Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

জমির খাজনা মকুব করে মমতার দাবি, এবার কৃষি ঋণ মকুব করুক কেন্দ্র

Subscribe to Oneindia News

খড়গপুর, ৩ এপ্রিল : কৃষি জমির উপর আর খাজনা নেবে না রাজ্য সরকার। সোমবার খড়গপুরের জনসভা থেকে খাজনা মকুবের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ঘোষণার পরই কেন্দ্রের বিরুদ্ধে তোপ দেগে তিনি বলেন, এবার কৃষি ঋণ মকুব করুক মোদী সরকার। উনি এই প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলেন। কিন্তু ক্ষমতায় আসার পর সেই প্রতিশ্রুতি রাখেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, 'কৃষি জমিতে আর খাজনা দিতে হবে না কৃষকদের। এর ফলে সরকারে কিছু রাজস্ব ক্ষতি হবে, কিন্তু কৃষকদের স্বার্থে আমরা সেই ক্ষতি মেনে নিতে তৈরি। মেদিনীপুরের মাটিতে দাঁড়িয়ে সব জেলার কৃষকদের জন্য মুখ্যমন্ত্রী এই খাজনা মকুবের ঘোষণা করেন।

জমির খাজনা মকুব করে মমতার দাবি, এবার কৃষি ঋণ মকুব করুক কেন্দ্র

এরপরই তিনি বলেন, কেন্দ্রীয় সরকারের উচিত এবার ঋণ মকুব করা। সারা দেশে কৃষকরা সমস্যার মধ্যে রয়েছেন। কৃষকরা আত্মহত্যা করছেন। কিন্তু কেন্দ্রের সরকারের কোনও ভ্রুহ্মেপও নেই। প্রতিশ্রুতি দিয়েও প্রতিশ্রুতি রক্ষা করার সৎ সাহস দেখাতে পারেনি এই সরকার। প্রতিশ্রুতি দিয়েছিল, ক্ষমতায় এলে কৃষ্ণ ঋণ মকুব করবে। তাহলে কেন তারা কথা রাখছে না? আসলে এরা মিথ্যার উপর ভিত্তি করেই চলে।

মুখ্যমন্ত্রী আরও বলেন, আলু চাষিরা দাম পাচ্ছেন না। আমরা আলু চাষিরা যাতে দাম পান, তার জন্য অন্যত্র আলু রফতানির পরিকল্পনা নিয়েছি আমরা। পেঁয়াজ চাষও বাড়িয়েছি। আগে নাসিকের উপরই শুধু ভরসা করতে হত। ইলিশ চাষও হচ্ছে।ঠিক যেমন বিগত বাম সরকার রাজ্যের জন্য কিছু করেনি, তেমনই কেন্দ্রের বিজেপি সরকারও দেশের জন্য কিছু করছে না। শুধু মুখে বড় বড় কথা বলে বেড়াচ্ছে।

English summary
Mamata demand to Modi government to condone agricultural debt
Please Wait while comments are loading...