Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

স্কুল-কলেজে ওয়াটার-এটিএম, এক টাকা ফেললেই পড়বে পরিস্রুত পানীয়!

Subscribe to Oneindia News

কলকাতা, ৮ মার্চ : এটিএমে মাত্র এক টাকা ফেললেই মিলবে পরিশ্রুত পানীয় জল। নয়া এই পরিষেবা চালু করছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর। আসন্ন পঞ্চায়েত ভোটের আগে এই নয়া চমকের কথা ঘোষণা করলেন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

গ্রামের সমস্ত স্কুল ও কলেজে 'ওয়াটার-এটিএম' ব্যবস্থা চালু করা হবে। বিধানসভায় পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় বলেন, সকল মানুষের কাছে পরিশ্রুত পানীয় জল পৌঁছে দেওয়া তাঁদের সরকারের স্বপ্ন। সেই স্বপ্ন পূরণের কাজ শুরু হয়েছে। গ্রামে গ্রামে পরিশ্রুত পানীয় জল প্রকল্প চালু করা হয়েছে। এটা ঠিক যে এখনও আমরা সমস্ত মানুষের কাছে পৌঁছে দিতে পারিনি। কিন্তু লক্ষ্যপূরণের দিকে আমরা দ্রুত এগিয়ে যাচ্ছি।

স্কুল-কলেজে ওয়াটার-এটিএম, এক টাকা ফেললেই পড়বে পরিস্রুত পানীয়!

সেই লক্ষ্যপূরণে পরবর্তী টার্গেট হিসেবে এই ওয়াটার-এটিএম ব্যবস্থা চালু করা হচ্ছে। প্রতিটি স্কুল ও কলেজে এই এটিএম চালু হবে। সেখান থেকেই এক টাকার বিনিয়মে জল পাওয়া যাবে। এদিন বাজেট বক্তৃতায় সুব্রতবাবু বলেন, পঞ্চায়েত বরাদ্দের উপর আক্রমণ হানছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগে রাস্তা তৈরির পুরো টাকা কেন্দ্র দিত। এখনও অর্ধেক দিতে হয় রাজ্যকে। একেবারে হিসেব তুলে ধরে তিনি ব্যাখ্যা করেন, রাস্তার উন্নয়নে কত টাকা বরাদ্দ হয়েছে রাজ্যের।

বিগত পাঁচ বছরে ১২ হাজার কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে। আগামী দিনে সাড়ে চার হাজার কিলোমিটার রাস্তা তৈরি করার পরিকল্পনা রয়েছে বলে জানান পঞ্চায়েতমন্ত্রী। একশো দিনের কাজের মজুরি বৃদ্ধির দাবিও তোলেন তিনি। বলেন, ১৩৬ টাকা থেকে বাড়িয়ে ১৭৬ টাকা দেওয়া হচ্ছে এখন। এই মজুরি আরও বাড়ানো দরকার।

এদিন বাম কংগ্রেসের সমালোচনা করে বলেন, কংগ্রেস পঞ্চায়েত আইন এনেছিল। আর তা ভোগ করেছে বামেরা। তাই বামেদের সঙ্গে কংগ্রেসের একেবারেই হাত মেলানো উচিত হয়নি।

English summary
Water-ATM Service is started at schools and colleges of West Bengal.
Please Wait while comments are loading...