Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপে ভর করে বর্ষার প্রবেশ বাংলায়

Subscribe to Oneindia News

বঙ্গে কবে ঢুকবে বর্ষা? তা নিয়ে চর্চার মাঝেই ঝমঝমিয়ে বর্ষার প্রবেশ ঘটল বঙ্গে। উত্তর ও দক্ষিণ বঙ্গে একযোগে প্রবেশ করল বর্ষা। বঙ্গোপসাগর দিয়ে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু দক্ষিণবঙ্গে প্রবেশ করল। প্রথা ভাঙল বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপের কারণেই। নইলে সাধারণভাবে দক্ষিণবঙ্গে বর্ষা আসে উত্তরবঙ্গে মৌসুমী বায়ু প্রবেশের দু-চারদিন পরে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপ ক্রমেই জমাট বাঁধছে। এই নিম্নচাপের কারণে এখন বৃষ্টি চলবে বাংলাজুড়ে। মঙ্গলবার উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। নিম্নচাপের জেরে কলকাতা-সহ দক্ষিণবঙ্গেও বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলির সঙ্গে রাজ্যের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলিতেও বৃষ্টি হবে বলে জানিয়েছেন আবহবিদরা।

বঙ্গোপসাগরে ঘণীভূত নিম্নচাপে ভর করে বর্ষার প্রবেশ বাংলায়

সোমবারই আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল ২৪ ঘণ্টার মধ্যেই বঙ্গে প্রবেশ করবে বর্ষা। সেইমতোই উত্তরবঙ্গে ও দক্ষিণবঙ্গে একযোগে বর্ষা প্রবেশ করে। সোমবার বিকেল থেকেই বৃষ্টি শুরু হয় বাংলার বিভিন্ন জেলায়। এই বৃষ্টিকে বর্ষার বৃষ্টি বলেই দাবি আবহবিদদের। বর্ষার এই আগমনি বৃষ্টিতে গরমের হাঁসফাঁস অবস্থা থেকে মুক্তি মিলল বাংলায়। ওই নিম্নচাপের জেরে এখন বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি। দুপুরের পর বৃষ্টি নামার সম্ভাবনা রয়েছে।

English summary
Monsoon entered in Bengal, rain starts.
Please Wait while comments are loading...