Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

সিঙ্গুরের রায়ের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা বললেন

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

সুপ্রিম কোর্টের রায়ের জন্য আমাদের ১০ বছর অপেক্ষা করতে হয়েছে। আমার সিঙ্গুর নিয়ে আন্দোলন ২০০৬ সালে শুরু। সেই বছরের ডিসেম্বরে ২৬ দিন অনশন করেছি। হাসপাতালেও ভর্তি হতে হয়েছে। আমাকে বিডিও অফিসে মারা হয়। ২০০৬ সালের নির্বাচনের আগে শুরু হয়েছিল গন্ডগোল। [সিঙ্গুর নিয়ে ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের, আবেগে ভাসল টুইটার]

ইসলামপুরে মিটিং করতে গিয়ে সেখানে শুনি সিঙ্গুরে গন্ডগোল হয়েছে। সেটা ২ ডিসেম্বর। আমি ফেরার পথে রাস্তায় আটকানো হয়। আমার গাড়ির তেল ফুরিয়ে গিয়েছিল। তেল ভরতে গিয়েছিলাম। সেইসময়ে অকথ্য অত্যাচার করেছিল ওরা। তারপরই 'কৃষিজমি বাঁচাও কমিটি' তৈরি করে অনশন শুরু করি। এই আন্দোলনের সময়ই 'মা-মাটি-মানুষ' স্লোগান আনি।

সিঙ্গুরের রায় নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যা বললেন

সেই সময়ে তাপসী মালিক খুনহওয়ার পরে আমার নেতাদের পাঠাই। পরে আমার অনশন মঞ্চে মহাশ্বেতা দি (মহাশ্বেতাদেবী) ও কবীর সুমন আসেন। আরও অনেকেই ছিলেন। তাই মহাশ্বেতাদিকে খুব মিস করছি। তিনি বেঁচে থাকলে সবচেয়ে খুশি হতেন।

এই জমি আন্দোলনের ফলে ১৪ জন শহিদ হন। তাঁদেরকে স্মরণ করছি। সিঙ্গুরের পরই নন্দীগ্রাম আন্দোলন শুরু হয়। সিঙ্গুর, নেতাই নন্দীগ্রাম সবাইকেই স্মরণ করছি আজ। সিঙ্গুরের কৃষকেরা অনাহারে থেকেও জমি দেননি। অত্যাচার সহ্য করেও লড়াই চালিয়ে গিয়েছেন। সবাইকে আমার সেলাম।

সেইসময়ে কোনও চুক্তি বাম সরকার মানেনি। তৎকালীন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর মধ্যস্থতায় চুক্তি হয়। তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং মধ্যস্থতা করার চেষ্টা করেন. কিন্তু কারও কথা ওরা শোনেনি।

বৃহস্পতিবার দুপুরে কৌশলী বৈঠক আমরা ডেকেছি। এরপরের প্রশাসনিক বৈঠক করব সিঙ্গুরে। আমি নিজে সেখানে উপস্থিত থেকে সিঙ্গুরবাসীকে উন্নয়নে সাহায্য করব। আজ থেকেই হয়ত সিঙ্গুরে বসন্ত উৎসব শুরু হয়ে গিয়েছে। তাই আগামী ২ সেপ্টেম্বর বাংলার ব্লকে ব্লকে শহরে শহরে 'সিঙ্গুর উৎসব' পালিত হবে। কলকাতা সহ সারা রাজ্যে আজ উৎসব পালিত হচ্ছে নিশ্চয়ই।

সিঙ্গুরের মানুষের জন্যই সারা বিশ্বের কাছে জমি আন্দোলনের গুরুত্ব বৃদ্ধি পেয়েছে। কৃষিজমি রক্ষার অধিকার সারা বিশ্বে প্রতিষ্ঠিত হয়েছে। আমাদের আন্দোলনের জন্যই জমিঅধিগ্রহণ আইন নিয়ে নড়েচড়ে বসেছে কেন্দ্র। এই রায় জমি আন্দোলনের ক্ষেত্রে দিশারী হিসাবে কাজ করবে।

জোর করে জমি নয়, এটা প্রতিষ্ঠিত করেছি আমরা। আমরাই বলেছি জোর করে জমি অধিগ্রহণ বেআইনি। সেই সিদ্ধান্ত যে ভুল ছিল না, তা আজ প্রমাণিত।

English summary
What Mamata Benerjee has said after the Singur jidgement by Supreme Court
Please Wait while comments are loading...