Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

আজ পশ্চিমবঙ্গ বিধানসভায় রাজ্যের নাম পরিবর্তন নিয়ে প্রস্তাব পেশ ও আলোচনা

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা,২৯ অগাস্ট : আজ পশ্চিমবঙ্গ বিধানসভার বিশেষ অধিবেশনে রাজ্যের নাম পরিবর্তনের প্রস্তাব আনবে সরকার। এর পরে এই প্রস্তাবের উপর আলোচনা হবে। এর আগেই পশ্চিমবঙ্গের নাম পরিবর্তনের জন্য সায় দিয়েছিল রাজ্য মন্ত্রিসভা। নাম পরিবর্তনের জন্য যে প্রস্তাব দেওয়া হয়েছিল তাতে বলা হয়, রাজ্যের পরিবর্তিত নাম বাংলায় হবে 'বঙ্গ' বা 'বাংলা' আর ইংরাজিতে এই নাম হবে বেঙ্গল (Bengal)।

সেই মতো আজ প্রস্তাবটি বিধানসভার বিশেষ অধিবেশনে পেশ করা হবে। বিধানসভায় যদি এই প্রস্তাব আজ সর্বসম্মতিক্রমে পাশ হয়ে যায় তাহলে তা কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দফতরে পাঠাতে হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমতি মিললে সেই প্রস্তাব যাবে সংসদে। এরপর রাষ্ট্রপতির অনুমোদন এবং সংবিধান সংশোধনীর মাধ্য দিয়ে রাজ্যের নাম পরিবর্তন হতে পারে।

আজ পশ্চিমবঙ্গ বিধানসভায় রাজ্যের নাম পরিবর্তন নিয়ে প্রস্তাব পেশ, আলোচনা

কিন্তু আজকের অধিবেশনে বিরোধী রাজনৈতিক দলগুলির ভূমিকা কি হবে তা এখনও স্পষ্ট নয়। উল্লেখ্য রাজ্যের নাম পরিবর্তন প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জানিয়েছিলেন, নাম পরিবর্তন যদি হয়ে যায় তা রাজ্যের পক্ষেই ভাল। তাঁর মতে কেন্দ্রে যে সমস্ত বৈঠক হয় সেখানে অথবা সংসদ অধিবেশনের বক্তব্য পেশের সময় পশ্চিমবঙ্গের নাম একেবারে নীচের দিকে থাকার জন্য বক্তারা বলার সময়ে অনেক কম সময় পান।মূলত সেই কারণেই এই প্রস্তাব দিয়েছিল রাজ্য মন্ত্রীসভা। প্রস্তাবিত নাম পরিবর্তন সম্ভব হলে ক্রমতালিকায় রাজ্যের নাম ২৯ নম্বর থেকে ৪ নম্বরে উঠে আসবে।

২০১৪ সালে সরকার একই যুক্তিতে নাম পরিবর্তনের জন্য চেষ্টা করেছিল সরকার তবে তা সফল হয়নি। এই বারে একমাত্র বিজেপি নাম পরিবর্তনের বিরোধীতা করেছে। তাই সব কিছু ঠিক থাকলে পশ্চিমবঙ্গ তার নতুন নাম পাওয়ার প্রথম পদক্ষেপে এগিয়ে যাবে।

English summary
proposal of name change will be submited in west bengal asslemly
Please Wait while comments are loading...