Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

এদিন রাজ্য সরকারের তরফে যে অভিযোগগুলি তোলা হয় নার্সিংহোমের বিরুদ্ধে

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ২২ ফেব্রুয়ারি : বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম কর্তৃপক্ষের সঙ্গে এদিন কলকাতার টাউন হলে বৈঠক করল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্ব রাজ্য প্রশাসন। আর সেই বৈঠক থেকে কড়া বার্তা দিলেন তিনি। নার্সিংহোম কর্তৃপক্ষগুলির মানসিকতা বদলের কথা এদিন বলেছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি মনে করিয়ে দিয়েছেন, এটা সেবার জায়গা, আর সেবা কখনও বিক্রি হয় না।

এদিন বৈঠকের শুরুতেই একটি পরিসংখ্যান দেন মুখ্যমন্ত্রী। তাতে বলেন, রাজ্যে সবমিলিয়ে ২০৮৮টি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোম রয়েছে। এর মধ্যে ৯৪২টি বিরুদ্ধে সরকার পদক্ষেপ করেছে। এর মধ্যে ৩৭২টি কলকাতার নার্সিংহোম। ৭০টিকে শোকজ নোটিশ দেওয়া হয়েছে। এবং ৩৩টি নার্সিংহোমের লাইসেন্স বাতিল করা হয়েছে। এর পাশাপাশি এদিন আমজনতার হয়ে নার্সিংহোমগুলির বিরুদ্ধে যে অভিযোগগুলির কথা উল্লেখ করলেন মুখ্যমন্ত্রী তা দেখে নেওয়া যাক একনজরে।

এদিন রাজ্য সরকারের তরফে যে অভিযোগগুলি তোলা হয় নার্সিংহোমের বিরুদ্ধে

নার্সিংহোম ও হাসপাতালের বিরুদ্ধে অভিযোগের তালিকা একনজরে

  • বেসরকারি নার্সিংহোম ও হাসপাতালগুলির কাজ করার মধ্যে স্বচ্ছ্বতার অভাব রয়েছে। নিজেদের মধ্যে কো-অর্ডিনেশনের অভাব রয়েছে।
  • নার্সিংহোমগুলিতে গেলেই ইচ্ছে করে অসৎ উপায়ে বিল বাড়িয়ে দেওয়া হচ্ছে। একই বিল বারবার করে বানিয়ে টাকার অঙ্ক বাড়িয়ে নেওয়া হচ্ছে।
  • দামী প্যাথলজিক্যাল পরীক্ষা ও ডায়গনসিসের কথা বলা হচ্ছে যার হয়ত কোনও প্রয়োজন নেই। সেই প্যাথলজি ও ডায়গনস্টিক সেন্টার থেকে কমিশন পাচ্ছেন চিকিৎসক ও হাসপাতাল কর্তৃপক্ষ। বেছে বেছে বলে দেওয়া পরীক্ষাকেন্দ্রে পাঠানো হচ্ছে।
  • রোগী ভর্তি হলেই তাঁকে, তাঁর পরিবারকে ভয় দেখানো হচ্ছে। বিল বাড়াতে আইসিইউ, ভেন্টিলেশনে ঢুকিয়ে দেওয়া হচ্ছে রোগীদের।
  • বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলিতে রোগী মারা গেলে পুরো খরচ না দেওয়া পর্যন্ত রোগী আটকে রাখা হচ্ছে। মৃতদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হচ্ছে না।
  • বেশিরভাগ হাসপাতালই রোগীকে ভর্তির সময়ে কত খরচ হতে পারে তার ধারণা আত্মীয়দের দেয় না। ফলে খরচ যোগানো মুশকিল হয়ে যায়। অনেক সময়ে একটি টাকা বলে রোগী ভর্তি করে তার কয়েকগুণ বেশি টাকা নেওয়া হয়।
  • অনেক সময়ে চেকে টাকা নিতে অস্বীকার করে নার্সিংহোম ও বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ। নগদে টাকা দেওয়ার জন্য জোর দেওয়া হয়।
  • আপতকালীন পরিষেবা দেওয়ার বদলে অনেক সময়ে হয়রানির শিকার হতে হয় রোগীকে। মরণাপন্ন রোগীকে কেউ রাস্তা থেকে তুলে নিয়ে গেলে তাকে ভর্তি করার বদলে অনেক সময়ে নেতিবাচক পদক্ষেপ করে কর্তৃপক্ষ।
  • বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে কোনও রোগের চিকিৎসার জন্য প্যাকেজ রয়েছে। সেই প্যাকেজে রোগী ভর্তি করে তা পরে কয়েকগুণ বাড়িয়ে দেওয়া হয়। এবং বেশিরভাগ ক্ষেত্রেই রোগীর পরিবারকে সেবিষয়ে জানানো হয় না।
English summary
The following complaints are there against Bengal's private hospitals and nursing homes
Please Wait while comments are loading...