Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পাহাড়ের পর সমুদ্রেও, দিঘায় সমুদ্র-সৈকত ধরে ছুটবে টয়ট্রেন!

Subscribe to Oneindia News

পূর্ব মেদিনীপুর, ১৬ ফেব্রুয়ারি : দিঘার সমুদ্র সৈকত ধরে ছুটবে টয়ট্রেন! কোনওদিনও কল্পনাতেও আনতে পারেনি পর্টনপ্রেমী বাঙালি। এবার রাজ্য সরকারের কল্যাণে যা ভাবনারও অতীত ছিল, তেমনই এক পরিকল্পনাকে বাস্তবায়িত করার তোড়জোড় শুরু হয়েছে। দিঘাকে গোয়া বানানোর এই প্রয়াসে পর্যটকরা সমুদ্র প্রেম উভোগ করতে পারেবন টয়ট্রেনে সওয়ারি হয়ে।[তারামণ্ডল চালু হবে দিঘা বিজ্ঞান কেন্দ্রে! আকর্ষণ বাড়াতে পরিকল্পনা রোপওয়েরও]

রাজ্যে ক্ষমতার পালাবদলের পরেই রাজ্যের পর্যটন ব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো দিঘাকে গোয়া এবং দার্জিলিংকে সুইজারল্যান্ড বানানোর ইচ্ছা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতোই দিঘাকে ঢেলে সাজানো হয়েছে। সু্ন্দর-চওড়া রাস্তা, ঝকঝকে আলো এবং সুন্দর বসার জায়গার ব্যবস্থা করা হয়েছে। অনিয়মিত হলেও শুরু হয়েছে কলকাতা-দিঘা হেলিকপ্টার পরিষেবা।[দিঘা আর গোয়া হল না! বাংলার সৈকত-নগরীর হেলিকপ্টার পরিষেবা বন্ধের মুখে]

পাহাড়ের পর সমুদ্রেও, দিঘায় সমুদ্র-সৈকত ধরে ছুটবে টয়ট্রেন!

এবার একধাপ এগিয়ে দিঘার সমুদ্র সৈকত ধরে টয়ট্রেন ছোটানোর ব্যবস্থা হচ্ছে। পর্যটকরা যাতে দিঘাতে গিয়ে সমুদ্রের সৌন্দর্য্য উপভোগ করতে পারেন সেই কথা মাথায় রেখেই টয়ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সিদ্ধান্ত দিঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদের। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষেই এই সিদ্ধান্ত কার্যকরী হতে পারে।

দিঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে পিপিপি মডেলে এই টয়ট্রেন চালু করা হবে। ইতিমধ্যে বেশ কয়েকটি বেসরকারি সংস্থার সঙ্গে কথাও হয়েছে। এখন শুধু সবুজ সংকেত মেলার অপেক্ষা। দিঘা-শংকরপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান শিশির অধিকারী জানান, টয়ট্রেন চালু নিয়ে কথাবার্তা চলছে। সবকিছু ঠিক থাকলে চলতি বছরেই টয়ট্রেন চালু হয়ে যাবে।

তিনি বলেন, প্রাথমিক ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, নিউ দিঘা থেকে উদয়পুর পর্যন্ত ২ কিমি রাস্তায় টয়ট্রেন চলবে। বেসরকারি সংস্থাকে এই কাজের দায়িত্ব দিতে চাইছে ডিএসডিও। টয়ট্রেন চালু হলে নিউ দিঘা থেকে উদয়পুর যাওয়ার সমস্যা যেমন কমবে, তেমনই পাঁচ কিমি রাস্তা ঘুরে উদয়পুর বিচে যাওয়ার পরিবর্তে সরাসরি ঝাউবনের ভিতর দিয়ে টয়ট্রেন চেপে উদয়পুর পৌঁছতে পারবেন পর্যটকরা।

English summary
The toy train will rush over the sea beach of Digha. DSDA have planned this.
Please Wait while comments are loading...