Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম! নতুন নাম পাবে রাজ্য

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ২ আগস্ট : পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনে সায় দিল রাজ্য মন্ত্রিসভা। সর্বদলীয় বৈঠকে পাস রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাবে। অর্থাৎ নতুন নাম পেতে চলেছে রাজ্য। বাংলায় হবে 'বঙ্গ' বা 'বাংলা' আর ইংরাজি ভাষায় এই নাম হবে Bengal।

আগামী ২৬ আগস্ট থেকে বিবিধানসভায় অধিবেশন শুরু হবে। প্রস্তাবটি বিধানসভার বিশেষ অধিবেশনে পেশ করা হবে। সেখানে পাশ হলে পরে তা পেশ করা হবে সংসদে। সেখানে পাশ হলেই রাজ্যের নাম পরিবর্তন করা হবে।[মেট্রো স্টেশনের পর এবার ৬ শহরের নতুন নামকরণ মমতার]

বদলে যাচ্ছে পশ্চিমবঙ্গের নাম! নতুন নাম পাবে রাজ্য

মূলত ক্ষমতায় আসার পর থেকেই পশ্চিমবঙ্গের নাম বদলের কথা বলে এসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।রাজ্য সরকারের যুক্তি ছিল, নামের বর্ণানুক্রম অনুযায়ী (West Bengal)রাজ্যগুলির তালিকায় পশ্চিমবঙ্গ আছে সবচেয়ে শেষে। এর ফলে সবকিছুতেই শেষে ডাক পায় রাজ্য। অনেকটা সমস নষ্ট হয় তাতে। নাম পরিবর্তন করে যদি রাজ্যের নামের তালিকায় উপরের দিকে উঠে আসা যায় তাহলে সবক্ষেত্রেই সুবিধা হবে।

উল্লেখ্য এর আগে ২০১৪ সালে সরকার একই যুক্তিতে ঠিক করেছিল West Bengal নাম টাকে বিসর্জন দিয়ে ইংরাজিতেও পশ্চিমবঙ্গ নামটাই রাখা হবে। সর্বদল তাতে সম্মতও হয়েছিল। যদিও পরে তা কার্যকর হয়নি। তবে সব ঠিক থাকলে এবার রাজ্যে বাংলা বা বঙ্গ নামেই শিলমোহর পড়বে।

English summary
West Bengal will be Rename as Bangla or Bengal
Please Wait while comments are loading...