Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

অধ্যাপকদের বকেয়া মেটাবে রাজ্য সরকার, ইনক্রিমেন্টেরও ঘোষণা শিক্ষামন্ত্রীর

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ৭ নভেম্বর : ভোটের আগেই অধ্যাপকদের বকেয়া মেটানো ও ইনক্রিমেন্টের প্রতিশ্রুতি দিয়েছিল শাসকদল। এবার সেই প্রতিশ্রুতি রাখতে তৎপরতা শুরু করল রাজ্য সরকার। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন, খুব তাড়াতাড়িই অধ্যাপকদের বকেয়া মিটিয়ে দেওয়া হবে। আগামী মাস থেকেই আংশিকভাবে বকেয়া মেটানোর কাজ শুরু হবে।

আপাতত ষষ্ঠ বেতন কমিশনের ১২ শতাংশ বকেয়া মিটিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। সেইসঙ্গে পিএইচডি ও এমফিল যোগ্যতাসম্পন্ন অধ্যাপকদের ইনক্রিমেন্ট দেওয়ার ঘোষণাও করেছেন শিক্ষামন্ত্রী। ২০০৮ সালের সেপ্টেম্বর মাস থেকে বিপুল পরিমাণ টাকা বকেয়া অধ্যাপকদের। সেই বকেয়া না মেটানোয় অধ্যাপকদের মধ্যে অসন্তোষ তৈরি হচ্ছিল।

অধ্যাপকদের বকেয়া মেটাবে রাজ্য সরকার, ইনক্রিমেন্টেরও ঘোষণা শিক্ষামন্ত্রীর

ভোটের আগেই সেই অসন্তোষ প্রশমণে বকেয়া মেটানোর কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর দ্বিতীয়বার রাজ্যের ক্ষমতায় এসেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই ছ'মাস অতিক্রান্ত। এতদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের কাছ থেকে কোনওরকম সাড়া মেলেনি। হতাশ হয়ে পড়েছিলেন অধ্যাপকরা। শেষমেশ পার্থবাবুর এই ঘোষণায় স্বস্তি মিলতে চলেছে অধ্যাপকদের।

পার্থবাবু জানিয়েছেন, এই বকেয়া মেটাতে রাজ্য সরকারের এককালীন প্রায় সাড়ে ১০ কোটি টাকা খরচ হবে। যোগ্যতা অনুযায়ী অধ্যাপকদের মূল বেতনের উপর ইনক্রিমেন্টও দেওয়া শুরু করবে সরকার। শিক্ষামন্ত্রী আরও জানান, যে সমস্ত অধ্যাপক পিএইডি, এমফিল বা সমতুল ডিগ্রি অর্জনের পর চাকরিতে যোগ দিয়েছেন, তাদের মূল বেতনের উপর ইনক্রিমেন্ট দেওয়া হবে।

যাঁরা পিএইচডি সম্পূর্ণ করার পর অধ্যাপনায় যোগ দিয়েছেন, তাঁরা পাঁচটি ইনক্রিমেন্ট পাবেন। যাঁরা অধ্যাপনা করতে করতেই পিএইচডি সম্পূর্ণ করেছেন, তাঁরা পাবেন তিনটি ইনক্রিমেন্ট। যাঁরা এমফিল ‌করার পর অধ্যাপনায় যোগ দিয়েছেন, তাঁদের দুটি ইনক্রিমেন্ট ও যাঁরা অধ্যাপনা চলাকালীন এমফিল করেছেন, তাঁরা মাত্র একটি ইনক্রিমেন্ট পাবেন।

ডিলিট ও ডিএস সম্পূর্ণ করলে পিএইচডি-র হারে আর এমলিট ডিগ্রি থাকলে এমফিল অধ্যাপকদের মতো ইনক্রিমেন্ট পাবে।
যাঁরা ২০০৬ সালের ১ জুন থেকে ২০০৮ সালের ৩১ আগস্টের মধ্যে যারা অধ্যাপনায় যোগ দিয়েছেন তারাই শুধু এই সুবিধা পাবেন। প্রায় ১২ হাজার সরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত কলেজের অধ্যাপকরা উপকৃত হবেন।

English summary
State Government will pay Due salary Of the professor
Please Wait while comments are loading...