Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

রাজ্যে গ্রুপ ডি চাকরির জন্য আবেদন জানাচ্ছেন হাজার হাজার পিএইচডি ডিগ্রিধারী!

Subscribe to Oneindia News

কলকাতা, ৩০ জানুয়ারি : রাজ্য সরকাররে চাকরির বিজ্ঞাপনে আবেদনের সাড়া পেয়ে চমকে গিয়েছে খোদ সরকারি আধিকারিকরাও। সেক্রেটারিয়েটে ৬০০০ গ্রুপ ডি পদের জন্য বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল। চাকরির জন্য ২৫ লক্ষ আবেদনকারীর আবেদন জমা পড়েছে। সবচেয়ে আশ্চর্যের বিষয় এদের মধ্যে হাজার হাজার স্নাতক, স্নাতকোত্তর, এমনকী পিএইচডি ডিগ্রিধারীও রয়েছেন।

সরকারি আধিকারিকদের কথায়, গ্রুপ ডি চাকরির বিজ্ঞাপনে এহেন সাড়া পাওয়া খানিকটা আশ্চর্যেরই বটে।

রাজ্যে গ্রুপ ডি চাকরির জন্য আবেদন জানাচ্ছেন হাজার হাজার পিএইচডি ডিগ্রিধারী!

এই পদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা স্কুল সার্টিফিকেট। এবং বয়সের সীমা ৪০ বছর পর্যন্ত। এই চাকরির জন্য বেতন মাসিক ১৬,২০০ টাকা।

রাজ্যে চাকরির আকালই গ্রুপ ডি চাকরির জন্য পিএইচডি ডিগ্রিধারীদের আবেদন দিতে বাধ্য করছে। বিরোধীরা এই প্রশ্ন তুলে ইতিমধ্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে আক্রমণ করতে শুরু করেছে। বিরোধীদের দাবি, মমতা সরকার রাজ্যে বেকার যুবকদের চাকরি দেবেন কথা দিয়েছিলেন। কিন্তু সেকথা সরকার রাখেননি। রাজ্যে কাজের সুযোগ তৈরি হয়নি।

এর আগে গ্রুপ ডি কর্মীর চয়ন স্টেট এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ করত। কিন্তু এরপর দায়িত্ব স্টাফ সিলেকশন কমিশনকে দেওয়া হয়। অনুন্নত পরিকাঠামোর জেরে তারা পরীক্ষার আয়োজনই করতে পারেনি। এর পরেই নতুন নিয়োগ বোর্ড গঠন করা হয়।

উল্লেখ্য, উত্তরপ্রদেশের সরকার সেক্রেটারিয়েটের ৩৬৮ টি পদের জন্য ২৩ লক্ষ মানুষ আবেদন জানিয়েছিল ২০১৫ সালে। সেবারও দেড় লক্ষ আবেদনকারীই স্নাতক ছিলেন এবং প্রায় ২৫ হাজার স্নাতকোত্তর পাস। এছাড়াও পিএইচডি ডিগ্রিধারী ছিলেন প্রায় ২৫০ জন।

English summary
PhD holders among 25 lakh applicants for Group D jobs in West Bengal
Please Wait while comments are loading...