Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ছেলের সঙ্গে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী বাবা-মাও, ইতিহাস গড়ল নদিয়ার পরিবার

Subscribe to Oneindia News

কৃষ্ণনগর, ১৬ মার্চ : পড়াশোনার কোনও বয়স হয় না। তাই মধ্যবয়সে বা বলা ভাল বেশি বয়সে গিয়ে অনেকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছেন এমন বহু ঘটনাই ছড়িয়ে ছিটিয়ে রয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। বাংলার বুকেও রয়েছে এমন ভুরি ভুরি খবর। কিন্তু তা বলে উচ্চমাধ্যমিকে পড়া ছেলের সহপাঠী বাবা-মা দুজনেই, এমনকী তিনজনে উচ্চমাধ্যমিক পরীক্ষাও একসঙ্গে দিচ্ছেন এমন দৃষ্টান্ত সুদূর অতীতেও মনে পড়ে না।

কিন্তু নদিয়ার মণ্ডল পরিবার এবার সেই দৃষ্টান্তই স্থাপন করল। ছেলে বিপ্লব মণ্ডলের সঙ্গে উচ্চ মাধ্যমিক দিলেন তার বাবা বলরাম মণ্ডল ও মা কল্যাণী মণ্ডল। নদিয়া থেকে ৪০ কিলোমিটার দূরে বাহিরগাছি হাইস্কুলে তারা তিনজনেই পরীক্ষা দিলেন।

ছেলের সঙ্গে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থী বাবা-মাও, ইতিহাস গড়ল নদিয়ার পরিবার

তিনজনেরই একই বিষয় নিয়ে পড়াশোনা করছেন। তিনজনেই নদিয়ার ধানতলায় হাজরাপুর হাই স্কুলের ছাত্র-ছাত্রী। গত দুবছর ধরে নিয়মমাফিক স্কুল যাচ্ছেন। বাংলা, ইংরাজি, ইতিহাস, এডুকেশন, সংস্কৃতি এবং দর্শন এই বিষয়গুলি রয়েছে তাদের পরীক্ষায়।

উত্তরপাটিকাবাড়ি গ্রামের বাসিন্দা ৪২ বছরের বলরাম। তাঁর স্ত্রী কল্যাণীর বয়স ৩২। বলরাম ২০১৩ সালে এবং কল্যাণী ২০১৪ সালে মাধ্যমিক পাশ করে।

স্থানীয়দের কথায়, বলরামের জমি রয়েছে। সকালে উঠে জমিতে চাষ করতে যান বলরাম। দেড় একর জমিতে সবজির চাষ করেন তিনি। স্ত্রী কল্যাণী বাড়ির ছাগল-মুরগী-গরুদের দেখভাল করেন।

খুব অল্প বয়সেই বলরামের বাবা মারা যান। পরিবারে অর্থের জোগান দিতে নবম শ্রেণীর পরই স্কুল ছাড়তে হয় বলরামকে। কিন্তু পড়াশোনা থেকে মন সরাতে পারেননি বলরাম। উচ্চমাধ্যমিক শেষ হলে কলেজেও ভর্তি হতে চান বলে জানিয়েছেন তিনি।

আর কল্যাণীর অল্প বয়সেই বিয়ে হয়ে যায়। অষ্টম শ্রেণীতে পড়াকালীনই কল্যাণীর বলরামের সঙ্গে বিয়ে হয়। দুজনেই পড়াশোনা করতে চাইতেন কিন্তু অর্থাভাবে তা হয়ে ওঠেনি এতদিন। ছেলে বিপ্লব প্রাইভেট টিউশন নিত। বাড়িতে ছেলের কাছেই সেই পড়া শিখতেন বলরাম কল্যাণী।

বাবা-মাকে সহপাঠী হিসাবে পেয়ে বিপ্লবও যে খুব খুশি ও গর্বিত তা জানাতে কিন্তু ভোলেনি সে।

English summary
Parents and son in Bengal make history by appearing in board exams together
Please Wait while comments are loading...