Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দার্জিলিংয়ে মোর্চার আন্দোলনে জঙ্গি-যোগ, অভিযোগ মুখ্যমন্ত্রীর

Subscribe to Oneindia News

পাহাড়ে গোর্খা জনমুক্তি মোর্চার হিংসাশ্রয়ী আন্দোলনের পিছনে জঙ্গি-যোগও রয়েছে বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কাছে জঙ্গি-যোগের ব্যাপারে নির্দিষ্ট প্রমাণ আছে বলেও শনিবার দাবি করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, পাহাড়ে অশান্তি ছড়ানো ও হামলা চালানোর পিছনে উত্তর-পূর্বের জঙ্গি সংগঠন ও বিদেশি শক্তির হাত রয়েছে। বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছে রিপোর্টও পাঠাচ্ছেন শীঘ্রই।

এদিন মোর্চার মিছিলকে কেন্দ্র করে পাহাড় যখন জ্বলছে, মুখ্যমন্ত্রী পাহাড়ের উন্নয়ন পর্ষদগুলির সভাপতিদের নিয়ে শান্তি ফেরানোর রাস্তা বের করতে প্রশাসনিক বৈঠকে বসেছিলেন। তখনই খবর আসে, পাহাড়ে গুলিতে নিহত হয়েছেন এক মোর্চা সমর্থক। এর পর পরই খরব রটে যায় মোর্চার হামলায় নিহত হয়েছেন এসি-আইআরবি কমান্ডান্ট কিরণ তামাং। নবান্ন থেকে মুখ্যমন্ত্রী জানান, গুরুতর আহত হয়েছেন ওই কমান্ডান্ট।

মোর্চার আন্দোলনে জঙ্গি-যোগ, অভিযোগ মুখ্যমন্ত্রীর

মুখ্যমন্ত্রী দাবি করে বলেন, পাহাড়ে পুলিশ গুলি চালায়নি। ফলে পুলিশের গুলিতে মোর্চা সমর্থকের মৃত্যুর অভিযোগও ভিত্তিহীন। পাহাড়ে জিটিএ নির্বাচন এগিয়ে আসতেই মোর্চা গুন্ডামি শুরু করেছে। এটি পরিকল্পিত চক্রান্ত। অনেকদিন ধরে অস্ত্র মজুত করা হচ্ছে পাহাড়়ে। জাতীয় পতাকা নিয়ে মোর্চা গুন্ডামি চালাচ্ছে বলেও অভিযোগ মুখ্যমন্ত্রীর। মোর্চার উদ্দেশ্যে তাঁর বার্তা, যারা অশান্তি ছড়াচ্ছে, তাদের ঠাঁই নেই পাহাড়ে।

মোর্চার বিরুদ্ধে গুন্ডামির অভিযোগ আনার পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, পাহাড়ে উত্তাপ ছড়ানোর পিছনে বহিরাগতদের হাতও রয়েছে। বহিরাগতরাই মোর্চাকে মদত দিচ্ছে উত্তাপ জিইয়ে রাখতে। মুখ্যমন্ত্রী বলেন, পাহাড়ে তারা শান্তি চান। সরকার সবসময়ই আলোচনার পক্ষে বলেও জানিয়েছেন তিনি। গোর্খা জনমুক্তি মোর্চা গণতান্ত্রিক পথে ফিরে এলে, তবেই আলোচনা চলতে পারে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

উল্লেখ্য, এদিন সকাল থেকেই মোর্চার মিছিলকে কেন্দ্র করে রণক্ষেত্র হয়ে ওঠে পাহাড়। পুলিশ মিছিল আটকাতেই মোর্চা ব্যারিকেড ভাঙার চেষ্টা করে। খণ্ডযুদ্ধ বেধে যায় দুপক্ষের। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লাঠিচার্জ করে, কাঁদানে গ্যাস ছোড়ে, এমনকী জলকামানও ব্যবহার করা হয় মিছিল ছত্রভঙ্গ করতে। শেষমেশ গুলি চলে বলেও অভিযোগ মোর্চার। মৃত্যু হয় এক মোর্চা সমর্থকের।তবে মোর্চার গুলি চালানোর দাবি নিয়ে তৈরি হয়েছে ধন্দ। মোর্চার পক্ষ থেকে বিনয় তামাং দাবি করেন, তাঁদের চার সমর্থকের মৃত্যু হয়েছে। পাঁচজন গুরুতর জখম হয়েছেন।

English summary
Terror link behind GJM agitation, alleges CM Mamata while addressing Darjeeling unrest
Please Wait while comments are loading...