Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ইউরোপের র‍্যানসমওয়্যার ভাইরাস কি হানা দিল বাংলার বুকে? কোথায় ঘটল এমন ঘটনা?

  • Posted By:
Subscribe to Oneindia News

ইউরোপ আমেরিকার পর এবার বাংলার বুকে র‍্যানসমওয়্যার ভাইরাসের হানা? জানা গিয়েছে পশ্চিম মেদিনীপুরের বিদ্যুৎ বণ্টন দফতরে কাজকর্ম শিকেয় উঠেছে। কোনও কাজ কম্পিউটারে করা যাচ্ছে না।

কম্পিউটার খুললেই মুক্তিপণ চাই বলে একটি ডায়লগ বক্স ভেসে উঠছে স্ক্রিনে। ৩০০ মার্কিন ডলার ডিজিটাল মুদ্রা বিটকয়েন-এর মাধ্যমে দিলে তবেই ফের ব্যবহার করা যাবে কম্পিউটার, এমনটাই নির্দেশ দেওয়া হচ্ছে।

ইউরোপের র‍্যানসমওয়্যার ভাইরাস কি হানা দিল বাংলার বুকে? কোথায় ঘটল এমন ঘটনা?

এই ঘটনায় রাতের ঘুম ছুটেছে রাজ্য বিদ্যুৎ বণ্টন দফতরের কর্তাদের। বহু গুরুত্বপূর্ণ নথি দফতরের কম্পিউটারগুলিতে রয়েছে। এই অবস্থায় কী ব্যবস্থা নেওয়া যেতে পারে তা নিয়ে তৎপরতা শুরু হয়েছে।

জানা গিয়েছে, মূলত পশ্চিম মেদিনীপুরের বেলদা, দাঁতন, কেশিয়ারি, নারায়ণগড়ে বিদ্যুৎ বণ্টন দফতরের সিস্টেম হ্যাক করা হয়েছে। এর ফলে পুরোপুরি বিপর্যস্ত দফতরের নিজস্ব কাজ। তবে এটি র‍্যানসমওয়্যার ভাইরাসের হানা কিনা তা নিশ্চিত করতে তদন্ত চলছে।

প্রসঙ্গত, গত শুক্রবার সারা পৃথিবী জুড়ে (মূলত ইউরোপ ও মার্কিন যুক্তরাষ্ট্রে) মোট ১৫০টির দেশে র‍্যানসমওয়্যার ভাইরাসের আক্রমণ হয়েছে। এর ফলে কম্পিউটার স্ক্রিন খুললেই মুক্তিপণের টাকা চাওয়া হচ্ছে। তা না দিলে কম্পিউটারে কোনও কাজ করা যাচ্ছে না। এবং তার ভিতরে থাকা গুরুত্বপূর্ণ নথিও হ্যাক হয়ে যাচ্ছে।

এরই মধ্যে জানা গিয়েছে, দক্ষিণ ভারতের রাজ্য কেরলেও র‍্যানসমওয়্যার ভাইরাসের হানা হয়েছে। ভারতের আর কোথায় কোথায় এর হামলা চলেছে তা আগামিদিনে আরও স্পষ্ট হবে।

English summary
Ransomware virus attacks West Bengal Electricity distribution office' computer at West Midnapore
Please Wait while comments are loading...