Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

১০ বছরের সিঙ্গুর মলাটবন্দি বইমেলায়, প্রকাশ হচ্ছে মমতার লেখনি

Subscribe to Oneindia News

কলকাতা, ৭ জানুয়ারি : এবার কলকাতা বইমেলায় প্রকাশিত হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা নতুন বই। সিঙ্গুর আন্দোলনের নানা কাহিনি লিপিবদ্ধ হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের লেখা এই বইয়ে। তুলে ধরা হয়েছে ২০০৬ সাল থেকে ২০১৬-র ঘটনাবৃত্তান্ত। ১০ বছরের সিঙ্গুর ইতিহাস লিপিবদ্ধ হয়েছে বইয়ের পাতায়।

বাংলার মুখ্যমন্ত্রী, তৃণমূল কংগ্রেস সুপ্রিমো প্রতি বারই তাঁর স্বাক্ষর রাখেন কলকাতা বাইমেলায়। এবারও তার অন্যথা হচ্ছে না। বর্তমানে রোজভ্যালি তদন্ত দলীয় নেত্রী হিসেবে তিনি বিব্রত থাকলেও, নোট কাণ্ডে আন্দোলনের ঝড় তুললেও, তাঁর অতি ব্যস্ত সময় থেকেও এই বই প্রকাশের জন্য তিনি সময় বের করে নিয়েছেন ঠিকই।

১০ বছরের সিঙ্গুর মলাটবন্দি বইমেলায়, প্রকাশ হচ্ছে মমতার লেখনি

কী থাকবে এই বই-এ? এ বছর থেকেই তো সিঙ্গুর আন্দোলন অষ্টম শ্রেণির পাঠ্যসূচিতে জায়গা করে নিচ্ছে। তার পর সেই সিঙ্গুর নিয়ে মমতার লেখা বই অন্য মাত্র দেবেই। জানা গিয়েছে, জমি আন্দোলন কীভাবে জমাট বাঁধল, কীভাবে সেই আন্দোলনে ভর করে গোটা রাজ্যে পরিবর্তনের বাতাবরণ তৈরি হল, তাই তুলে ধরেছেন মুখ্যমন্ত্রী।

২০০৬-২০১৬। দশ বছরের অগ্রগতি। সমস্ত ঘটনার সাক্ষী মমতা ও মমতার সরকার। সাক্ষী সিঙ্গুর। ২৬ দিনের অনশন। একটা আন্দোলনকে পাথেয় করে রাজ্যে আমূল পরিবর্তন। বাম সরকার তথা সংগঠনিক একটা দলে ঘূণ ধরে যাওয়া। নতুন একটা সরকারের প্রতিষ্ঠা। সব কিছুই বর্ণিত হয়েছে এই বইয়ে।

আর তৃণমূলের সেই জমি আন্দোলন যে মান্যতা পেয়েছে দেশের শীর্ষ আদালতেও সেই 'দলিল'ও থাকবে এই বইতে। এরই মধ্য সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকরা জমি ফেরত পেয়েছেন। এই জমি আন্দোলনের মান্যতা যে শিল্প সম্ভাবনার বিসর্জন নয়, তাও বর্ণনা করেছেন লেখিকা মমতা বন্দ্যোপাধ্যায়।

English summary
A new book of Chief Minister Mamata Banerjee is being published in the Kolkata Book Fair. Many stories of Singur movement have been written by Mamata Banerjee.
Please Wait while comments are loading...