Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) ভারতের যে স্মৃতিসৌধগুলি জীবনে একবার দেখতেই হবে

Subscribe to Oneindia News

ভারতের চারদিকে যেমন অফুরন্ত নৈসর্গিক দৃশ্য়ের ভাণ্ডার রয়েছে তেমনই দেশের নানা জায়গায় বহু পুরনো স্থাপত্যও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

ইতিহাসে সমৃদ্ধ ভারতবর্ষে বহু প্রাচীনকাল থেকেই মানুষের বাস। আর সেজন্য আমাদের সভ্যতা, সংস্কৃতি পৃথিবীর সবচেয়ে পুরনোগুলির অ্যতম বলে গণ্য করা হয়।

সেই মোঘল সাম্রাজ্যেরও বহু আগে থেকে ভারতের রাজা-মহারাজারা নানা ঐতিহাসিক স্থাপত্য তৈরি করে গিয়েছেন। এরপরে মুঘলরা এসে সেটাকে অন্য উচ্চতায় তুলে নিয়ে যায়। নিচের স্লাইডে দেখে নিন, ভারতের কয়েকটি সেরা ঐতিহাসিক স্মৃতিস্তম্ভের কয়েকঝলক।

চারমিনার

চারমিনার

হায়দ্রাবাদে অবস্থিত চারমিনার সৌধটি তৈরি করেন মুহম্মদ কুলি কুতুব শাহি। হায়দ্রাবাদের সবচেয়ে জনপ্রিয় পর্যটনস্থলের অন্যতম এটি।

গেটওয়ে অব ইন্ডিয়া

গেটওয়ে অব ইন্ডিয়া

মুম্বইয় অবস্থিত এই সৌধটি ব্রিটিশ ভারতে তৈরি করা হয় রাজা পঞ্চম জর্জ ও রানি মেরিকে ভারতে স্বাগত জানাতে। আরব সাগরের তীরে অবস্থিত এই সৌধটি মুম্বইয়ের অন্যতম সেরা ট্যুরিস্ট স্পট।

হাওয়া মহল

হাওয়া মহল

মহারাজা সোয়াই প্রতাপ সিং এই হাওয়া মহল নির্মাণ করেন। লাল ও গোলাপি বালিপাথরে তৈরি এই সৌধতে ৯৫০টি জানালা রয়েছে। এখানকার আর্কিওলজিক্যাল মিউজিয়ামটিও অসাধারণ।

ইন্ডিয়া গেট

ইন্ডিয়া গেট

দিল্লির 'ইন্ডিয়া গেট' সৌধটি একেবারে মধ্য দিল্লিতে অবস্থিত। আগে এর নাম ছিল 'অল ইন্ডিয়া ওয়ার মেমোরিয়াল'। প্রথম বিশ্বযুদ্ধ ও ইন্দো-আফগান যুদ্ধ ও ১৯৭১ সালের ভারত-পাক যুদ্ধের নিহতদের স্মৃতির উদ্দেশ্যে এই সৌধকে উৎসর্গ করা হয়েছে।

মহীশূর প্যালেস

মহীশূর প্যালেস

এই প্যালেসটি অম্বা বিলাস প্যালেস নামেও পরিচিত। বলা হয়ে থাকে, তাজমহলের পরে সবচেয়ে বেশি মানুষ আসেন এই মহীশূর প্যালেস দর্শন করতে।

কুতুব মিনার

কুতুব মিনার

কুতুবুদ্দিন আইবকের তৈরি এই সৌধটি ভারতের সবচেয়ে উঁচু সৌধ। ৭২ মিটার উচ্চতাবিশিষ্ট এই সৌধটি লাল পাথর ও মার্বেল পাথরে তৈরি। মোঘল সাম্রাজ্যের প্রথম স্থাপত্যগুলির মধ্যে একটি এই কুতুব মিনার।

লাল কেল্লা

লাল কেল্লা

লাল কেল্লা জাতি সংঘের হেরিটেজ সাইট হিসাবে স্বীকৃতি পেয়েছে। এর মধ্যে অবস্থিত দুটি মোঘল দরবার 'দেওয়ান-ই-আম', 'দেওয়ান-ই-খাস' মোঘল আমলে ব্যবহৃত হত। ১৫ অগাস্ট স্বাধীনতা দিবসে এখান থেকেই জাতির উদ্দেশ্যে ভাষণ দেন প্রধানমন্ত্রী, জাতীয় পতাকাও উত্তোলিত করেন।

সাঁচী স্তুপ

সাঁচী স্তুপ

মধ্যপ্রদেশে অবস্থিত সাঁচী স্তুপটি সম্রাট অশোক কলিঙ্গ যুদ্ধের পরে তৈরি করেন। এটিও জাতি সংঘের হেরিটেজ সাইটের মর্যাদা পেয়েছে। এই স্থাপত্যে বৌদ্ধ ধর্মের ছোঁয়াচ রয়েছে।

তাজমহল

তাজমহল

এটি শুধু ভারতের নয়, সারা পৃথিবীর মধ্যে সেরার সেরা স্থাপত্য়ের অন্যতম। মোঘল সম্রাট শাহজাহানের তৈরি এই স্থাপত্য পৃথিবীর সপ্তম আশ্চর্যের অন্যতম।

ভিক্টোরিয়া মেমোরিয়াল

ভিক্টোরিয়া মেমোরিয়াল

রানি ভিক্টোরিয়ার স্মৃতিতে এই সৌধটি তৈরি করা হয়েছিল। তাজমহলের সঙ্গে অনেক মিল রয়েছে এটির। কলকাতার অন্যতম দর্শনীয় স্থান ভিক্টোরিয়া মেমোরিয়াল।

English summary
India Tourism: Famous Monuments
Please Wait while comments are loading...