Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

ট্রাফিক নিয়ন্ত্রণ বিধির জের, কলকাতা বন্দরে আজ থেকে ঢুকছে না কোনও জাহাজ

  • By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

কলকাতা, ১৯ অক্টোবর : স্থান সঙ্কুলান না হওয়ায় আজ থেকে অনির্দিষ্টকালের জন্য কলকাতা বন্দরে জাহাজ ঢোকায় নিষেধাজ্ঞা জারি হল। কলকাতা বন্দর এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণ বিধির জেরে উদ্ভুত সঙ্কটে পরিস্থিতি আরও ঘোরালো হচ্ছে দিনে দিনে। বিকল্প হিসেবে আপাতত সমুদ্র ও নদীতে দাঁড়িয়ে থাকা জাহাজ হলদিয়া বন্দরে নিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

কলকাতা বন্দরে এখন পর্যন্ত জমে রয়েছে ৯৮০০টি কন্টেনার। আর নতুন করে কন্টেনার রাখার জায়গা নেই কলকাতা বন্দরে। কলকাতা বন্দরে ৯০০০টি কন্টেনার রাখার ক্ষমতা রয়েছে। বর্তমানে তারও বেশি কন্টেনার রয়েছে বন্দরে। যা পরিস্থিতি তাতে আর একটিও কন্টেনার রাখা যাবে না। এখন যতদিন না মজুত কন্টনারগুলি খালাস হচ্ছে, ততদিন কলকাতা বন্দরে জাহাজ ঢোকার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ট্রাফিক নিয়ন্ত্রণ বিধির জের, কলকাতা বন্দরে আজ থেকে ঢুকছে না কোনও জাহাজ

পুজোর আগে থেকেই কলকাতা বন্দরের এই সঙ্কটপূর্ণ অবস্থা তৈরি হয়েছিল। কলকাতা ট্রাফিক পুলিশ বন্দর এলাকায় যান নিয়ন্ত্রণে লাগু করেছিল নিয়ম-বিধি। নির্ধারণ হয়েছিল নির্দিষ্ট সময় ছাড়া কলকাতা বন্দরে ঢুকতে পারবে না ভারী যানবাহন। ফলে দিনের অধিকাংশ সময়েই ভারীয় গাড়ি ঢুকতে বা বেরোতে পারত না বন্দরে। দ্বিতীয় হুগলি সেতু এবং বন্দর এলাকাকে যানজট মুক্ত রাখতে মূলত এই ব্যবস্থা নেওয়া হয়েছিল।

তারপর বন্দর কর্তৃপক্ষ ও ব্যবসায়িক সংগঠনগুলি আদালতের দ্বারস্থ হয়েছিল। মুখ্যমন্ত্রীর কাছেও দরবার করেছিলেন সংগঠনের সদস্যরা। কিন্তু কোনও সমাধান সূ্ত্র মেলেনি। তখনই বন্দরের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, মালপত্র খালাস না হলে স্তব্ধ হয়ে যাবে বন্দরের কাজকর্ম। তা-ই হল এবার। ব্যাপক অর্থ ক্ষতির মুখে বন্দর।

English summary
No Ships coming to Kolkata port because of new traffic System
Please Wait while comments are loading...