Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

‘হোক চৈতন্য সকলের’, পুজো মণ্ডপে হেলমেট পরাবেন মা কালী ও শিব

Subscribe to Oneindia News

ট্রাফিক সিগন্যালের সবুজ সঙ্কেত মেনেই প্রবেশ করতে হবে মণ্ডপে। হেলমেট না পরা যাত্রীদের হেলমেট পরিয়ে দেবেন স্বয়ং মা কালী। হেলমেট না পরলেই যে বিপদ আসন্ন। দুর্ঘটনার কবলে পড়লেই মৃত্যুর হাতছানি। তাই সাবধান বাণী মণ্ডপের পরতে পরতে। মুখ্যমন্ত্রীর 'সেফ ড্রাইভ সেভ লাইফ' কর্মসূচির উপর ভিত্তি করেই সাজিয়ে তোলা হয়েছে মধ্যমগ্রামের শ্রীনগর অধিবাসীবৃন্দের পুজো মণ্ডপ। থিম 'হোক চৈতন্য সকলের'।

মণ্ডপের ভিতরে মা কালী ও শিবের জীবন্ত প্রতিমা থাকবে। তাঁরাই হেলমেটহীন বাইক চালকদের মাথায় হেলমেট পরিয়ে দেবেন। ট্রাফিক সচেতনতার আঙ্গিকেই সাজিয়ে তোলা হয়েছে পুরো মণ্ডপ। তাই ট্রাফিক সিগন্যালের ব্যবস্থা করা হয়েছে প্রবেশদ্বারেই। এই সিগন্যাল যেমন দর্শানার্থীদের সচেতনতার বার্তা দেবে, সেইসঙ্গে মণ্ডপে প্রবেশাধিকারের অনুমতি প্রদান করবে। মণ্ডপের প্রবেশদ্বারে ভিড় সামলাতেও উপযোগী হবে এই সিগন্যালিং বন্দোবস্ত।

‘হোক চৈতন্য সকলের’, পুজো মণ্ডপে হেলমেট পরাবেন মা কালী ও শিব

সেখানে সবুজ সঙ্কেত মিললেই মণ্ডপে প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা। এরপর মণ্ডপে ঢোকার প্রতিটি পরতে পরতে শুধু সতর্কবাণী। মণ্ডপের ভিতরে দেখানো হবে, হেলমেটবিহীন বাইক আরোহীদের হেলমেট পরিয়ে দিচ্ছেন কালী ও শিব। হেলমেট না পরলে কীভাবে মৃত্যু আহ্বান জানায় বাইক আরোহীদের তাও দেখানো হবে আলোর সাহায্যে। মণ্ডপে ছড়িয়ে-ছিটিয়ে থাকবে ভাঙা বাইকের অংশ।

আলোর উৎসবে শুধু আলোক-অভিনবত্বের কারিকুরিই নয়, শব্দের ঝঙ্কারও থাকবে এই মণ্ডপে। সেখানেও ট্রাফিক সচেতনতার বার্তা। মণ্ডপের ভিতরে বাজবে সেফ ড্রাইভ, সেভ লাইফের থিম সঙ। পুজোর বিষয়-ভাবনা ও থিমে ট্রাফিক সচেতনার এই আওয়াজ তুলে কমিটির বার্তা, সারা বছর মানুষ নিরাপদে থাকুন। সেজন্য যেটুকু সচেতনতা নেওয়া দরকার, সেটুকু অবশ্যই নিন।

শুধু মুখ্যমন্ত্রীর সেফ ড্রাইভ সেভ লাইফই নয়, কন্যাশ্রী থেকে শুরু করে সবুজ সাথী, খাদ্য সাথী, শিশু সাথী- বহু প্রকল্পই তুলে ধরা হয়েছে কালীপুজোর মণ্ডপ সজ্জার বিষয়বস্তু হিসেবে। মধ্যমগ্রামের মাইকেল নগর নেতাজি সঙ্ঘ তাদের কালীপুজোর থিমে তুলে ধরেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আনা সফল প্রকল্পগুলিকে। আলেকসজ্জার মাধ্যমেই তা দেখানো হবে মণ্ডপে। প্যাগোডার আদলে মণ্ডপসজ্জায় থাকছে বেত ও বাঁশের কারুকার্য।

মধ্যমগ্রামের শৈলেশ নগরে দোহারিয়া যুবক সঙ্ঘ রামায়ণের গল্পে সাজিয়েছে তাদের মণ্ডপ। সাত রঙের রামধুনর রঙ ছড়িয়ে পড়বে এই মণ্ডপে। সেই আলোর ঝরনাধারায় 'যুদ্ধ নয়, শান্তি চাই' বার্তা দেবে পুজো কমিটি। থাকবে সন্ত মাদার টেরেজার অমোঘ বাণী, দেশরক্ষায় সেনাবাহিনীর জওয়ানদের অবদানও তুলে ধরা হয়েছে এই পুজো মণ্ডপের বিষয়-ভাবনার আঙ্গিক হিসেবে।

English summary
Save drive save life theme is main attraction at Madhyamgram kali puja
Please Wait while comments are loading...