Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) হোলির লম্বা উইকেন্ডে রাজ্যের এই জায়গাগুলি হোক আপনার 'ডেস্টিনেশন'

এবারের হোলির সময়ে যেমন একটা বড় উইকেন্ড পড়েছে। চাইলে পরিবার নিয়ে বেরিয়ে পড়তেই পারেন শর্ট ট্রিপে। কোন জায়গা হতে পারে আপনার ডেস্টিনেশন তার হদিশ রইল নিচে।

Subscribe to Oneindia News

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা একসময়ে সারা দেশের রাজধানী ছিল। সারা দেশ এমনকী বিদেশ থেকে এখানে পর্যটকেরা আসতেন শহরের মাদকতাকে চাক্ষুষ করতে। ব্রিটিশ আমলের রাজধানী হওয়ায় ঐতিহ্য ও সংষ্কৃতিতে দেশের অন্য রাজগুলির চেয়ে শতযোজন এগিয়ে ছিল কলকাতা। কালের নিয়মে সেই গৌরবে মরচে পড়লেও পুরোটা শেষ হয়ে যায়নি।

এই অদ্ভুত জায়গাগুলি ভারতে রয়েছে তা আপনি নিশ্চিত জানেন না!

ভারতের সেরা 'রোমান্টিক ডেস্টিনেশন'

রাজ্যের নানা জেলা থেকে কলকাতা শহর দেখতে এখনও মানুষ ভিড় করেন। দূরদুরান্তের জেলা থেকে পরিবার নিয়ে অনেকেই আসেন শহর দেখতে। আর যারা শহরে বা শহরতলির বাসিন্দা তারা সপ্তাহান্তে আবার পাড়ি দিতে চান শহরের কোলাহল পেরিয়ে দূরে কোথাও। এবারের হোলির সময়ে যেমন একটা বড় উইকেন্ড পড়েছে। চাইলে পরিবার নিয়ে বেরিয়ে পড়তেই পারেন শর্ট ট্রিপে। কোন জায়গা হতে পারে আপনার ডেস্টিনেশন তার হদিশ রইল নিচে।

শিলিগুড়ি

উত্তরবঙ্গের সমতল এলাকায় যারা থাকেন তারা চাইলে উইকেন্ডে শিলিগুড়িতে যেতেই পারেন। শহর ছেড়ে একটু বেরলেই পাহাড়ি এলাকা। এখানকার ইসকন মন্দির, মহানন্দা ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি, সায়েন্স সিটি, মনাস্ট্রি, মধুবন পার্ক সহ একাধিক দর্শনীয় স্থান রয়েছে। নিজের এলাকা ছেড়ে নিশ্চিন্তে কয়েকটা দিন কাটালে মন্দ হবে না। [ভারতে সেরা জঙ্গল সাফারি করতে পারবেন এই জায়গাগুলিতে]

কালিম্পং

উত্তরবঙ্গের আর একটি সুন্দর জায়গা কালিম্পং। সদ্য এটি জেলা ঘোষিত হয়েছে। রাজ্যের সেরা হিল স্টেশনগুলির একটি এই এলাকা। সমুদ্রপৃষ্ঠ থেকে ১২১৯ মিটার উচ্চতায় অবস্থিত কালিম্পং ছুটি কাটানোর একেবারে আদর্শ জায়গা। এখানকার পাহাড়ি শোভা, আতিথেয়তা আপনাকে মুগ্ধ করবে। [গরমে না পুড়ে কয়েকদিন ঘুরে আসতে পারেন এই জায়গাগুলিতে]

সুন্দরবন

যারা লম্বা উইকেন্ডে পাহাড়ে যাওয়ার প্ল্যান করতে চাইছেন না, তারা সুন্দরবনে অনায়াসে যেতে পারেন। কলকাতা থেকে মাত্র কয়েক ঘণ্টার দূরত্ব। বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ এলাকায় রয়্যাল বেঙ্গল টাইগারের দেখা না পেলেও মন একেবারে তরতাজা করে ফিরতে পারবেন সন্দেহ নেই।

দার্জিলিং

রাজ্যের তথা দেশের সেরা হিল স্টেশনগুলির একটি দার্জিলিং। অনেকে বলেন যে জনবসতি বাড়ায় দার্জিলিং অনেক ঘিঞ্জি ও নোংরা হয়েছে, তবে একবার গেলেই বুঝবেন এর শোভা আগের মতোই অমলীন রয়েছে। বরফে ঢাকা পাহাড়, সবুজ গহন অরণ্য, চা বাগান, টয় ট্রেন- সবমিলিয়ে দার্জিলিং সবসময়ই আলাদা আকর্ষণের কেন্দ্রবিন্দু।

মিরিক

উত্তরবঙ্গের মিরিক এলাকাটিও কিন্তু সপ্তাহান্তে লম্বা ছুটি কাটানোর জন্য আদর্শ। অসাধারণ আবহাওয়ার জন্য সারাবছরই এখানে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। কাঞ্চনজঙ্ঘার পাদদেশে এই এলাকা হোলির উইকেন্ডে আপনার ডেস্টিনেশন হতে পারে নিঃসন্দেহে।

মাইথন

পাশের রাজ্য ঝাড়খণ্ডের এই জায়গাটি এককথায় অসাধারণ। বরাকর নদীর উপরে গড়ে ওঠা এই বাঁধ ও সংলগ্ন এলাকা পর্যটকদের বিশেষ পছন্দের। ছোট্ট ট্রিপে কলকাতা থেকে কয়েকঘণ্টায় পৌঁছে যাওয়া যাবে এখানে। তারপর নিশ্চিন্তে দিন দুয়েক কাটিয়ে তরতাজা হয়ে চলে আসা যায় শহুরে জীবনে।

English summary
Weekend Getaways Around Kolkata in this Holi
Please Wait while comments are loading...