Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ সিঙ্গুরের জমি ফেরত প্রক্রিয়ার সূচনা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

হুগলি, ২০ অক্টোবর : নির্দিষ্ট সময়ের মধ্যে সিঙ্গুরের জমি চাষযোগ্য করে ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হচ্ছে আজ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই জমি প্রদান প্রক্রিয়ার সূচনা করবেন। সেইসঙ্গে সিঙ্গুরের ওই বিতর্কিত জমিতে নেমে নিজে হাতে বীজ পুঁতবেন তিনি। কৃষকদের হাতে তুলে দেবেন বীজও। পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় রিপোর্ট দেওয়ার পরই মুখ্যমন্ত্রী সোমবার নবান্নে ঘোষণা করেছিলেন, বৃহস্পতিবার তিনি সিঙ্গুরে যাবেন।

টাটার প্রকল্প এলাকা, যা যুদ্ধকালীন তৎপরতায় চাষযোগ্য করে তোলা হয়েছে, সেই এলাকা পরিদর্শন করবেন মুখ্যমন্ত্রী। তারপরই ওই জমিতে নিজে হাতে বীজ পুঁতে শিল্প জমি চাষযোগ্য জমিতে রূপান্তরণের কাজকে সরকারি 'সিলমোহর' দেবেন। শুক্রবার অর্থাৎ ২১ অক্টোবর থেকেই কৃষকদের হাতে জমি ফেরতের প্রক্রিয়া ধারাবাহিকভাবে শুরু হবে। ওইদিন অর্থমন্ত্রী তথা শিল্পমন্ত্রী অমিত মিত্র উপস্থিত থাকবেন জমি প্রদান অনুষ্ঠানে।

আজ সিঙ্গুরের জমি ফেরত প্রক্রিয়ার সূচনা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়

প্রকল্প এলাকায় শেড ভেঙে সিঙ্গুরে টাটা মোটর্সের অধিগৃহীত ৯৯৭ একরের মধ্যে ৮৭০ একর জমি চাষযোগ্য করে তোলার কাজ প্রায় সম্পূর্ণ। পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এলাকা পরিদর্শনে যান পুজোর পরই। তারপর রিপোর্ট জমা দেন মুখ্যমন্ত্রীর কাছে। তারপরই উচ্চপর্যায়ের বৈঠকে জমি ফেরতের দিনক্ষণ নির্ধারিত হয়। আজ সেই মাহেন্দ্রক্ষণ, যখন হাতছাড়া জমি মমতার আন্দোলনে আবারও হাতে পাবেন সিঙ্গুরের কৃষকরা।

দেশের শীর্ষ আদালত সিঙ্গুরের টাটা প্রকল্পের জমি ফেরত নিয়ে যে ঐতিহাসিক রায় দিয়েছিল, সেখানে বলা হয়েছিল চার মাসের মধ্যে জমি ফেরত দিতে হবে। মমতা বন্দ্যোপাধ্যায় ঐতিহাসিক যুদ্ধ জিতে চটজলদি কৃষকদের হাতে জমি ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করে দেন।

শীর্ষ আদালতের সময়সীমা শেষ হওয়ার এক মাস আগে এই প্রক্রিয়া সম্পূর্ণ করে জমি ফেরতের প্রক্রিয়া শুরু করে মমতা বুঝিয়ে দিলেন তিনি কতটা তৎপর ছিলেন অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দিতে।মুখমন্ত্রী ডেডলাইন বেঁধে দিয়েছিলেন ২১ অক্টোবর। সেই ২১ অক্টোবরই শুরু হচ্ছে জমি ফেরতের কাজ। এই প্রক্রিয়া সম্পূর্ণ করতে করতে বাকি জমিও চাষযোগ্য করে তোলা যাবে বলে তিনি আশাবাদী।

English summary
Singur Land return process Start's today
Please Wait while comments are loading...