Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রয়াত 'হাজার চুরাশির মা'-র স্রষ্টা মহাশ্বেতাদেবী, প্রতিক্রিয়ায় কে কি বললেন...

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

দীর্ঘ রোগভোগের পরে এদিন দুপুর ৩টে ১৬ মিনিটে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে নব্বই বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন আধুনিক বর্তমান সাহিত্যের অন্যতম জনপ্রিয় লেখিকা তথা সাহিত্যিক মহাশ্বেতাদেবী। দীর্ঘদিন ধরেই বয়সজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। ['অসম্ভব' শব্দটা তাঁর অভিধানেই ছিল না, তাই তো দুর্বল শরীরেও লড়াইটা চলছিল!]

এদিন তাঁর মৃত্যু খবর ছড়িয়ে পড়তেই সারা দেশ থেকে প্রতিক্রিয়া আসতে শুরু করে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকলেই গভীর শোক প্রকাশ করেছেন। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সহ সভাপতি রাহুল গান্ধীও টুইটারে শোকপ্রকাশ করেন। [বাংলা মাকে হারাল, আমি হারালাম অভিভাবক, মহাশ্বেতার মৃত্যুতে শোকপ্রকাশ মমতার]

এছাড়া শোকপ্রকাশ করেছেন সাহিত্য, সংষ্কৃতি জগত থেকে শুরু করে সিনেমা জগতের ব্যক্তিত্বরা। কে কি বললেন মহান এই লেখিকার প্রয়াণে তা দেখে নিন নিচের স্লাইডে। [নব্বইয়ে বিদায়, চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবী!]

নরেন্দ্র মোদী

নরেন্দ্র মোদী

মহাশ্বেতাদেবী কলমের অসাধারণ ব্যবহার করেছেন। সাম্য ও ন্যায় বিচারের এক অনন্য মিশেল ছিল তাঁর লেখনীতে। তাঁর চলে যাওয়া আমাদের বেদনাতুর করেছে। তাঁর আত্মা চিরশান্তি পাক।

মমতা বন্দ্যোপাধ্যায়

মমতা বন্দ্যোপাধ্যায়

তিনি পারিবারিকভাবে আমাদের কাছের ছিলেন। অগণিত ভক্তদের মধ্যে আমিও ছিলাম। তিনি পথ দেখিয়েছেন, আমরা তাঁর দেখানো পথে হেঁটেছি। সাহসী, লড়াকু একজন মানুষ ছিলেন। যা লিখে গিয়েছেন, তা আমাদের আগামী দিনের পাথেয়।

সোনিয়া গান্ধী

সোনিয়া গান্ধী

সমাজের একেবারে পদদলিত শ্রেণি, মধ্যবিত্ত ও মহিলাদের নানা গুরুত্বপূর্ণ সমস্যাকে তিনি তাঁর লেখনীর মধ্যে দিয়ে তুলে ধরেছেন। এভাবেই তিনি স্মরণীয় হয়ে থাকবেন।

রাহুল গান্ধী

রাহুল গান্ধী

অবিচারের ও অসাম্যের বিরুদ্ধে স্বর তৈরি করেছিলেন মহাশ্বেতাদেবী। তাঁর কথা, লেখনী আমাদের যুগে যুগে উদ্বুদ্ধ, শিক্ষিত করে তুলবে। তাঁর আত্মার চিরশান্তি কামনা করি।

অপর্ণা সেন

অপর্ণা সেন

যখনই ওনার বাড়িতে গিয়েছি খুব ভালো লাগত। আপন করে নিতেন। উনি দীর্ঘ জীবন ভোগ করে গিয়েছেন। ফলে শোক করার চেয়ে আমরা ওনার কাজ নিয়ে বরং আলোচনা করি, আনন্দ করি।

মহেশ ভট্ট

মহেশ ভট্ট

মহাশ্বেতাদেবী এমন একজন মহিলা ছিলেন যিনি অবহেলিতদের হয়ে কাজ করেছেন এবং উচ্চশ্রেণির সঙ্গ ত্যাগ করেছেন। অসাধারণ জীবন।

মেধা পাটেকর

মেধা পাটেকর

মহাশ্বেতাদেবীর চলে যাওয়ার সঙ্গে সঙ্গে বুদ্ধিজীবী সেই সম্প্রদায়ের অবসান হল যারা সমাজের পদদলিত, পিছিয়ে পড়া মানুষের পাশে দাঁড়াতেন এবং তাদের হয়ে কথা বলতেন। তিনি কিংবদন্তি ছিলেন।

গৌতম ঘোষ

গৌতম ঘোষ

রসিক মানুষ ছিলেন। মজা করতে ভালোবাসতেন। এটা আমাদের কাছে বড় ক্ষতি। ওনার কাজ তিনি প্রাণ দিয়ে করেছেন। প্রত্যন্ত অঞ্চলে দিনের পর দিন কাটিয়েছেন, আদিবাসী আন্দোলন নিয়ে লিখেছেন। তাঁর লেখা সমাজচর্চার অনন্য দলিল।

রাহুল বোস

রাহুল বোস

মহাশ্বেতাদেবীর চলে যাওয়া এক অপূরণীয় ক্ষতি। তাঁর আদর্শ ও সাহসকে কুর্ণিশ জানাতেই হয়। এবং একইসঙ্গে কী লেখনী! চিরশান্তি মহাশ্বেতাদেবী।

রুদ্রপ্রসাদ সেনগুপ্ত

রুদ্রপ্রসাদ সেনগুপ্ত

কিছু মানুষ কাজের মধ্য দিয়ে বেঁচে থাকেন, মহাশ্বেতা দেবী তাদের মধ্যে অন্যতম। তিনি জীবনযন্ত্রণা থেকে মুক্তি পেলেন, তবে আমরা অনাথ বোধ করছি।

শাঁওলি মিত্র

শাঁওলি মিত্র

মহাশ্বেতাদেবীকে সারা পৃথিবীর মানুষ ভালোবাসেন। তিনি এক এবং অনন্য। দীর্ঘদিন অবহেলিত মানুষদের নিয়ে কাজ করেছেন। ওনার সঙ্গে গভীর যোগাযোগ ছিল। সিঙ্গুর আন্দোলনের সময়েও তিনি পাশে এসে দাঁড়ান। আমার মা চলে যাওয়ার পরে ফোন করে খোঁজ নিতেন আমি খেয়েছি কিনা। আমি আমার অভিভাবককে হারালাম।

শীর্ষেন্দু মুখোপাধ্যায়

শীর্ষেন্দু মুখোপাধ্যায়

মহাশ্বেতা দেবীর প্রয়াণ সাহিত্যে অপূরণীয় ক্ষতি।

নবনীতা দেবসেন

নবনীতা দেবসেন

মহাশ্বেতা দেবীর জীবনাবসানে একটি যুগের অবসান হল।

English summary
Who said what after the demise of eminent writer Mahasweta Devi
Please Wait while comments are loading...