Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

মার্চ মাসেই তাপমাত্রা ৪৪ ডিগ্রি! ৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা

Subscribe to Oneindia News

কলকাতা, ৩১ মার্চ : চৈত্রের মাঝামাঝিই দহনজ্বালায় অতীষ্ট বাংলা। এখনই তাপমাত্রা ঘোরাফেরা করছে ৪৪ ডিগ্রির আশেপাশে। এরই মধ্যে আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস পাঁচ জেলায় বইবে তাপপ্রবাহ। আবহাওয়া দফতর সতর্কতা জারি করেছে। পশ্চিমবঙ্গের পাঁচ জেলা- পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম ও বর্ধমানে বইবে তাপপ্রবাহ। ফলে তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

চৈত্রের মাঝপথে এতটা তাপমাত্রা বৃদ্ধি অবাক করে দিয়েছে আবহবিদদের। এমন একটা আশঙ্কা তৈরি হয়েছিল, এবার দেশের অন্যান্য অংশের সঙ্গে বাংলার তাপমাত্রা ৫০ ডিগ্রি ছাড়াতে পারে। ১১৬ বছরের রেকর্ড ভেঙে দিতে পারে এ বছরের অতি উষ্ণ আবহাওয়া। পরিস্থিতি যে সেদিকেই গড়াচ্ছে, তা আরও স্পষ্ট হয়ে গেল মার্চের শেষে গরমের এমন মারকাটারি ব্যাটিংয়ে।

মার্চ মাসেই তাপমাত্রা ৪৪ ডিগ্রি! ৫ জেলায় তাপপ্রবাহের সতর্কতা

বৃহস্পতিবার রাজ্যের উষ্ণতম জেলা ছিল বাঁকুড়া। বাঁকুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৩.৫ ডিগ্রি সেলসিয়াস। এই তাপমাত্রা স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি বেশি। তাপমাত্রার এতটা বৈষম্য ভাবিয়ে তুলেছে আবহবিদদের। আলিপুর হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, শুক্রবার তাপপ্রবাহ চলবে রাজ্যের পাঁচটি জেলায়। তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা। যত বেলা বাড়বে, ততই অস্বস্তি বাড়বে।

এদিন সকাল থেকে কলকাতা-সহ আশপাশের জেলাগুলিতে মেঘলা আকাশ। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই মেঘ কেটে রোদের দাপট দেখা যাবে। গরমে হাঁসফাঁস অবস্থা হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তার মধ্যে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে বইবে তাপপ্রবাহ। বসন্তের শেষে এই ধরনের তাপমাত্রা বৃদ্ধি বিরল। গ্রীষ্মে তাই কী হবে তা নিয়ে চিন্তা বাংলায়!

English summary
Now the temperature is 44 degrees! Heat wave warning in 5 district
Please Wait while comments are loading...