Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মিরিক পুরভোট : মোর্চার মৌরসীপাট্টা ভাঙতে তৃণমূলের হাতিয়ার লেক, ঢাল মহকুমা

Subscribe to Oneindia News

দার্জিলিং, ২২ এপ্রিল : পাহাড়ে মোর্চার মৌরসীপাট্টা ভাঙতে রাজ্যের শাসকদলের প্রথম টার্গেট মিরিক। আসন্ন পুরসভায় মিরিককে ঘিরেই সবথেকে জমজমাট লড়াই অপেক্ষা করে আছে। যে কোনও মূল্যে এবার মিরিক দখল করতে বদ্ধপরিকর তৃণমূল কংগ্রেস। মোর্চাও তৈরি তাঁদের প্রভাব বজায় রাখতে। মুখ্যমন্ত্রী সম্প্রতি মিরিককে মহকুমা ঘোষণা করেছেন। সেইসঙ্গে জমির অধিকার দেওয়ার কথাও ঘোষণা করেছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দুই মাস্টারস্ট্রোকেই অনেকটা ব্যাকফুটে মোর্চা। তারপর মমতার শিবির এবার ইস্যু করছে লেক-সহ মিরিকের পর্যটনকে।

এতদিন পাহাড়ে বিরোধী বলে কারও অস্তিত্ব ছিল না। প্রথমে জিএনএলএফের শাসন, পরে গোর্খা জনমুক্তি মোর্চার প্রভাবে মিরিকবাসী ছিলেন 'পরাধীন'। এবার সেখানে 'স্বাধীনতা'র হাওয়া বইছে। এবার নিজের পছন্দের ভোট নিজেই দিতে পারবেন মিরিকের বাসিন্দারা। সেই মতো তাঁদের মন ঘুরেছে রাজ্যের শাসক শিবেরের দিকে। কারণ হিসেবে তাঁরা বলছেন, এই কয়েক বছরে মিরিকে প্রভূত উন্নয়ন হয়েছে। তাই তাঁরা উন্ননের দিকেই।

মিরিক পুরভোট : মোর্চার মৌরসীপাট্টা ভাঙতে তৃণমূলের হাতিয়ার লেক, ঢাল মহকুমা

পাহাড়ের উন্নয়ন তো হয়েইছে। সেইসঙ্গে পাহাড়ের রাজনীতিটাও এবার রপ্ত করে ফেলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাই তো সুবাস ঘিসিং-এর দুর্গ বলে পরিচিত এই লেক শহরে জিএনএলএফের সঙ্গে জোট সেরে নিয়েছে তৃণমূল। মন ঘিসিংকে প্রচারে ব্যবহার করা হচ্ছে। জটিল অঙ্ক কষাও শুরু হয়ে গিয়েছে। সেই অঙ্কে খানিকটা অ্যাডভান্টেজে তৃণমূলই।

এবার মিরিকের লেককেও ইস্যু করছে তৃণমূল কংগ্রেস। মোর্চার আমলে এই লেকের কোনও উন্নয়ন হয়নি। ঐতিহ্যশালী লেক পরিণত হয়েছে ডোবায়। শুকিয়ে গিয়েছে লেকের চতুর্দিকে সুসজ্জিত বাগান। বিরাট ধাক্কা নেমে এসেছে মিরিকের পর্যটনেও। ফলে মিরিকের অর্থনীতিতে নেমে এসেছে আঘাত। মোর্চার এই ব্যর্থতা তুলে ধরার পাশাপাশি মিরিকের উন্নয়নের লক্ষ্য রাজ্যের শাসক দল কী কী পরিকল্পনা গ্রহণ করেছে, তাও তুলে ধরা হচ্ছে।

তার প্রথমেই থাকছে মিরিককে মহকুমা ঘোষণা ও মহকুমার উপযুক্ত পরিকাঠামো তৈরি করা, মিরিকবাসীকে জমির অধিকার ফিরিয়ে দেওয়া। সেইসঙ্গে প্রতিশ্রুতি মিরিকের রাস্তাঘাটের উন্নয়ন ঘটিয়ে আবার হারানো গৌরব ফিরিয়ে দেওয়ার। পাহাড়ের স্তব্ধ হয়ে যাওয়া উন্নয়ন আবার শুরু করাই তাঁদের মূল লক্ষ্য বলে জানিয়েছেন তৃণমূল নেতা সৌরভ চক্রবর্তী। মোর্চা নেতারা অনুন্নয়নের জন্য পাল্টা আঙুল তুলেছে রাজ্যের দিকে। সব মিলিয়ে জের লড়াইয়ের অপেক্ষা মিরিকে।

English summary
the-first-target-of-the-trinamool-congress-in-the-hills-is-the-mirik
Please Wait while comments are loading...