Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

পশ্চিমবঙ্গের এই জেলার গ্রামেই প্রথম নিষিদ্ধ হল মদ

  • Posted By:
Subscribe to Oneindia News

কলকাতা, ৯ ফেব্রুয়ারি : উন্নয়ন ও সাক্ষরতার দিক থেকে মুর্শিদাবাদ রাজ্যের অন্য জেলাগুলির চেয়ে খানিক পিছিয়ে থাকলেও মদ কেনাবেচা ও খাওয়া বন্ধে প্রথম হলে দৃষ্টান্ত স্থাপন করল। মুর্শিদাবাদের এলাহিগঞ্জ রাজ্যের প্রথম গ্রাম হিসাবে মদ কেনাবেচা নিষিদ্ধ করল। [এবার অনলাইনে মদ বিক্রি হবে ভারতের এই রাজ্যে!]

জানা গিয়েছে, এই গ্রামে অ্যালকোহল ও মাদক নিষিদ্ধ হয়েছে। এবং কেউ তা পান করতে বা সেবন করতে গিয়ে ধরা পড়লে জরিমানা ও কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে। [মদের আইন ভাঙায় জরিমানা গোটা গ্রামের!]

পশ্চিমবঙ্গের এই রাজ্যের গ্রামেই প্রথম নিষিদ্ধ হল মদ

এলাহিগঞ্জের জনসংখ্যা প্রায় ৬ হাজার। গত জানুয়ারিতে নিকটবর্তী বর্ধমান জেলার গলসিতে মদ পান করে ৬ জন গ্রামবাসী মারা যাওয়ার পরে নিজেদের গ্রামে সকলে মিলে সিদ্ধান্ত নিয়ে মদ নিষিদ্ধ করেছেন গ্রামবাসীরাই। [বিমানে মদ নেওয়া যাবে না শুনেই গোটা বোতল সেখানেই সাবাড় মহিলার]

গ্রামবাসীরা ৮০ সদস্যের কমিটি তৈরি করে। সেই কমিটিই সিদ্ধান্ত নিয়ে গ্রামে মদ বন্ধ করেছে। গ্রামের মধ্যের মসজিদ থেকে মাইকে মদ নিষিদ্ধ করার ঘোষণা করা হয়েছে। এবং তা নিয়ে গ্রামের কেউ প্রশ্ন করেনি। [জেনে নিন দেশে কবে কবে পালিত হয় 'ড্রাই ডে']

গ্রামের বাসিন্দা মহম্মদ নূর আমিন জানিয়েছেন, গত প্রায় একমাস হতে চলল গ্রামে মদ নিষিদ্ধ। মদ ও মাদক বন্ধ করার কাজে ব্রতী হয়েছি আমরা। কারণ গ্রামের অনেকে নেশায় সর্বস্ব খুইয়েছেন। এত যুবক মদ্যপদের মাঝে পড়ে খুন হয়েছে গতবছর। আর এইসব দেখেই আমরা গ্রামে মদ ও মাদক বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।

সিদ্ধান্ত হয়েছে, কেউ মদ খেলে ২ হাজার টাকা জরিমানা করা হবে। আর বিক্রি করলে জরিমানার পরিমাণ বেড়ে হবে ৫ হাজার টাকা। এর ফলে গ্রামে সর্বত্র আগে যেমন মদ্যপান চলত তা বন্ধ হয়েছে। সংখ্যাটা একেবারে কমে গিয়েছে।

তবে একেবারে বন্ধ হয়নি এখনই। কারণ মদ খেয়ে এখনও পর্যন্ত তিনজন ধরা পড়েছে। তাদের থেকে প্রাপ্ত ২ হাজার টাকা করে মোট ৬ হাজার টাকা কমিটির কাছে গচ্ছিত রয়েছে। তা দিয়ে গরিবদের উন্নয়নমূলক কোনও কাজ করা হবে বলে কমিটি জানিয়েছে।

শেষপর্যন্ত কী পরিস্থিতি হয় তা হয়ত সময়ই বলবে। তবে অনুন্নত কোনও এক অখ্যাত এলাহিগঞ্জ যদি মদ নিষিদ্ধ করতে পারে তাহলে সারা বাংলার উন্নত এলাকাগুলি কি এগিয়ে আসতে পারে না? এই প্রশ্ন কিন্তু আগামিদিনে উঠতে বাধ্য।

প্রসঙ্গত, বাংলা মদ নিষিদ্ধ করতে না পারলেও গুজরাত, বিহার, নাগাল্যান্ড, মণিপুরের কিছু অংশ, লাক্ষাদ্বীপ, কেরলে মদ নিষিদ্ধ বলে ঘোষণা হয়েছে।

English summary
Elahiganj in Murshidabad district has become the first village in Bengal to ban sale and consumption of alcohol and narcotics within its limits and impose a stiff fine for those flouting the rule.
Please Wait while comments are loading...