Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ইউটার্ন নিয়ে বঙ্গে ফের হাজির শীত, এক ধাক্কায় পারদ নামল ৭ ডিগ্রি

Subscribe to Oneindia News

কলকাতা, ২৪ ফেব্রুয়ারি : একেবারে ইউ টার্ন নিল শীত। তাই বসন্তেও শীতের আমেজ বাংলাজুড়ে। যখন সবাই ধরে নিয়েছেন এবছর আর শীতের দেখা মিলবে না, তখন বিদায় বেলায় একেবারে ঘুরে দাঁড়ালো শীত। এভাবেও যে ফিরে আসা যায়, তা দেখালো হঠাৎ আসা উত্তুরে হাওয়া। এক ধাক্কায় তাপমাত্র নামল সাত ডিগ্রি, যা এককথায় রেকর্ড।

বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্র ছিল ২৫.১ ডিগ্রি। আর শুক্রবার সাকলে তাপমাত্রা কমে দাঁড়াল ১৮.১। এইভাবে একবারে সাত ডিগ্র পারদ পতন অস্বাভাবিক। তাই গরমের হাঁসফাঁস অবস্থা থেকে আবার শীতের স্বস্তি শহর ও শহরতলিতে। দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের বিভিন্ন জেলাতেও অনুভূত শীতের আমেজ।

ইউটার্ন নিয়ে বঙ্গে ফের হাজির শীত, এক ধাক্কায় পারদ নামল ৭ ডিগ্রি

মাঘের শেষ থেকেই বাংলা থেকে বিদায় নিয়েছিল উত্তুরে হাওয়া। ফাল্গুনের শুরু থেকেই দখিনা বাতালে বসন্তের আগমন বার্তা পেয়ে যায় বাংলা। দু'দিন আগেই দিনভর দখিনা বাতাস বয়েছে। আর তাতেই তাপমাত্রার পারদ হয়ে যায় ঊর্ধ্বমুখী। রাতের দিকে একটু ঠান্ডার আমেজ থাকলেও, দিনভর বসন্ত আর গরেমর মিশেল।

কিন্তু হঠাৎই বৃহস্পতিবার রাত থেকে একেবারে ইউটার্ন নিয়ে নেয় বাংলার আবহাওয়া। রাত বাড়ার সঙ্গে সঙ্গেই পাল্লা দিয়ে ঠান্ডা পড়তে শুরু করে। শুক্রবার ভোর ও সকালেও বেশ ঠান্ডা। কিন্তু কেন এই হঠাৎ ঠান্ডা? কী এমন ম্যাজিক হল যে একেবারে সাত ডিগ্রি নেমে গেল পারদ?
আলিপুর হাওয়া অফিস জানাচ্ছে, উত্তরবঙ্গ থেকে ওড়িশা পর্যন্ত একটি নিম্নচাপ রেখা অবস্থান করছে। সেই অক্ষরেখা ধীরে ধীরে সরে যাচ্ছে।

তারই প্রভাবে উত্তর দিক থেকে ঠান্ডা হাওয়া বইতে শুরু করে। এই উত্তুরে হাওয়ার রেশ থাকবে এখনও দু'দিন। ফলে দু'দিন বজায় থাকবে এই শীতের আমেজ। তবে এরপর পাকাপাকিভাবে বিদায় নিতে পারে শীত। এরপরই বসন্ত বিরাজ করবে বঙ্গে।

English summary
Winter return back in U-turn in Bengal. The temperature pushed down 7 degrees
Please Wait while comments are loading...