Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ফটোফিচার) এরাজ্যের বাইরে, দেশের কয়েকটি জনপ্রিয় বিরিয়ানির দোকানের খোঁজ

  • Posted By:
Subscribe to Oneindia News

ভোজন রসিক বাঙালি বেড়াতে যেখানেই যাক না কেন, খাওয়া দাওয়ার বিষয়টি মনপসন্দ না হলেই বিপত্তি। হাওয়া বদলের সঙ্গে পছন্দের খাবারটি না জুটলেই বেড়ানোর অর্ধেক মজা শেষ।

প্রতিটি জায়গারই সংস্কৃতি জুড়ে রয়েছে,সেই অঞ্চলের খাদ্যাভ্যাস। সেই খাবারদাবারের রয়েছে ভিন্ন ঘরানা। যেমন হায়দরাবাদ কিংবা লখনৌ, এখানে যাওয়া মানেই বাঙালির পর্যটকের পাতে বিরিয়ানি পড়বে না তা কী হয়? তবে শুধু হায়দ্রবাদ বা লখনৌ কেন, দেশের বাকি বড় শহরগুলিতেও বেশ কিছু জায়গার বিরিয়ানি বিখ্যাত। একনজরে দেখে নেওয়া যাক দেশের কয়েকটি শহরের কোথায় কোথায় সবচেয়ে ভালো বিরিয়ানি পাওয়া যায়।

সাদাব

সাদাব

নিজামের শহর হায়দ্রাবাদে যাবেন আর বিরিয়ানি খাবেন না তা কী হয়? তবে হায়দ্রাবাদের ঠিক কোন জায়গায় সেরা বিরিয়ানিটা পাবেন, তাও জেনে রাখা ভালো। হায়দ্রাবাদ শহরের অন্যতম বিখ্যাত বিরিয়ানির দোকান 'সাদাব'। চারমিনারের কাছের এই হোটেল সাদাবে বিরিয়ানি ছাড়াও পেয়ে যাবেন হায়দ্রাবাদের বিখ্যাত হালিম।
যোগাযোগ-040 2456 1648

বাওয়রচি

বাওয়রচি

হায়দ্রাবাদ শহরের অন্যতম বিখ্যাত বিরিয়ানির দোকান বাওয়রচি। এখানের বিরিয়ানি পরিমাণে অন্য রেস্টুরেন্টের তুলনায় অনেকটাই বেশি দেওয়া হয়। বিশেষত এখানের মটন বিরিয়ানির স্বাদ অতুলনীয়।
যোগাযোগ- 073060 24024

 লল্লা'স বিরিয়ানি

লল্লা'স বিরিয়ানি

নিজামের শহরের বিরিয়ানির সঙ্গে সমানতালে টক্কর দিয়ে যায় নবাবের শহর লখনৌয়ের বিরিয়ানি। এখানে মশলার থেকেও বেশি নজর দেওয়া হয় বিরিয়ানির ' পখওয়ানের ওপর'। আর সেদিক থেকে লল্লা'স্ বিরিয়ানির অনেকটাই এগিয়ে। তাছাড়া এই দোকানের বিরিয়ানির দামও অনেকটাই কম।
যোগাযোগ- 094506 46498

ওয়াহিদ'স বিরিয়ানি

ওয়াহিদ'স বিরিয়ানি

লখনৌয়ের বাংলা বাজারের কাছে অবস্থিত 'ওয়াহিদের বিরিয়ানি' বিখ্যাত। এইখানকার বিরিয়ানিতে রয়েছে 'অবধি ফ্লেভার'। সঙ্গে এখানের বিরিয়ানিতে ব্যবহৃত চালকে আলাদা করে এখানে সিজন করা হয়। যার জন্য এই বিরিয়ানির খ্যতি অনেক।
যোগাযোগ-0522 605 5599

লাকিস রেস্টুর‌েন্ট

লাকিস রেস্টুর‌েন্ট

নিজাম আর নবাবের শহর ছাড়িয়ে যদি কোথাও বেড়াতে যান তাহলে কী আর বিরিয়ানি খাবেন না নাকি ? ধরুন মুম্বই গিয়েছেন আর খুঁজে বেড়াচ্ছেন ভালো বিরিয়ানি। তাহলে যেতে পারেন লাকিস্ রেস্টুরেন্টে। বান্দ্রার কাছে অবস্থিত এই রেস্তোরাঁর চিকেন ও মটন দুটি ধরণের বিরিয়ানিই জিভে জল এনে দেবে। উল্লেখ্য এখানের বিরিয়ানির পাশপাশি মটন আফগানিও খুব জনপ্রিয়।
যোগাযোগ- 084708 12823

পার্সিয়ান দরবার

পার্সিয়ান দরবার

মুম্বইয়ের পার্সিয়ান দরবারের বিরিয়ানির সঙ্গে সেখানকার ফির্নির জুটির জবাব নেই। অনবদ্য এই বিরিয়ানির রেস্তোরাঁতে দিনরাতই ভিড় জমে।
যোগাযোগ-022 2379 1112

 নাসির ইকবাল রেস্তোরাঁ

নাসির ইকবাল রেস্তোরাঁ

দিল্লির বিভিন্ন জায়গায় বেড়ানোর মাঝে সাঝে যদি বিরিয়ানির রসনা তৃপ্তির ইচ্ছে হয়, তাহলে যেতে পারেন দিল্লির নিজামউদ্দিন বস্তির নাসির ইকবালে। এখানে বিশেষত মুঘলাই বিরিয়ানি খুবই পছন্দ খাদ্য রসিকদের।
যোগাযোগ- +91 9891278628
+91 9891533000

আল জওয়াহার রেস্তোরাঁ

আল জওয়াহার রেস্তোরাঁ

দিল্লির আর জওয়াহার রেস্তোরাঁর বিরিয়ানিও জিভে আনার মতো। দিল্লির জামা মসজিদের কাছের অবস্থিত এই রেস্তোরাঁর বিরিয়ানির পাশপাশি মটন কোর্মাও মন কেড়েছে অনেকের।
যোগাযোগ- 011 2327 5987

দিনদিগুল থালাপাকাট্টি

দিনদিগুল থালাপাকাট্টি

চেন্নাইয়তে বিরিয়ানির জন্য বিখ্যাত অন্যতম রেস্তোরাঁ হল দিনদিগুল থালাপাকাট্টি। এখানে খাস দক্ষিণ ভারতীয় স্টাইলে বিরিয়ানি তৈরি করা হয়। এই রেস্তোরাঁতে দক্ষিণ ভারতের এক বিশেষ চাল দিয়ে তৈরি হয় বিরিয়ানি। তবে এই বিরিয়ানিতে ঝালের পরিমাণ একটু বেশি।
যোগাযোগ- 097900 38818

English summary
No matter where you are in India, you are never too far away from a sumptuous plate of biryani.
Please Wait while comments are loading...