Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

প্রয়াত প্রবীণ কংগ্রেস নেতা জ্ঞানসিং সোহনপাল, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

Subscribe to Oneindia News

প্রয়াত হলেন প্রবীণ কংগ্রেস নেতা প্রাক্তন বিধায়ক জ্ঞান সিং সোহনপাল। মঙ্গলবার এসএসকেএম হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। পশ্চিমবঙ্গ রাজ্য বিধানসভায় দশবার বিধায়ক নির্বাচিত হয়েছিলেন তিনি। খড়গপুর বিধানসভা কেন্দ্রে কংগ্রেসের টিকিটে তিনি ছিলেন প্রায় অপরাজিত। শুধু ২০১৬ নির্বাচনে সবুজ-গেরুয়া ঝড়ের মাঝে তাঁকে হার স্বীকার করতে হয়। এবার জীবন যুদ্ধেই হেরে গেলেন তিনি। ৯৩ বছর বয়সে থেমে গেল তাঁর জীবন সংগ্রাম।

দীর্ঘদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। প্রবীণ এই নেতা তাই সম্প্রতি রাজনীতিতে অংশ নিতে পারছিলেন না। গত ৩১ জুলাই অসুস্থ হয়ে তিনি ভর্তি হন এসএসকেএম হাসপাতালে। ক্রমশই তাঁর শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাঝে একদিন তাঁকে দেখেও আসেন। তাঁর রোগমুক্তি কামনা করেন। প্রার্থনা করেন তিনি যেন সুস্থ হয়ে বাড়ি ফিরতে পারেন। এদিন প্রবীণ কংগ্রেস নেতার প্রয়াণে গভীর শোকজ্ঞাপন করেন মুখ্যমন্ত্রী।

প্রয়াত প্রবীণ কংগ্রেস নেতা জ্ঞানসিং সোহনপাল, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

মঙ্গলবার সকাল থেকেই তাঁর শারীরিক অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে। এদিন দুপুর ৩-৪০ মিনিট নাগাদ তাঁর মৃত্যু হয়। অ্যানাস্থিসিওলজি বিভাগের প্রধান শঙ্করীপ্রসাদ সাঁতরার অধীনে এসএসকেএমে ভর্তি ছিলেন তিনি। বার্ধক্যজনিত সমস্যা ছাড়াও ফুলফুসে সংক্রমণ, নিউমোনিয়া ও হৃদরোগে সমস্যা ছিল তাঁর।

তিনি থাকতেন খড়গপুর রেল কলোনিতে, তাঁর এক নাতির কাছে। অকৃতদার ছিলেন জ্ঞান সিং সোহনপাল। অজাতশত্রু রাজনীতিক হিসেবে তাঁর সুখ্যাতি ছিল। ভোটের সময় ছাড়া তিনি রাজনীতি করতেন না। এলাকায় সমস্ত রাজনৈতিক নেতার সঙ্গে তাঁর সুসম্পর্ক ছিল মৃত্যুর আগের দিন পর্যন্ত। চাচাজি হিসেবে তাঁর বেশি পরিচিতি ছিল এলাকায়।

১৯৬২ সালে প্রথম ভোটে লড়েন তিনি। ১৯৬৯ সালে তিনি অজয় মুখোপাধ্যায় মন্ত্রিসভার সদস্য ছিলেন। সিদ্ধার্থশঙ্কর রায়ের মন্ত্রিসভারও গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন জ্ঞানসিং সোহনপাল। খড়গপুর থেকে তিনি প্রথম ভোটে লড়েন ১৯৮২ সালে। সেই থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি রাজ্য বি্ধানসভার সদস্য ছিলেন। ২০১১ সালে বিধানসভার প্রটেম স্পিকার হন তিনি। ইন্দিরা গান্ধী ও রাজীব গান্ধীর সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন তিনি।

জ্ঞান সিং সোহন পালের মৃত্যুতে টুইটে শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, 'আমরা আমাদের প্রবীণ সদস্যকে হারালাম। তাঁর পরিবার ও পরিজনদের প্রতি আমার সমবেদনা রইল। তিনি রাজ্য বিধানসভার বরিষ্ঠ সদস্য। আগামীকাল অর্থাৎ বুধবার তাকে জ্ঞান স্যালুটে বিদায় জানাবে রাজ্য সরকার।'

কংগ্রেস নেতা প্রদীপ ভট্টাচার্য বলেন, দীর্ঘদিবন রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন উনি। তাঁর মৃত্যুতে আমরা আমাদের অভিভাবককে হারালাম। শূন্যতা তৈরি হল কংগ্রেসে। এই শূন্যতা কখনও পূরণ হওয়ার নয়।

English summary
Veteran Congress leader Gyan singh Sohanpal is passes away. CM Mamata Banerjee expresses deep condolence.
Please Wait while comments are loading...