Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) কলকাতার এই জায়গাগুলিতে পাওয়া যায় সেরা ফুচকা!

Subscribe to Oneindia News

পৃথিবীর যে কোনও প্রান্তে যান, সেখানে তেঁতুল জল বেশিই দিক, কিম্বা পুরে মশলার পরিমাণ বাড়িয়েই দিক, বাঙালির কাছে কলকাতার ফুচকার স্বাদ অন্য কোনও ফুচকার ধারে কাছেও লাগেনা। ফুচকার প্রেমে পড়েননি এরকম বাঙালির সংখ্যাটাও নেহাত কমই।

আর যে বাঙালি একবার ফুচকার প্রেমে পড়ে গিয়েছেন, তাঁর নিজের জন্য শহরের সেরা ফুচকা স্টলের সন্ধান রাখাটা জরুরি। তাই ফুচকাপ্রেমীদের জন্য রইল কলকাতার কয়েকটি জায়গার সন্ধান, যেখানে সেরা ফুচকা পাওয়া যায়।

 বি কে পাল অ্যাভিনিউ

বি কে পাল অ্যাভিনিউ

একটা বাড়তি 'ফাউ' বা একটু বেশি তেঁতুল জলের আবদার প্রায়ই শুনে থাকেন যেকোনও ফুচকাবিক্রেতাই। কিন্তু এখানের ফুচকা বিক্রেতা শুনে থাকেন , ফুচকাতে একটু বাড়তি ঘুঘনি ঢালার আবদার। কাটা পেঁয়াজ আর ঘুঘনি দিয়ে রবীন্দ্র সরণি ক্রসিং এর এই ফুচাক জমজমাট।

রামমন্দির

রামমন্দির

উত্তর কলকাতার বাসিন্দাদের কাছে রামমন্দিরের ফুচকার চাহিদা ব্যাপক। মুক্তরাম-বাবু স্ট্রিট- সেন্ট্রাল অ্যভিনিউ ক্রসিং -এর এলাকার এই ফুচকার স্বাদ এক্কেবারে আলাদা বিশেষত ,তেঁতুলজলের মধ্যে পুদিনার স্বাদ দিয়ে এখানে ফুচকার জল তৈরি করা হয়।

নিউ মার্কেট

নিউ মার্কেট

ধর্মতলার নিউ মার্কেট এলাকার সমস্ত ফুচকার স্টলেই মোটামুটি জব্বর ভিড় দেখা যায়। তাই কোনও একটি ফুচকা স্টলকে ভালো, আর অন্যগুলিকে খারাপ বলা যায়না।

উল্টোডাঙা ক্রসিং

উল্টোডাঙা ক্রসিং

উল্টোডাঙা ক্রসিং এর কাছে পিসি চন্দ্র জুয়েলার্সের কাছে ফুচকার স্টলটি বেশ জনপ্রিয়। স্টলে এতটাই ভিড় থাকে, যে মাঝেসাঝেই লাইন পড়ে যায় ফুচকা খাওয়ার জন্য।

লেক কালিবাড়ি এলাকা

লেক কালিবাড়ি এলাকা

লেক কালিবাড়ি এলাকায় চাটওয়ালাদের কাছে যে ফুটকার চা বিক্রি হয় তার স্বাদের জুড়ি মেলা ভার। অনেকেই এখানকার ফুচকার চাট খাওয়ার পর আঙুল চাটতে বাধ্য হন।

ক্যামাক স্ট্রিট

ক্যামাক স্ট্রিট

ক্যামাক স্ট্রিটের বরদান মার্কেটর কাছে ফুচকার স্টলটি অত্যন্ত বিখ্যাত। ক্যামাকস্ট্রিট তল্লাটে থাকেন বা কাজ করেন অথচ এই এলাকার ফুচকা চেখে দেখেননি , তেমন মানুষ মেলা ভার।

গণেশ টকিস ক্রসিং

গণেশ টকিস ক্রসিং

গণেশ টকিজ ক্রসিং এর ফুচকার সাইজ অন্যান্য ফুচকাস্টলের থেকে বেশ বড়। এমনটা মত এখানেকার ফুচকাপ্রেমীদের। এই স্টলটিতেও ফুচকা নিয়ে ভিড় যথেষ্ট হয়।

শ্রীকুঞ্জ ,হাওড়া

শ্রীকুঞ্জ ,হাওড়া

হাওড়ার শ্রীকুঞ্জের ফুচকা এলাকাবাসীর কাছে যথেষ্ট প্রিয়। কলকাতার সের ফুচকাগুলির মধ্যে অন্য়তম এখানকার ফুচকা। তেঁতুল জন আর লেবুর পরিমানের অনুপাত, শ্রীকুঞ্জের ফুচকায় চমৎকার।

হিন্দুস্তান পার্ক

হিন্দুস্তান পার্ক

হিন্দুস্তান পার্কের চাটওয়ালাদের ফুচকার চাটের জনপ্রিয়তা প্রবল। আট থেকে আশি, সমস্ত বয়সের মানুষেরই ভিড় দেখা যায় এখানে।

ভিক্টোরিয়া

ভিক্টোরিয়া

ভিক্টোরিয়ার সামনেও ফুচকার স্টলগুলিতে ভিড় কম হয়না। কলকাতায় অন্যতম মুচমুচে ফুচকার স্টল এগুলিই। এখানের ফুচকার চাহিদাও তাই যথেষ্ট বেশি।

English summary
If a light snack of street food is what you crave in Kolkata, then Puchkas (popularly known as Pani Puri or Gol Gappas) are what you exactly want. Here are 12 great places for Puchkas in Kolkata.
Please Wait while comments are loading...