Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

কাঁটা বিছিয়েছে ঘূর্ণাবর্ত, অক্টোবরেও দেখা নেই শীতের

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৩১ অক্টোবর : শীতের পথে কাঁটা বিছিয়ে রেখেছে ঘূর্ণাবর্ত। অক্টোবরে তাই শীতের হাওয়ায় নাচন লাগছে না আমলকীর ডালে ডালে। সে জন্য অপেক্ষা করে থাকতে হচ্ছে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত। তারপরই শীতের দেখা মিলতে পারে বলে জানাল আলিপুর হাওয়া অফিস।

কালীপুজোর আগে পর্যন্ত নিম্নচাপের ভ্রুকুটি ছিল বাংলার আকাশে। তাই কালীপুজো কাটলেই শীতের আগমনী যে বেজে যাবে এমনটা প্রায় নিশ্চিতভাবেই মনে হচ্ছিল। কিন্তু ফের বঙ্গোপসাগরে হাজির ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তেই আটকে রয়েছে শীতের হাওয়া।
প্রতিবছর সাধারণত অক্টোবরের শেষ সপ্তাহ থেকে শীত অনুভব হতে থাকে পশ্চিমবঙ্গে।

কাঁটা বিছিয়েছে ঘূর্ণাবর্ত, অক্টোবরেও দেখা নেই শীতের

ভোরের দিকে তাপমাত্রা বেশ কিছুটা কমে যায়। অনুভূত হতে থাকে শীত। কিন্তু, এবার সেই শীত শীত ভাবের চিহ্নমাত্র নেই। কেননা বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণাবর্ত যে বাধা সেধেছে। একেবারে 'যেতে নাহি দিব' বলে আকুতি উত্তরে হাওয়াকে। বাংলায় তাই প্রবেশ করতে পারছে না জলীয় বাষ্প। উত্তরে হাওয়া বাধা প্রাপ্ত হওয়াতেই যত বিঘ্ন।

কালীপুজোর পর থেকেই রাজ্যে ঠান্ডা পড়ে যায়। কালীপুজোর আগে তেমনটা মনে হলেও, হঠাৎ করে শীতের হিমেলভাব উধাও। ঘূর্ণাবর্তের কারণে শীতের আমেজ আর অনভূত হচ্ছে না। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ডিগ্রি ও সর্বনিম্ন ২৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে আগামী কয়েকদিন। সেইসঙ্গে আংশিক মেঘলা আকাশ। মাঝে মাধে রোদ উঠলেও বিক্ষিপ্ত বৃষ্টি সম্ভাবনাও থাকবে।

English summary
winter will come late at west bengal
Please Wait while comments are loading...