষ পরিকাঠামো তৈরি করা হচ্ছে বলে খবর।

কী বলছেন গবেষকরা

কী বলছেন গবেষকরা

ইউকিউ'স স্কুল অফ আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের গবেষক ডক্টর নাতালি বাট জানিয়েছেন যে, গবেষণার এই রিপোর্টটি সকল বিরল সামুদ্রিক প্রাণীদের মধ্যে সবচেয়ে বিপন্ন প্রজাতির প্রাণীদের কথা প্রকাশ করেছে। গবেষকরা বলছেন, মোলাস্ক, প্রবাল এবং ইচিনোডার্ম, শক্তখোল বা কাঁটাযুক্ত প্রাণী যেমন সামুদ্রিক আচিনস জাতীয় প্রাণী এবং উদ্ভিদ ধীরে ধীরে বিশ্ব থেকে অবলুপ্তির পথে যেতে চলেছে। বিশেষত জল দূষণের পাল্লায় পরে এই সকল প্রজাতির প্রাণীদের মধ্যে মড়ক লেগেছে।

বিপদের মুখে প্রবাল

বিপদের মুখে প্রবাল

ফ্লাওয়ারপট প্রবাল - প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরে এবং পারস্য সাগরে পাওয়া প্রবালের বিভিন্ন প্রজাতির মধ্যে অন্যতম। এমনিতেই অত্যন্ত দুর্লভ এই প্রজাতির প্রবাল। সকলেরই এর অত্যাশ্চর্য রূপ দেখে তাক লেগে যায়। কিন্তু বর্তমানে অতিরিক্ত দূষণের জন্য অবিশ্বাস্যভাবে ভঙ্গুর হয়ে যাচ্ছে এই প্রবালগুলি। তবে শুধু এই একটিই নয়, প্রশান্ত মহাসাগরের প্রবাল প্রাচীর গুলিও যথেষ্ট বিপদের মুখে রয়েছে।

বিজ্ঞানীদের প্রচেষ্টা

বিজ্ঞানীদের প্রচেষ্টা

মানুষের নানা রকম ভুল ক্রিয়াকলাপের কারণে পরিবেশ এত দ্রুত পরিবর্তিত হচ্ছে যে যার মাশুল দিতে হচ্ছে বিশ্বের বিভিন্ন প্রজাতির প্রাণীকে। এর মধ্যে কোন প্রাণীগুলি অস্তিত্ব এই মুহূর্তে যথেষ্ট ঝুঁকির মধ্যে রয়েছে, এবং এর পিছনে মূল কারণ কী তা মূল্যায়ন করতে উঠেপড়ে লেগেছেন বিশ্বের তাবড় বিজ্ঞানীরা। এবং এই বিলুপ্তপ্রায় প্রাণীদের সুরক্ষা প্রদান করতে সবচেয়ে উপযুক্ত পরিকাঠামোগুলি বিকাশ করতে সব রকম ভাবে চেষ্টা চালানো হচ্ছে বলে জানিয়েছেন গবেষক ডক্টর নাতালি বাট।

English summary
45 thousand marine animals at risk due to climate change
চটজলদি খবরের আপডেট পান
Enable
x
Notification Settings X
Time Settings
Done
Clear Notification X
Do you want to clear all the notifications from your inbox?
Settings X