Oneindia থেকে ব্রেকিং নিউজের আপডেট পেতে

সারাদিন ধরে চটজলটি নিউজ আপডেট পান

You can manage them any time in browser settings

দার্জিলিং ভরেছে আবর্জনায়, রাজ্যকে নোটিশ গ্রিন ট্রাইব্যুনালের

  • Posted By:
Subscribe to Oneindia News

নয়াদিল্লি, ১ মার্চ : স্বপ্নসুন্দর দার্জিলিং রাজ্যবাসীর সবচেয়ে পছন্দের জায়গা। আর সেখানেই দিন দিন জমছে আবর্জনার পাহাড়। ছবির মতো সুন্দর দার্জিলিংয়ের আনাচে-কানাচে পুর বর্জ্য জমা হচ্ছে। একইসঙ্গে মহানন্দা নদীও জঞ্জালে ভরে গিয়েছে।

এই ঘটনায় নজর পড়েছে জাতীয় গ্রিন ট্রাইব্যুনালেরও। আর সেজন্যই এই বিষয়ে রাজ্য কী ব্যবস্থা করেছে তা জানতে চেয়েছে গ্রিন ট্রাইব্যুনাল। এনজিটি চেয়ারপার্সন বিচারপতি এস কুমার রাজ্য সরকারকে নোটিশ দিয়েছেন।

দার্জিলিং ভরেছে আবর্জনায়, রাজ্যকে নোটিশ গ্রিন ট্রাইব্যুনালের

একইসঙ্গে সেই নোটিশের কপি গিয়েছে রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, শিলিগুড়ি পুরসভা, তার ডেপুটি কমিশনারের কাছে। আগামী ১৭ মার্চের মধ্যে জবাবদিহি করতে বলা হয়েছে।

ট্রাইব্যুনাল জানিয়েছে, তাদের নজরে এসেছে উত্তরবঙ্গের নানা এলাকায় পরিবেশগত সমস্যা রয়েছে। শিলিগুড়িতে মহানন্দা নদী, দার্জিলিং জেলার নানা জায়গায় পুর বর্জ্য যেখানে সেখানে পড়ে থাকায় তা থেকে দূষণ ছড়াচ্ছে। শহরের যত্রতত্র ময়লা পড়ে থাকায় পরিবেশের ক্ষতি হচ্ছে।

গ্রিন ট্রাইব্যুনালের তরফে আরও বলা হয়েছে, এই দূষণের ঘটনা প্রশাসনের নজরে আনার পরও তা নিয়ে পদক্ষেপ করতে ব্যর্থ হয়েছে প্রশাসন। নদীতে নোংরা বর্জ্য ভরে যাচ্ছে। আর সেজন্যই স্বতঃপ্রণোদিত হয়ে দার্জিলিং শহর ও মহানন্দা নদীকে বাঁচাতে উদ্যোগ নিয়েছে ট্রাইব্যুনাল।

English summary
Indiscriminate dumping of municipal waste in picturesque Darjeeling and pollution in Mahananda river has caught the attention of National Green Tribunal which has sought response from the West Bengal government.
Please Wait while comments are loading...