Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ফের মমতাকে ফোন, মোর্চাকে হিংসা ছেড়ে আলোচনার পথে ফেরার আর্জি রাজনাথের

Subscribe to Oneindia News

পারস্পরিক আলোচনাই পাহাড় সমস্যা সমাধানের একমাত্র উপায়। মোর্চাকে হিংসা ছেড়ে আলোচনায় রাস্তায় ফেরার আবেদন জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। রবিবার ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করে পাহাড় পরিস্থি্তির খোঁজ খবর নেন তিনি। দু'জনের মধ্যে দীর্ঘ আলোচনাও হয়। মমতাকেও তিনি আলোচনার পথ প্রশস্ত করতে অনুরোধ জানান।

 ফের মমতাকে ফোন, মোর্চাকে হিংসা ছেড়ে আলোচনার পথে ফেরার আর্জি রাজনাথের

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'ভারতের মতো গণতান্ত্রিক দেশে হিংসার আশ্রয় নিয়ে সমস্যার সমাধান সম্ভব নয়। পারস্পরিক আলোচনাই সমস্যা সমাধানের একমাত্র উপায়।' সেই আঙ্গিকেই পাহাড়বাসীর উদ্দেশ্যে তিনি বার্তা দেন শা্ন্তিরক্ষার। গোর্খা জনমুক্তি মোর্চাকে হিংসার পথে থেকে সরে আসার আহ্বান জানান।
পুরভোটের পর মুখ্যমন্ত্রীর সফরের শুরু থেকেই আগুন জ্বলছে পাহাড়ে। প্রথমে বাংলা ভাষা আবশ্যিকের প্রতিবাদে আন্দোলন, পরে পৃথক গোর্খাল্যান্ডের দাবি তুলে পাহাড় অচল করার খেলায় মেতে ওঠেন মোর্চা সুপ্রিমো বিমল গুরুং। প্রথমে হাল পানি না পেলেও হিংসাশ্রয়ী আন্দোলনকে পাথেয় করে পাহাড়ে অশান্তির আঁচ ছড়িয়ে দিয়েছেন তিনি। সরকারি সম্পত্তি নষ্টের খেলা চলছে পাহাড়ে।

এরই মধ্যে পাহাড় পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে শনিবার। পুলিশ-মোর্চা খণ্ডযুদ্ধে রক্ত ঝরে। মোর্চার চার কর্মীর মৃত্যু হয় বলেও অভিযোগ। দু'পক্ষেরই অনেকে জখম হন। এসি এসআরবি-র এক কমান্ডারও গুরুতর জখম হন। এই পরিস্থিতিতে শনিবারও স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ফোন করে পাহাড় পরিস্থিতির খবর নিয়েছিলেন।
শনিবার রাতে দীর্ঘ আলোচনার পর এদিন ফের মমতা বন্দ্যোপাধ্যায়কে ফোন করেন তিনি। দার্জিলিং পরিস্থিতির খোঁজখবর নেন। পাহাড়ে শান্তির পরিবেশ ফেরাতে কেন্দ্রের তরফে সমস্তরকম সাহায্য করা হবে বলে মমতাকে আশ্বাস দেন রাজনাথ সিং।

English summary
Rajnath Singh request to Morcha to return in discussion.
Please Wait while comments are loading...