Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) পৃথিবীর এই জায়গাগুলো সম্পর্কে আপনি জানেন কি?

  • Published:
  • By: 
    Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

ঘুরে বেড়ানো যাদের নেশা তাদের মধ্যেও আবার কয়েকটা ভাগ রয়েছে। কেউ পাহাড়ে ঘুরে বেড়াতে ভালবাসেন, তো কেউ আবার সমুদ্রে। কেউ আবার জঙ্গলের অ্যাডভেঞ্চারেই বেশী উৎসাহী।

তবে বিশ্বজুড়ে এমন বহু জায়গা রয়েছে যা পাহাড়-সুম্দ্র প্রেমী নির্বিশেষে সবাইকে মুগ্ধ করে। এই প্রতিবেদনে আমরা বিশ্বের এমনই কয়েকটি মনমুগ্ধ করা জায়গার ছবি ও তথ্য আপনাদের দিচ্ছি। এই ছবিগুলি দেখার পর আপনি আপনার চোখকেই বিশ্বাস করতে পারবেন না। বিশ্বাস করতে পারবেন না যে এমন সব জায়গা সত্যিই এই দুনিয়ায় রয়েছে।

বলিউড-হলিউড ছবির দৃশ্যে বহু সুন্দর সুন্দর জায়গা আমরা দেখতে পাই। কিন্তু যে ছবিগুলি আমরা আজ আপনাদের জন্য নিয়ে এসেছি তা দেখলে আপনি সত্য়িই 'ড্রিম ওয়ার্ল্ডে' পৌঁছ যেতে পারেন। তাহলে সময় নষ্ট না করে আসুন দেখে নেওয়া যাক ।

গ্রেট ব্লু হোল

গ্রেট ব্লু হোল

বেলিজ শহরের প্রায় ৬০ মাইল বাইরে এই সাবমেরি সিঙ্কহোল বা গ্রেট ব্লু হোল অবস্থিত। ৪৮০ ফুট গভীর এই উপত্যকাবিশেষ গাঢ় নিল রংয়ে ঢাকা। এই জায়গাটি স্কুবা ড্রাইভারদের জন্য আদর্শ।

ওয়েভ রক

ওয়েভ রক

অস্ট্রেলিয়ার পশ্চিমভাগে অবস্থিত এই বিষ্ময়কর জায়গাটি। এখানের বিশেষত্ব হল প্রাকৃতিকভাবেই পাথরগুলি এমনভাবে তৈরি হয়েছে যেন উঁচু ঢেউ। পাথরের ঢেউ। আর তাই এই নাম। এই ঢেউয়ের উচ্চতা প্রায় ১৫ ফুট আর প্রায় ১১০ মিটার লম্বা।

ব্লু লেক কেভ

ব্লু লেক কেভ

ব্রাজিলে অবস্থিত এই গুহাটি। গুয়ার ভিতর দিয়ে হ্রদ বয়ে গিয়েছে। আর গুহার ভিতরে স্টেলেকটাইট (ছাদ থেকে জল পড়ার আকারে যে বরফ ধারালো কোনাবিশেষ আকৃতির জন্ম হয়) এবং স্টেলেগ্মাইট (পাথরের এক ধরণের ফরমেশন) দিয়ে তৈরি। যে দৃশ্য আপনাকে অন্য জগতে নিয়ে য়াবে।

জায়েন্ট কসওয়ে

জায়েন্ট কসওয়ে

আগ্নেয়গিরির অগ্ন্যৎপাতের ফলে জন্ম এই জায়গার। উত্তর আয়ারল্যান্ডের উত্তর-পূর্ব উপকূলে এর অবস্থান।এ অধিকাংশ পাথরই ষড়ভূজ আকৃতির। আর তার জন্যই এই জায়গা রূপে অন্যতম।

দ্য ডোর টু হেল

দ্য ডোর টু হেল

এই জায়গাটি হেল ডোর নামেও পরিচিত। তুর্কমেনিস্তানের একটি ছোট শহরে দেখা যায় এই হেল ডোর। জলন্ত এখ গুহা। গ্যাসের খোঁজে মাটি খুঁড়তে গিয়ে এই গুহার আবিষ্কার করেন এক ভূতত্ববিদ। আবিষ্কারের পর থেকে এখনও পর্যন্ত জ্বলন্ত অবস্থাতেই রয়েছে এই গুহা।

চকোলেট হিল

চকোলেট হিল

এ যেন প্রকৃতির শিল্পকলা। ৫০ কিলোমিটার জুড়ে সারি সারি পাহাড়। সব পাহাড়গুলিই কেমন যেন নিটোল, নিখুঁত। ফিলিপিনসের বোহোলে অবস্থিত এই চকোলেট হিল।

English summary
We Bet You Didn't Know About These Places!
Please Wait while comments are loading...