Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) দেশের এই জায়গাগুলিতে এখনও আদিম উপজাতির বসবাস

  • Written By:
Subscribe to Oneindia News

ভ্রমণ আক্ষরিক অর্থেই এক অভিজ্ঞতা। ভ্রমণ করলে সেই সমস্ত কিছুকে আপনি অনুভব করবেন যা কল্পনাতেও আসেনি আপনার। জীবন যেমন এক আশ্চর্য অভিজ্ঞতা, তেমনই ভ্রমণ তার অবিচ্ছেদ্য অংশ। ভ্রমণ ব্যতীত জীবন বড্ড একঘেয়ে।

ভ্রমণের জায়গা হিসাবে ভারতবর্ষ যেমন সারা পৃথিবীর কাছে এক আকর্ষণের কেন্দ্রবিন্দু। উত্তরে হিমালয় থেকে শুরু করে দক্ষিণে ভারত মহাসাগর, এর মাঝে কি আছে আর কি নেই গোটা ভারতবর্ষ জুড়ে। কাশ্মীরের তুষারাবৃত পর্বতশৃঙ্গ থেকে শুরু করে রাজস্থানের মরুভূমি, দক্ষিণের নীলগিরি পর্বতমালা থেকে শুরু করে পূর্বভারতের সুন্দরবন, সবই অপূর্ব সুন্দর।

ভারত একবিংশ শতাব্দিতে এসে প্রযুক্তিগতভাবে অনেক এগিয়ে গিয়েছে। আজ ঘরে ঘরে মানুষের হাতের মুঠোয় এসে গিয়েছে নানা ধরনের প্রযুক্তি। আর এর উপরে ভর করেই মানুষ দুনিয়াকে হাতের মুঠোয় করে নিয়েছে। তবে এখনও ভারতের কিছু জায়গা বা অঞ্চল এমন রয়েছে যেখানে মানুষ এখনও আদিম জীবনযাপন করে চলেছে। একনজরে জেনে নিন এমন পাঁচটি এলাকা সম্পর্কে।

নাগাল্যান্ড

নাগাল্যান্ড

উত্তর-পূর্ব ভারতের অন্যতম সেরা ভ্রমণের স্থান নাগাল্যান্ড। তবে সিকিম, অরুণাচল প্রদেশের মতো জায়গায় মানুষ বেশি যায়। তুলনায় নাগাল্যান্ড ততটা প্রচারে আসে না তাই মানুষও যায় কম। তবে মায়ানমার সীমান্তে অবস্থিত নাগাল্য়ান্ডে প্রচুর উপজাতি মানুষের ভিড়। যার মধ্যে নাগা উপজাতি বেশ বিখ্যাত। নাগাদের রঙীন সংষ্কৃতি, জীবনযাত্রা আপনাকে উদ্বুদ্ধ করবে সন্দেহ নেই। ডিসেম্বরে হর্নবিল ফেস্টিভ্যাল হয় নাগাল্যান্ডে। চাইলে ঘুরে আসতেই পারেন আপনি।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

আন্দামানে মোট চারটি আদিম গোষ্ঠী রয়েছে- গ্রেট আন্দামানিজ, ওঙ্গেজ, জারওয়া ও সেন্টিনেলিজ। এরা আন্দামানেই হাজার হাজার যুগ ধরে বসবাস করে চলেছে। এবং উন্নত সমাজের সঙ্গে এদের কোনও যোগাযোগ নেই। তবে আন্দামানে পর্যটন শিল্প দিন দিন বেড়ে যাওয়ায় আদিম উপজাতিদের জন্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

নীলগিরি

নীলগিরি

দক্ষিণ ভারতের নীলগিরি এলাকাতেও আদিম উপজাতির বাস রয়েছে। টোডা গোষ্ঠীর মানুষ এখানে বসবাস করেন। এই ধরনের কুড়ে ঘর বানিয়ে তারা বাস করেন। এরা নিরামিষাশী ও এমব্রয়ডারির কাজ খুব ভালো করেন। ইউনেস্কোর তরফেও টোডা সম্প্রদায়কে সংরক্ষণের জন্য পদক্ষেপ করা হয়েছে।

ওড়িশা

ওড়িশা

ওড়িশার গ্রামে এখনও বহু আদিবাসী উপজাতির মানুষ থাকেন। এরাজ্যে প্রায় ৬০টি আদিবাসী সম্প্রদায় রয়েছে। তবে তাদেপ রঙীন সংষ্কৃতি মন জয় করে নেবে পর্যটকদের। বহু মানুষ ওড়িশায় গিয়ে পুরীতে জগন্নাথ দর্শনের পাশাপাশি সাইড ট্রিপে উপজাতি অধ্যুসিত এলাকাগুলি ঘুরে আসেন।

ছত্তিশগড়

ছত্তিশগড়

ওড়িশা সীমান্তের এপারেই রয়েছে ছত্তিশগড় সীমান্ত। এরাজ্যেও উপজাতি মানুষের আধিক্য অনেক বেশি। রাজ্যের সংখ্যাধিক্য মানুষই উপজাতি সম্প্রদায়ের। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে গোন্ড সম্প্রদায়ের মানুষ। এই সম্প্রদায়ের মানুষরা মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রেও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

English summary
5 Tribal Destinations of India
Please Wait while comments are loading...