Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

বাংলা মাকে হারাল, আমি হারালাম অভিভাবক, মহাশ্বেতার মৃত্যুতে শোকপ্রকাশ মমতার

  • By: OneIndia Bengali Digital Desk
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ২৮ জুলাই : সাহিত্যিক মহাশ্বেতাদেবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। খবরটি জানার পরই টুইটে প্রথমে শোকজ্ঞাপন করেন মমতা। লেখেন, ভারত একজন মহান লেখিকাকে হারাল, বাংলা হারাল গৌরবময়ী মাকে। আর আমি হারালাম আমার অভিভাবককে। [নব্বইয়ে বিদায়, চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক মহাশ্বেতা দেবী!]

মহাশ্বেতাদেবী দীর্ঘসময় ধরে বয়সজনিত রোগে ভুগছিলেন। গত একবছর হাসপাতাল-বাড়ি করেই কেটেছে। চারদিনের সফরে দিল্লি যাওয়ার আগে মুখ্যমন্ত্রী দক্ষিণ কলকাতার বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন মহাশ্বেতাদেবীকে গিয়ে দেখে আসেন। [প্রয়াত 'হাজার চুরাশির মা' মহাশ্বেতাদেবী, প্রতিক্রিয়ায় কে কি বললেন...]

মহাশ্বেতাদেবীর মৃত্যুতে শোকপ্রকাশ মমতার

এদিন দিল্লিতে খবর পাওয়ার পরই সফর কাটছাঁট করে কলকাতায় ফেরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। দিল্লিতে সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা জানান, মহাশ্বেতাদেবীকে সারা পৃথিবীর মানুষ ভালোবাসেন। তিনি এক এবং অনন্য। দীর্ঘদিন অবহেলিত মানুষদের নিয়ে কাজ করেছেন। ওনার সঙ্গে গভীর যোগাযোগ ছিল।

সিঙ্গুর আন্দোলনের সময়ে বাম সরকারের বিরুদ্ধাচারণ করে মমতা বন্দ্যোপাধ্যায়ের অনশন মঞ্চে গিয়ে সমর্থন জানিয়েছিলেন তিনি। সেই প্রসঙ্গে এদিন মমতা জানান, তিনি সিঙ্গুর আন্দোলনের সময়ে আমাদের পাশে এসে দাঁড়ান। দীর্ঘ একবছর শয্যাশায়ী ছিলেন। হাসপাতালেই থাকতে হয়েছে। আমার কাছে মায়ের মতো ছিলেন।

এদিন রাতের বিমানে দিল্লি থেকে কলকাতা ফিরবেন মুখ্যমন্ত্রী। আগামিকালের কর্মসূচী ঘোষণা করতে গিয়ে তিনি জানিয়েছেন, রাষ্ট্রীয় মর্যাদায় মহাশ্বেতাদেবীর শেষকৃত্য সম্পন্ন করা হবে। রাতে দেহ থাকে পিস হাভেনে। এরপরে বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১২:৩০ মিনিট পর্যন্ত রবীন্দ্র সদনে দেহ শায়িত থাকবে সাধারণ মানুষের জন্য। এরপরে দুপুর ১টায় মিছিল করে শেষযাত্রায় যাবে দেহ। কোন শ্মশানে দেহ নিয়ে যাওয়া হবে তা পরিবারের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

এছাড়া অরূপ বিশ্বাস, পার্থ চট্টোপাধ্যায়ের মতো মন্ত্রীদের তিনি হাসপাতালে গিয়ে পরিস্থিতি সামলানোর নির্দেশ দিয়েছেন। কলকাতায় ফিরে নিজে হাতে সবকিছু খতিয়ে দেখবেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা।

English summary
Mamata Banerjee pays tribute to Mahasweta Devi
Please Wait while comments are loading...