Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) জানেন কী এই শহরগুলির সাথে কোন ইতিহাস জড়িয়ে রয়েছে?

বিশেষত রাজাদের নাম দিয়েই নামকরণ হয়ে রয়েছে ভারতবর্ষের বহু জায়গার নাম। এক নজরে দেখে নেওয়া যাক দেশের সেইসমস্ত জায়গা গুলি, যাদের নাম শাসকদের নামে নামাঙ্কিত।

Subscribe to Oneindia News

শুধু ভৌগলিক বৈচিত্র্যই নয়, মাঝেসাঝে ঐতিহাসিক গুরুত্বের টানেও অনেক জায়গায় বেড়াতে যান অনেকে। ঐতিহাসিক সৌধ যেমন নিজের মধ্যে বহু বছরের ইতিহাসকে আগলে রাখে, তেমনই তার স্থাপত্যশৈলী মন কাড়ে দর্শকদের।[(ছবি) হোলির লম্বা উইকেন্ডে রাজ্যের এই জায়গাগুলি হোক আপনার 'ডেস্টিনেশন']

প্রায় প্রত্যেকটি ঐতিহাসিক সৌধকে ঘিরেই এদেশে রয়েছে একটি এলাকা । আর বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, সেই এলাকার নামকরণ হয়েছে ঐতিহাসিক কোনও নামেই। বিশেষত রাজাদের নাম দিয়েই নামকরণ হয়ে রয়েছে ভারতবর্ষের বহু জায়গার নাম। এক নজরে দেখে নেওয়া যাক দেশের সেইসমস্ত জায়গাগুলি, যাদের নাম শাসকদের নামে নামাঙ্কিত।[(ছবি) পর্যটক টানার লড়াইয়ে দেশের প্রথম ১০ রাজ্য কোনগুলি, বাংলার স্থানই বা কোথায়? জেনে নিন]

জয়পুর

রাজস্থানের রাজধানী জয়পুর শহরের নাকরণের নেপথ্য রয়েছে এক ইতিহাস। ১৭২৬ খ্রীষ্টাব্দে মহারাজা দ্বিতীয় সোয়াই জয় সিং এই শহর গড়ে তোলেন। যদিও তিনি আম্বের সাম্রাজ্যের শাসক ছিলেন। সাম্রাজ্যে লোক সংখ্যা বেড়ে যাওয়াতে তিনি সাম্রাজ্য স্থানান্তরিত করেন। নতুন সাম্রাজ্য গড়েন একটি সুপরিকল্পিত শহরে , যে শহর বর্তমানে জয়পুর নামে পরিচিত। উল্লেখ্য তিনি 'সোয়াই' উপাধিটি পেয়েছিলেন মুঘল বাদশা ঔরাঙ্গজেবের কাছ থেকে।[(ছবি) এই অদ্ভুত জায়গাগুলি ভারতে রয়েছে তা আপনি নিশ্চিত জানেন না!]

শাহজানাবাদ

বর্তমানে দিল্লির যে অংশটিকে পুরনো দিল্লি বলা হয়, তার নাম আগে ছিল শাহজানাবাদ। এলাকাটি এক সময় মুঘল সাম্রাজ্যের রাজধানী ছিল বহু বছর ধরে। ১৬৩৯ সালে মুঘল সম্রাট শাহজাহান এই গড়ে তোলেন শাহজানাবাদ।[পশ্চিমবঙ্গের এই ৫টি রাজবাড়িতে রয়েছে রাত্রিবাসের রাজকীয় বন্দোবস্ত]

আমেদাবাদ

সাবরমতীর তীরে অবস্থিত গুজরাতের অন্যতম বড় শহর আমেদাবাদ। এক সময় গুজরাত সুলতানাতের শাসক ছিলেন সুলতান প্রথম আহমেদ শাহ, তাঁর নাম থেকেই এই শহরের নামকরণ হয় আমেদাবাদ।

উদয়পুর

রাজকীয় যুদ্ধ থেকে শুরু করে বহু কুখ্যাত ঐতিহাসিক রক্তপাতচের সাক্ষী রাজপুতদের জায়গা রাজস্থান। পর্যটকদের কাছে এরাজ্যের অন্যতম আকর্ষণীয় জায়গা উদয়পুর। ১৫৫৩ সালে মহারাণা দ্বিতীয় উদয় সিং ঠিক করেছিলেন নিজের মেওয়ার রাজত্ব এক নতুন শহরে সরিয়ে নিয়ে যাবেন। সেই থকেই সেই নতুন শহরের নাম হয় উদয়পুর।

ঔরাঙ্গাবাদ

প্রথমে এই এলাকার নাম ছিল ফতেহনগর। পরে মুঘল বাদশা ঔরাঙ্গজেবের রাজধানী হয়ে ওঠে এই এলাকা। নাম হয় ঔরাঙ্গাবাদ। এই শহরের ঐতিহাসিক গুরুত্বের আকর্ষণে আজও জমে পর্যটকদের ভিড়।

যোধপুর

মন্দোরের রাজপুত শাসক রাও সিং যোধার সাম্রাজ্য প্রায়ই আক্রান্ত হত আশপাশ এলাকার শাসকদেরল দ্বারা। আক্রমণকারীদের হাত থেকে সাম্রাজ্য রক্ষা করতে তিনি একটি পাহাড়ি এলাকায় সাম্রাজ্য স্থানান্তরের সিদ্ধান্ত নেন। সেসময়ে তিনি যোধাগড়ে সাম্রাজ্য স্থানান্তর করেন, যে শহরের বর্তমান নাম যোধপুর।

English summary
India was the land of provinces and each state had different kingdoms. That is why there are so many architectural heritages. Every ruler had his own influence on the formation of the cities and towns. In fact, we get to know many interesting details about the creation of many kingdoms. Likewise, several capitals or places were named after its rulers. Today, we can find many such places that have been named after the emperors in India.
Please Wait while comments are loading...