Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বিশ্ববিদ্যালয় নয় শিল্প চাই, নইলে জমি ফেরৎ, আন্দোলনে বোলপুর

Subscribe to Oneindia News

বীরভূম, ৩০ জানুয়ারি : এবার জমি আন্দোলনের আঁচ বোলপুরে। হয় শিল্প হোক, নতুবা জমি ফেরত দিক সরকার। বীরভূমের বোলপুর উত্তাল হয়ে উঠল এই দাবিতেই। জমিদাতা কৃষকদের দাবি, শিল্প হলে আমাদের কোনও আপত্তি নেই। কিন্তু শিল্প না হলে আমাদের জমি ফেরত দেওয়া হোক। গ্রামবাসীরা বিক্ষোভ আন্দোলনের নেমে সোমবার ভেঙে দেন প্রকল্প এলাকায় পাঁচিল। ভেঙে দেওয়া হয় নির্মাণকর্মীদের ছাউনিও।

প্রথমে শিল্প করা হবে বল বোলপুরে জমি অধিগ্রহণ করা হয়েছিল বোলপুরে। কিন্তু বাম আমলে জমি অধিগ্রহণ করা হলেও, কোনও শিল্পস্থাপন হয়নি। এতদিনে প্রস্তাবিত শিল্পক্ষেত্রে বিশ্ববাংলা বিদ্যালয় গড়ে তোলা হবে বলে ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইমতো ওই অধিগৃহীত জমি বিশ্ববিদ্যালয় গড়ে তোলার কাজ শুরু হয়ে যায়।

বিশ্ববিদ্যালয় নয় শিল্প চাই, নইলে জমি ফেরৎ, আন্দোলনে বোলপুর

আর এখানেই আপত্তি তোলেন বোলপুরবাসী। বোলপুরবাসীর দাবি, তাঁরা বিশ্ববিদ্যালয় চান না, তাঁরা চান শিল্প। আর শিল্প না হলে তাঁরা জমি ফেরত পেতেই ইচ্ছাপ্রকাশ করেন। এই দাবিতেই বিক্ষোভ দানা বাঁধে এদিন। টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ শুরু করেন অনিচ্ছুক কৃষকরা। এই বিক্ষোভের জেরে থমকে গিয়েছে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয় তৈরির কাজ। নির্মাণকর্মীদের ছাউনি ও পাঁচিল ভেঙে দেওয়ার পরই এলাকায় বসানো হয়েছে পুলিশ পিকেট।

ভাঙড়ের পর জমি আন্দোলন ঘিরে উত্তপ্ত হয়ে উঠছে বোলপুর। বোলপুরের দাবি, কেন শিল্প হবে বলে জমি অধিগ্রহণ করে এখন বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা? এই ঘটনায় সরকারের দ্বিচারিতাই প্রকট হয়ে উঠছে।

English summary
No university, we want industry or returns to land. The land movement was started at Bolpur.
Please Wait while comments are loading...