Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

(ছবি) বঙ্গোপসাগরের তীরে ভারতের সবচেয়ে সুদৃশ্য সমুদ্র সৈকতগুলি একঝলকে

  • Posted By:
Subscribe to Oneindia News

বঙ্গোপসাগরের তীরে ভারতের বেশ কয়েকটি রাজ্য রয়েছে। তার মধ্যে অন্যতম হল পশ্চিমবঙ্গ, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ুর মতো রাজ্য। বিস্তৃত বঙ্গোপসাগরের সৈকত এক রাজ্যের সীমা ছাড়িয়ে আর এক রাজ্যে চলে গিয়েছে। মোট চার রাজ্যে যে সমুদ্র সৈকতগুলি রয়েছে তা ভিন্ন নামে খ্যাত এবং পর্যটকদের কাছে অত্যন্ত আকর্ষণের।[(ছবি) দেশের এই জায়গাগুলিতে এখনও আদিম উপজাতির বসবাস]

বঙ্গোপসাগরের বিশ্বের সবচেয়ে বড় উপসাগরীয় এলাকা। এটি দেখতে ত্রিভূজের মতো। ভারতের রাজ্যগুলি ছাড়া কেন্দ্রশাসিত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মায়ানমার, শ্রীলঙ্কা, বাংলাদেশ এর উপকূলে রয়েছে। এবার একনজরে দেখে নিন ভারতের কোন কোন সুদৃশ্য সৈকতগুলি বঙ্গোপসাগরের উপকূলে রয়েছে।[(ছবি) বিস্ময়কর 'রামসেতু' নিয়ে অদ্ভুত কয়েকটি তথ্য]

দিঘা সৈকত

দিঘা সৈকত

পশ্চিমবঙ্গের অন্যতম পরিচিত ও জনপ্রিয় সমুদ্র সৈকত হল দিঘার সৈকত। রাজ্যের অন্যতম জনপ্রিয় পর্যটনস্থলও বটে। সারা রাজ্য এমনকী দেশের নানা রাজ্য থেকে পর্যটক আসেন পূর্ব মেদিনীপুরের এই উপকূলবর্তী এলাকায়। ফলে সারাবছর এখানে ভিড় লেগেই থাকে।[(ছবি) ভারতের এই দশটি অদ্ভুত মন্দির সম্পর্কে আপনি জানেন না]

মন্দারমনি সৈকত

মন্দারমনি সৈকত

দিঘার পরে আর এক জনপ্রিয় সৈকত হল মন্দারমনি। এটিও পূর্ব মেদিনীপুরেই অবস্থিত। কলকাতা থেকে প্রায় ১৮০ কিলোমিটার দূরে অবস্থিত মন্দারমনি সপ্তাহান্তে ছুটি কাটানোর আদর্শ জায়গা। এছাড়া এখানকার সৈকত দিয়ে অনেকটা ড্রাইভ করে যেতে হয়। এটাও এই সৈকতের আকর্ষণ আরও বাড়িয়েছে।

শঙ্করপুর সৈকত

শঙ্করপুর সৈকত

দিঘার অদূরে শঙ্করপুর সমুদ্র সৈকতও পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। এখানকার সৈকতটিও বেশ সুন্দর এবং সমুদ্রস্নান করে এখানে পর্যটকদের মজা দ্বিগুণ বেড়ে যায়। দিঘা থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে এই সৈকতটি অবস্থিত। ধীরে ধীরে এখানকার আকর্ষণও দিঘার মতোই ক্রমবর্ধমান।

তাজপুর সৈকত

তাজপুর সৈকত

বিগত কয়েকবছরে তাজপুর সমুদ্র সৈকতও ধীরে ধীরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। যারা অনেকবার দিঘা-মন্দারমনি ঘুরে এসেছেন তাদের কাছে নতুন স্পট হিসাবে তাজপুর ভালো লাগবেই। সুদৃশ্য সৈকতে সূর্যোদয় বা সূর্যাস্ত দেখা এক অনন্য অভিজ্ঞতা হতে পারে।

চাঁদিপুর সৈকত

চাঁদিপুর সৈকত

চাঁদিপুর ওড়িশার অন্যতম সুন্দর সমুদ্র সৈকতগুলির মধ্যে অন্যতম। ভাঁটার সময়ে চাঁদিপুরের সৈকত থেকে সমুদ্রের জল ৫ কিলোমিটার দূরে পর্যন্ত চলে যায়। আবার জোয়ার এলে এতটা এলাকায় ফের জলে ভরে যায়। প্রতিদিনই এই লুকোচুরি খেলা চলতে থাকে। আর এর টানেই বহু মানুষ এই সৈকতে আসেন।

চন্দ্রভাগা সৈকত

চন্দ্রভাগা সৈকত

চন্দ্রভাগা সৈকতটিও ওড়িশায় অবস্থিত। পুরান মতে এই সৈকতটি অত্যন্ত পবিত্র। কোনারক মন্দিরে পাশে অবস্থিত এই সৈকত ওড়িশার অন্যতম আকর্ষণীয় সৈকত।

পুরী সৈকত

পুরী সৈকত

সারা দেশ থেকে মানুষ পুরীতে যায় জগন্নাথদেবের দর্শনের জন্য। তার পাশাপাশি পুরীর সৈকতটিও কিন্তু যথেষ্ট আকর্ষণীয়। পুরীর মন্দিরের অদূরে হওয়ায় এই সৈকতটি সারাবছর জনসমাগমে পূর্ণ থাকে।

তালসারি সৈকত

তালসারি সৈকত

ওড়িশার আর এক জনপ্রিয় সমুদ্র সৈকত রয়েছে তালসারিতে। এটি ওড়িশার বালেশ্বরে অবস্থিত। এখানে সারা সৈকতে লাল কাঁকড়া ঘুরে বেড়ায়। যা এই সৈকতের আকর্ষণ আরও বাড়িয়ে দিয়েছে।

কাঁকিনাড়া সৈকত

কাঁকিনাড়া সৈকত

এই সৈকতটি অন্ধপ্রদেশে অবস্থিত। রাজ্যের নানা প্রান্ত থেকে সারা বছর মানুষ এসে এখানে ভিড় করেন। পূর্ব গোদাবরী জেলায় অবস্থিত এই সৈকতটি অন্ধ্রপ্রদেশের অন্যতম সেরা সৈকত বলে পরিচিত।

ঋষিকোন্ডা সৈকত

ঋষিকোন্ডা সৈকত

রুশিকোন্ডা বা ঋষিকোন্ডা সৈকতটিও অন্ধ্রপ্রদেশেই অবস্থিত। বিশাখাপত্তনমের অন্যতম সুদৃশ্য সৈকত এটি। বলা হয়, এখানে যারা একবার আসেন তারা দ্বিতীয়বার এখানে ঢুঁ মারবেনই।

মেরিনা সৈকত

মেরিনা সৈকত

মেরিনা বিচ চেন্নাইয়ে অবস্থিত। দক্ষিণ ভারতের সবচেয়ে জনপ্রিয় ও ভারতের সবচেয়ে দীর্ঘতম সৈকত হল এই মেরিনার সৈকত। এটিই একমাত্র সৈকত যা শহরের মধ্য অবস্থিত। ভারতের আর কোনও সৈকত এমন বড় শহরের মধ্যে পড়ে না।

English summary
The Bay of Bengal is said to be the longest bays in the world and here are the beaches of the Bay of Bengal that are a must see.
Please Wait while comments are loading...